এই গরমে শান্তির ঘুম পেতে যে ৪ টি কাজ করবেন

|রূপ-কেয়ার ডেস্ক|

এই গরমে জনজীবন বলতে গেলে বিপর্যস্ত। গত কয়েকদিনের গরম আমাদের দেশের আগের সকল গরম পরার রেকর্ড ভেঙেছে। গরমের কারণে সব চাইতে বেশি যন্ত্রণা হয় রাতের বেলা। সবার তো আর এয়ার কন্ডিশন কেনার সামর্থ্য হয় না। আমাদের দেশে তো মধ্যবিত্ত এবং নিম্নবিত্তের সংখ্যাই বেশি। সারাদিন কাজের মধ্যে ব্যস্ত থাকার পর রাতে ঘুমানোর সময় গরমের কারণে ঘুম আসতে চায় না একেবারেই। বলতে গেলে এক প্রকার অশান্তির মধ্যেই কাটাতে হয় পুরো রাত। আর রাতে ঘুম না হওয়ার প্রভাব পরে পরের দিনের কাজের ওপর। সেকারণে রাতের ঘুম আসলেই জরুরী।

কিন্তু গরমের মধ্যে ঘুমানোতে যে অসুবিধা হয় তা কিভাবে দূর করা যায়? এই সমস্যারও সমাধান রয়েছে। রাতে একটি শান্তির ঘুম দিতে হলে আপনাকে করতে হবে কিছু কাজ। ঘুমাতে যাওয়ার আগে এই সহজ কিছু কাজ করেদিতে পারেন সুখনিদ্রা।

কাজ-১
রাতে ঘুমাতে যাওয়ার আগে গোসল করুন। আমাদের দেহের তাপমাত্রা সাধারণের তুলনায় কমে গেলে আমাদের ঘুমাতে সুবিধা হয়। গোসল করলে আমাদের দেহের তাপমাত্রা কমে যায় ফলে ঘুম গভির হয়। যদি গোসল করতে না পারেন তবে পায়ের পাতা ভিজিয়ে ঘুমুতে যান। স্বস্তির ঘুম দিতে পারবেন।

কাজ-২
একটি ভারী পশমি কাপড় নিন। এটি পানিতে ভিজিয়ে ঘুমাতে যাওয়ার ১ ঘণ্টা আগে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। ঘুমুতে যাওয়ার সময় কাপড়টি ফ্রিজ থেকে বের করে নিয়ে কপালে রেখে শুয়ে পড়ুন। দেখবেন দ্রুত এবং শান্তির একটি ঘুম দিতে পারছেন।

কাজ-৩
গরমের সময় অনেকেই জানালা খোলা রেখে ঘুমান। এতে কিছুটা হলেও স্বস্তি পান অনেকে। একটি কাজ করতে পারেন। একটি ভারী কাপড় ভিজিয়ে জানালায় ঝুলিয়ে রাখতে পারেন। এতে করে ঘরে বাইরের বাতাস প্রবেশের সময় ভেজা কাপড়ের জন্য ঠাণ্ডা বাতাস ঘরের ভেতরে পাবেন। এতে ঘুম ভালো হবে।

কাজ-৪
রাতে ঘুমুতে যাওয়ার আগে ঘরের কোণে এক বালতি ঠাণ্ডা পানি রেখে ঘুমুতে যান। ফ্যানের বাতাস এবং গরমের কারণে বালতি থেকে পানি বাষ্পে পরিনত হবে। এতে ঘরের তাপমাত্রা কমে যাবে। এবং তাপমাত্রা কমে গেলে ঘুম ভালো হবে। চাইলে ঘুমুতে যাওয়ার আগে ঘরের মেঝেতে ভালো করে পানি স্প্রে করতে পারেন। এতেও ঘরের তাপমাত্রা কমবে।

তথ্যসূত্র: প্রিয় লাইফ

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin