আপনি কি থাইরয়েড সমস্যার ৬টি লক্ষণ এড়িয়ে যাচ্ছেন?

rupcare_thyroid problem symptoms

মেটাবলিজম এবং মস্তিষ্ক পরিচালনার জন্য প্রয়োজনীয় হরমোন তৈরি করা থাইরয়েডের প্রধান কাজ। থাইরয়েড শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ গ্রন্থি। এর লঘু ক্রিয়া বা ‘হাইপোথাইরয়েডিজম’ রোগে পুরুষের চেয়ে ৫০ গুণ বেশি ভোগেন নারীরা। মস্তিষ্কের মূলে রয়েছে পিটুইটারিগ্রন্থি। এটি থেকে টিএসএইচ হরমোন নিঃসৃত হয়। পিটুইটারিগ্রন্থি যথেষ্ট টিএসএইচ নিঃসরণ না করলেও থাইরয়েড হরমোনের মান কমে যাবে। থাইরয়েডে সমস্যার লক্ষণগুলো কিছুটা অস্পষ্ট থাকে। শুরুতে এর লক্ষণগুলো অবহেলা করার কারণে পরবর্তিতে এটি বড় আকার ধারণ করে থাকে।

থাইরয়েড সমস্যার সাধারণ কিছু লক্ষণ-

১। অতিরিক্ত ক্লান্তি

যখন থাইরয়েড হরমোন ঠিক মত কাজ করে না, এটি শরীরের মেটাবলিজমের উপর প্রভাব ফেলে দিয়ে থাকে। যা অতিরিক্ত ক্লান্তি এবং আলস্য সৃষ্টি করে। অপরদিকে হরমোন ভারসাম্যহীনতা সমগ্র নার্ভ এর উপর প্রভাব ফেলে থাকে।

২। ওজন বৃদ্ধি অথবা ওজন হ্রাস

হরমোনের ভারসাম্যহীনতা ইনসুলিন এবং মেটাবলিজমকে প্রভাবিত করে। যা আপনার শরীরের চর্বি জমিয়ে ওজন বৃদ্ধি করতে সাহায্য করে। হঠাৎ করে ওজন বৃদ্ধি থাইরয়েডের সমস্যার কারণে হতে পারে। অপরদিকে থাইরয়েড যদি শরীরের চাহিদার তুলনায় অতিরিক্ত হরমোন নিঃসরণ করতে থাকে, তখন শরীর অপ্রত্যাশিতভাবে ওজন হারাতে থাকে।

৩। অতিরিক্ত চুল পড়া

থাইরয়েড হরমোনের সমস্যায়, চুল পড়া একটি সাধারণ লক্ষণ। হাইপো ও হাইপারথাইরয়েডিজম দুই ক্ষেত্রেই হতে পারে কেশ হানি। বেশির ভাগ ক্ষেত্রে থাইরয়েড সমস্যা দূর করা গেলে আবারও চুল গজানো শুরু হতে পারে।

৪। ঘুমের সমস্যা

হঠাৎ করে ঘুমের সমস্যা শুরু হওয়া থাইরয়েডের সমস্যার লক্ষণ হতে পারে। অতিরিক্ত হরমোন (টি৩, টি৪) নিঃসৃত হওয়া নার্ভকে উজ্জীবিত করে যা অনিদ্রার কারণ হয়ে থাকে, এমনটি ধারণা দিয়ে থাকেন a Mayo Clinic endocrinologist এর এমডি Hossein Gharib। অপরদিকে সারা রাত ভাল ঘুম হবার পরেও আপনি যদি সকালে ক্লান্তবোধ করে থাকেন, সেটিও থাইরয়েডের সমস্যার কারণ হতে পারে।

৫। ঠাণ্ডা অনুভূত হওয়া অথবা তাপ সহ্য করতে না পারা

অতিরিক্ত থাইরয়েড গ্রন্থি নিঃসৃত হওয়ার কারণে তাপ সহ্য করার ক্ষমতা হ্রাস পেয়ে থাকে। শুধু তাই নয়, সবসময় ঠান্ডা অনুভূত হওয়াও থাইর‍য়েড সমস্যার লক্ষণ হতে পারে।

৬। কোলেস্টেরল মাত্রা বৃদ্ধি

রক্তে কোলেস্টেরল মাত্রা বৃদ্ধি হলে হাইপোথাইরয়েডিজম সমস্যা দেখা দিয়ে থাকে।

এছাড়া এক নাগাড়ে কোষ্ঠকাঠিন্য, রুক্ষ ত্বক, হৃৎস্পন্দনের হার বৃদ্ধি ইত্যাদি থাইরয়েডের সমস্যার লক্ষণ হতে পারে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin