এই বর্ষায় চুল ভালো রাখতে হলে

|রূপ-কেয়ার ডেস্ক|

বর্ষাকাল এলেই প্রতিটি মানুষের জন্য ঘরের বাইরের কাজগুলো চটপট সেরে ফেলা বেশ কষ্টের হয়ে যায়। একে তো বৃষ্টি, সাথে বৃষ্টির দিনের নানা রকম শহুরে বিড়ম্বনা। সাথে সৌন্দর্য রক্ষার ঝামেলা তো আছেই। এ মৌসুমে বের হওয়া মানেই বৃষ্টিতে ভেজা। এ কারণেই বর্ষাকালে চুল অনেক বেশি প্রাণহীন হয়ে যায়। বৃষ্টির পানিতে অ্যাসিডিক উপাদান থাকায় চুল নষ্ট হয়ে যেতে থাকে। তাই জেনে নিন বর্ষাকালে চুলের কিছু সহজ যত্ন।

১. হালকা শ্যাম্পু করুন :
বর্ষাকালে যদি কোনো কাজে বাইরে যেতে হয় আর এ কারণে যদি চুল ভিজে যায় তাহলে বাসায় এসেই হালকা করে চুলে একটু শ্যাম্পু করে ফেলুন। এতে করে বৃষ্টির পানির রাসায়নিক উপাদানগুলো চুলে তার প্রভাব ফেলতে পারে না। শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেললে চুল হয়ে উঠবে নরম আর প্রাণবন্ত।

২. কাঠের চিরুণি ব্যবহার করুন :
এই বর্ষাকালে বৃষ্টির পানিতে চুল ভিজে গেলে চুল অনেক বেশি আঠালো হয়ে যায়। ফলে চুলে জটলা ধরে যায়। এমতাবস্থায় যদি প্লাস্টিকের চিরুণি ব্যবহার করেন তাহলে চুল পড়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। এ কারণে বর্ষাকালে কাঠের তৈরি মোটা দারের চিরুণি ব্যবহার করুন। এটিতে খুব সহজেই চুলের বাঁধন মুক্ত করা যায় এবং কোনো চুল পড়া ছাড়াই চুল আঁচড়ানো যায়।

৩. নিয়ম করে তেল দিন :
বর্ষাকালে চুলের রুক্ষতা দূর করতে অবশ্যই নিয়ম করে চুলে তেল দিন। সপ্তাহে দুই দিন চুলে তেল দিলে এই বর্ষার পানিতে চুল পড়ে যাওয়ার সম্ভাবনা কম থাকে। তেল চুলে বিভিন্ন পুষ্টি প্রদান করে থাকে। তাই নিয়ম করে চুলে তেল ব্যবহার করুন।

৪. ভালো কন্ডিশনার ব্যবহার করুন :
বর্ষার পানিতে চুলে হওয়া আঠালো ভাব দূর করার জন্য একদিন পরপর চুলে কন্ডিশনার ব্যবহার করুন। একটি ভালো কন্ডিশনার চুলকে নরম, ঝলমলে, সিল্কি ও প্রাণবন্ত করে তোলে। এর জন্য ভালো ব্যান্ডের কোনো কন্ডিশনার নিয়ম করে ব্যবহার করুন।

তথ্যসূত্র: প্রিয় লাইফ

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin