আধুনিক ইসলামী ফ্যাশনের প্রাণকেন্দ্র: ইন্দোনেশিয়া

|রূপ-কেয়ার ডেস্ক|

rupcare_indonesia fashion0


বিশ্বের সবচেয়ে বেশি মুসলিম জনগোষ্ঠীর দেশ ইন্দেনেশিয়া। ইসলামী আধুনিকতার নানা বিষয়ের পথিকৃৎ হিসাবে তারা নিজেদের গড়ে তুলছে। বর্তমানে সেখানে ব্যপক জনপ্রিয় হয়ে উঠছে মুসলিম নারীদের জন্য বিশেষভাবে ডিজাইন করা পোশাক।

ইন্দোনেশিয়া ইসলামী পোশাকের চাহিদা ব্যাপকভাবে বাড়িয়েছে- বিশেষ করে অভিজাত মহলের বাজারে। এই পোশাকে রয়েছে জমকালো ও নানা কেতার সূক্ষ্ম কারুকাজ। কিছুদিন আগেই সেখানে হয়ে গেল ইন্দোনেশিয়া ইসলামী ফ্যাশন মেলা ২০১৩।

বিশ্বের বিখ্যাত ডিজাইনাররা তাদের ব্যতিক্রমী ডিজাইন নিয়ে হাজির হয়েছিলেন সেখানে। ইসলামী ফ্যাশনের স্থিতিশীল বাজারের কারণে বহু অমুসলিম ডিজাইনারও ইসলামী পোশাক ডিজাইনে এগিয়ে এসেছেন। ইন্দোনেশীয় মুসলিম পোশাক শিল্প কনর্সোটিয়ামের হিসাব অনুযায়ী শুধুমাত্র ইন্দোনেশিয়াতেই এই শিল্পের বাজার গত বছর ছিল ৪০ কোটি ৮০ লক্ষ মার্কিন ডলার।

ইন্দোনেশিয়ায় ইসলামী ফ্যাশনের এই বিশাল বাজার গড়ে ওঠার ক্ষেত্রে সাফল্যের মূল চাবিকাঠি হল সেখানে নানাধরনের স্থানীয় ঐতিহ্যবাহী বস্ত্রের সম্ভার। বাটিক, টাই ডাই, বুননের কাজসহ নানাধরনের কাপড় ডিজাইনারদের সৃজন প্রতিভাকে উদ্বুদ্ধ করেছে।

আধুনিক সৃজনশীলতার পরিচয় পাওয়া যায় এইসব হিজাবের ডিজাইনে। ইন্দোনেশিয়ার রৌপ্য কুটিরশিল্পের অবদান রূপার প্রজাপতি ব্রোঞ্জের অলংকরণসহ নানা ধরনের পোশাক স্থান পেয়েছে এতে।

আসুন আমরা এর এক ঝলক দেখে নিই।