আপনি কি স্মার্ট হতে চান? তাহলে এই পাঁচটি খাবার খান

|নুসরাত নীলিমা|

rupcare_smart food0

স্মার্টনেসের সঠিক সংজ্ঞা দেয়াটা কিন্তু একটু কঠিন। তবে সাধারণভাবে স্মার্ট বলতে আমরা যাদের বুঝি, তা হলো চটপটে আর উপস্থিত বুদ্ধিতে পারদর্শি তাদেরকেই। এজন্য আপনার মস্তিষ্ককে কাজ করতে হবে তড়িৎ গতিতে। এর জন্য প্রয়োজন সঠিক খাবার। প্রকৃতি আমাদের জন্যে কত রকম খাবারেরই না যোগান মজুত রেখেছে! তারই মধ্যে এমন অনেক খাবার আছে যা মস্তিষ্কের কর্ম ক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং স্মৃতিশক্তি ভালো করে। এমনই পাঁচটি বিশেষ খাবারেরই খোঁজ রইল এখানে।

তেল সমৃদ্ধ মাছ

আজকাল বেশিরভাগ মানুষই একটা সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। কিছুই মনে রাখতে পারেন না, অথবা প্রয়োজনে কোনও বিশেষ তথ্য মনে করতে পারেন না। আপনারও যদি এমন সমস্যা থাকে তা হলে আজ থেকেই রোজকার খাবারে তেল সমৃদ্ধ মাছ রাখুন। এই ধরনের মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড আছে যা শরীরের বিশেষ করে মস্তিষ্কের জন্যে খুবই ভালো। আর প্রতিদিন সম্ভব না হলেও সপ্তাহে অন্তত ২ দিন অবশ্যই খান।

সবুজ শাকসবজি

সবুজ শাক সবজি খাওয়ার কথা শুনলেই কী মেজাজটা খারাপ হয়ে যায়? তা হলে বলব এবার মানসিকতাটা বদলান। কারণ সবুজ শাকসবজিতে ভিটামিন সি ও বিটা ক্যারোটিন থাকে যা শরীরের পক্ষে খুবই ভালো। এছাড়াও থাকে ফোলেট যা স্মৃতিশক্তি প্রখর করতে সাহায্য করে।

ডিম

ওয়ান্ডার ফুড বলতে যা বোঝায়, ডিম ঠিক তাই। এতে রয়েছে আয়রন, আয়োডিন, ভিটামিন বি ১২। আয়রন লাল রক্ত কণিকা তৈরি করতে সাহায্য করে যা মস্তিষ্কে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। ফলে আপনি অনেক বেশি সজাগ থাকতে পারেন। অন্যদিকে আয়োডিন মস্তিষ্কের প্রবলেম সলভিং ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

গ্রিন টি

জানেন কী আমাদের মস্তিষ্কে ৮০ শতাংশ জল আছে! ফলে ব্রেন যাতে সব সময়ে হাইড্রেটেড থাকে, সেই দিকে বিশেষ খেয়াল রাখতেই হবে। সারাদিনে ৮ গ্লাস জল খাওয়া একান্তই প্রয়োজন। তার সঙ্গে যদি দিনে অন্তত দু’বার গ্রিন-টি খেতে পারেন তাহলে আরও ভাল। গবেষণায় জানা গিয়েছে, গ্রিন-টি মেন্টাল অ্যালার্টনেস বাড়ানোর পাশাপাশি স্মৃতিশক্তিও ভালো করে। এছাড়াও এতে মজুত প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনা কম করে।

চকোলেট

শুধুমাত্র রসনা তৃপ্তিই নয়, চকোলেট আপনার মস্তিষ্কের জন্যেও খুব উপকারী। বিশেষ করে ডার্ক চকোলেট। এতে মজুত ফ্ল্যাভানয়েড কগনিটিভ স্কিল ভাল করতে সাহায্য করে। বিশেষজ্ঞরা মনে করেন যে নতুন নিউরন তৈরি করতেও সাহায্য করে ডার্ক চকোলেট। তবে পরিমাণের দিকে অবশ্যই বিশেষ খেয়াল রাখবেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin