অতিরিক্ত ওজন সহজেই কমাবে এই ৩টি ‘ডিটক্স ওয়াটার’

detox-16072018-590413411

স্বাস্থ্যগত কারণে বা সৌন্দর্য ধরে রাখতে ওজন কমানোর প্রতি মনোযোগ দেন অনেকেই। এর জন্য ঝোঁকে পড়ে অনেকেই কোমর বেঁধে ডায়েট শুরু করেন, খাওয়া দাওয়া বন্ধ করে দেন। কিন্তু ওজন কমাতে ব্যায়াম ও পুষ্টিকর ডায়েটের তুলনা নেই। এর পাশাপাশি আরেকটি বিষয় আপনার কাজে আসতে পারে, তা হলো ডিটক্স ওয়াটার। প্রাকৃতিক উপাদানে তৈরি ডিটক্স ওয়াটার হজমে সাহায্য করে এবং শরীর থেকে দ্রুত চর্বি দূর করে। এছাড়া শরীর থেকে টক্সিন তথা বিষাক্ত পদার্থ দূর করে।

ডায়েট এবং ব্যায়ামের পাশাপাশি ওজন কমাতে পান করুন এই তিনটি ডিটক্স ওয়াটার-

১) লেবু এবং আদা

লেবু এবং আদা দিয়ে তৈরি এই ডিটক্স ওয়াটার পান করতে হবে প্রতিদিন সকালে, খালি পেটে। এক গ্লাস কুসুম গরম পানিতে অর্ধেকটা লেবুর রস এবং ১ ইঞ্চি পরিমাণ আদা কুচি যোগ করুন। এরপর এই পানিটুকু পান করুন। নিয়ম করে ১-২ মাস পান করলে দারুণ ফলাফল পাবেন।

২) দারুচিনি

দারুচিনির স্বাদ ও সুবাস দিয়ে তৈরি ডিটক্স ওয়াটার যেমন সুস্বাদু, তেমনই উপকার। চর্বি ঝরাতে এবং মেটাবলিজম বাড়াতে তা কার্যকরী। বিশেষ করে মেদহীন পেট পেতে হলে দারুচিনির জুড়ি নেই। এক লিটার পানিতে এক টেবিলচামচ দারুচিনি গুঁড়ো বা কয়েক টুকরো দারুচিনি দিয়ে রাখুন। যত বেশি সময় রাখবেন, তত ভালো উপকারিতা পাবেন। এর সাথে আপেলের টুকরো, মধু বা গ্রিন টি যোগ করতে পারেন। এই ডিটক্স ওয়াটার অবশ্য সকালে নয়, পান করতে হবে ঘুমানোর আগে।

৩) শসা এবং পুদিনা

এই ডিটক্স ওয়াটার খুবই জনপ্রিয়। তা স্বাস্থ্যকর হবার পাশাপাশি খুবই সুস্বাদুও বটে। একটি পাত্রে পানির সাথে স্লাইস করে দিন একটি শসা এবং এক মুঠো পুদিনাপাতা। ২-৩ ঘণ্টা পর তা পান করুন। দিনে কয়েকবার করে পান করতে পারেন।