আপনি জানেন কি পুরুষের যে গুণটি নারীদের সবচেয়ে বেশি আকর্ষণ করে

rupcare_what woman likes in man

নারী তার সঙ্গী হিসেবে কেমন পুরুষ চান, এ প্রশ্নে বহু বিষয়ের অবতারণা হতে পারে। কিন্তু যদি প্রশ্ন করা হ‌য়, কোন বিষয়টি সবচেয়ে বেশি আকর্ষণ করে সহপাঠী, বান্ধবী কিংবা আশপাশের নারীদের? যদি মনে করেন টাকা-পয়সা, স্মার্টনেস, সৌন্দর্য, শারীরিক শক্তিমত্তা, বুদ্ধি ইত্যাদি কোনো একটি বিষয় তাহলে ভুল করবেন। কারণ গবেষকরা বলছেন বিষয়টি এগুলো নয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এসএমএইচ।

বিশেষজ্ঞদের মতে, পুরুষের অন্য সব গুণের তুলনায় একটি গুণ নারীদের সবচেয়ে বেশি আকর্ষণ করে। এটি হলো সহমর্মিতা বা সহানুভূতি। গবেষকরা বলছেন সহানুভূতিশীল পুরুষ নারীদের সবচেয়ে বেশি আকর্ষণ করে।

সহানুভূতি কেন গুরুত্বপূর্ণ? সহানুভূতিশীলতা কোনো সাধারণ বিষয় নয়। আপনার অন্য মানুষের প্রতি কেমন দৃষ্টিভঙ্গি তা প্রকাশ করে এ বিশেষ গুণটি। এটা নারীর কাছে এমন ভাব প্রকাশ করে, যেন তিনি তার সঙ্গীর ওপর পূর্ণ আস্থা আনতে পারেন।

সম্প্রতি এ বিষয়টি প্রকাশিত হয়েছে অস্ট্রেলিয়ার ক্যাথলিক ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব পজিটিভ সাইকোলজি অ্যান্ড এডুকেশনের এক গবেষণায়। এতে তারা জানিয়েছেন, যে তরুণরা তাদের কাছাকাছি থাকা তরুণীদের প্রতি উচ্চমাত্রায় সহানুভূতিশীল থাকে তারা নারীদের ১.৮ গুণ বেশি আকর্ষণ করেন।

এ বিষয়ে গবেষণার ফলাফলটি প্রকাশিত হয়েছে জার্নাল অব পার্সোনালিটিতে। এতে দুই হাজার শিক্ষার্থীর ওপর জরিপ পরিচালিত হয়।

বিষয়টি অনুসন্ধানের জন্য গবেষকরা অংশগ্রহণকারীদের সহানুভূতির মাত্রা জেনে নেওয়া হয়। এ জন্য প্রশ্নপত্রের মাধ্যমে বেশ কিছু প্রশ্ন করা হয় তাদের। এরপর তাদের বিচারে আকর্ষণীয় পুরুষের তালিকাও নেওয়া হয়। পরবর্তীতে সম্পূর্ণ বিষয়টি বিশ্লেষণে গবেষণার ফলাফল পাওয়া যায়।

কিন্তু সহানুভূতির মতো বিষয়ের প্রতি নারীরা কেন এতটা দুর্বল? গবেষকরা বলছেন, যুগে যুগে নারীরা এটাকেই চরম গুরুত্ব দিয়ে এসেছেন। নারী ভালো থাকতে এবং নিরাপদে থাকতে সহানুভূতির তুলনা হয় না। আর এ কারণে নারীরা সর্বদা সহানুভূতিশীল পুরুষকেই পছন্দ করেন বলে উঠে এসেছে গবেষণায়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin