আজি এই ফাল্গুনের দিনে

|রূপ-কেয়ার ডেস্ক|

এই কথাটাই ছিলেম ভুলে/ মিলব আবার সবার সাথে/ ফাল্গুনের এই ফুলে ফুলে।/ অশোক বনে আমার হিয়া/ নূতন পাতায় উঠবে জিয়া/ বুকের মাতন টুটবে বাঁধন/ যৌবনেরি কূলে কূলে/ ফাল্গুনের এই ফুলে ফুলে। কবিগুরুর ভাষায় বসন্তের নানা ব্যাখ্যা মেলে। আসলে ব্যাখ্যা বললে ভুল হবে, এটা হলো আহ্বান। কবিমন বসন্তের এই আগমনী দিনটির জন্য এতো ব্যকুল থাকতো যে নানা অজুহাতে গান, কবিতা, গল্প-উপন্যাস এরমাধ্যমে মনের আনন্দ প্রকাশ করেছেন।

বসন্ত মানেই নতুন রঙ, নতুন ফুল আর পাখির কলতান। শুধু কবি সাহিত্যিকরাই নয় বসন্ত দোলা দিয়ে যায় সবার মনেই। প্রিয়জনকে সাথে নিয়ে প্রকৃতির রঙে ভেসে বেড়ানোর নামই বসন্ত। এই দিনটি উপভোগ করার জন্য বাঁশি, গান আর মেলায় হয়তো মেতে উঠবেন সবাই। কিন্তু বসন্ত যেমন শীতের জীর্ণতা ঝেড়ে ফেলে নতুন করে প্রকৃতিকে বাচিয়ে তোলে, তেমনি আমাদের জীবনে সব ব্যর্থতা, সব ভুল বোঝাবুঝি দূর করে নতুন জীবনের প্রেরণায় জাগ্রত হতে হবে।

হয়তো এই বসন্তটাও অনেকে সঙ্গিহীন পার করবেন, মনের কোণে না পাওয়ার বেদনা জমা হবে। বসন্ত যেভাবে সবাইকে আপন করে নেয়, ঠিক সেইভাবে সব ভেদাভেদ ভুলে সবাইকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিতে পারলেই নিজেকে নতুনভাবে আবিষ্কার করতে পারবেন। ফাল্গুনের এইদিনটি সবার ভাল কাটুক, ভালবাসায় ভরে উঠুক আপনার জীবন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin