আপনার বডি শেপ ঠিক আছে তো? দেখুন Waist-Hip Ratio কি বলে

|নুসরাত নীলিমা|

আমাদের আশেপাশে লক্ষ্য করলেই দেখবেন কোন কোন লোকের পেট মোটা কিন্তু পা চিকন আবার কোন মহিলার কোমর চিকন কিন্তু হিপ-থাই অস্বাভাবিক বড়। এর কারণ মানুষের শরীরের সঞ্চিত ফ্যাট বা চর্বি ঐ স্থানগুলোতেই বেশি জমে থাকে। কোমড় এবং হিপের আকারের একটি নির্দিষ্ট অনুপাত আছে, যা আপনার স্বাস্থ্য এবং রোগাক্রান্ত হওয়ার ঝুকি নির্দেশ করে। এই অনুপাতকে ইংরেজিতে বলা হয় waist to hip (WTH) ratio বা কোমর এবং হিপের অনুপাত।

আপনি চাইলে সহজেই এই অনুপাতটি নির্নয় করতে পারেন আমাদের নিচের ক্যালকুলেটরটির সাহায্যে। এই অনুপাত যদি নির্দিষ্ট রেঞ্জের চেয়ে বেশি হয় তাহলে আপনি মারাত্মক স্বাস্থ্য ঝুকিতে আছেন। আপনার ওয়েস্ট-হিপ অনুপাত বেশি হলে ডায়বেটিস, স্ট্রোক, হৃদরোগসহ মারাত্মকসব রোগ হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।

Waist to Hip Calculator (ওয়েস্ট-হিপ ক্যালকুলেটর):

– —————–

নিয়মাবলী: আপনার কোমর এবং হিপ এর মাপ একটি ইঞ্চিটেপ দিয়ে নির্নয় করে উপরের ক্যালকুলেটরে বসান। Waist Measurement ঘরে কোমরের মাপ এবং Hip Measurement এ হিপের মাপ প্রবেশ করান। এরপর calculate বোতামে চাপুন। ব্যস বের হয়ে যাবে আপনার waist to hip (WTH) ratio. এবার নিচের রেঞ্জের সাথে মিলিয়ে আপনার শারীরিক অবস্থা বের করুন।

নারীদের ক্ষেত্রে:

রেঞ্জ
০.৮ এর কম, স্বাস্থ্য ঝুকি: কম, বডি শেপ: নাস্পতি
০.৮১-০.৮৫, স্বাস্থ্য ঝুকি: মোটামুটি, বডি শেপ: এভোকাডো
০.৮৫ এর বেশি, স্বাস্থ্য ঝুকি: অনেক বেশি, বডি শেপ: আপেল

পুরুষদের ক্ষেত্রে:
রেঞ্জ
০.৯৫ এর কম, স্বাস্থ্য ঝুকি: কম, বডি শেপ: নাস্পতি
০.৯৬ – ১.০, স্বাস্থ্য ঝুকি: মোটামুটি, বডি শেপ: এভোকাডো
১.০ এর বেশি, স্বাস্থ্য ঝুকি: অনেক বেশি, বডি শেপ: আপেল

ওয়েস্ট-হিপ অনুপাত আপনার শরীরের সৌন্দর্য, ফিগার এবং বডি শেপও নির্ধারণ করে। যেমন নারীদের ক্ষেত্রে, আপনার রেঞ্জ যদি ০.৮ এর কম হয় তাহলে আপনি নাস্পতির মতো, এটিই সবচেয়ে আকর্ষনীয় ফিগার। রেঞ্জ ০.৮১ থেকে ০.৮৫ হলে ফিগার এভোকাডো ফলের মতো আর ০.৮৫ এর বেশি হলে আপনি আপেলের মতো, যা স্থুলকায় ফিগার নির্দেশ করে।

আপনার ওয়েস্ট-হিপ অনুপাত বেশি হলে আজই ওজন নিয়ন্ত্রনের পদক্ষেপ নিন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin