ওজন কমাতে প্রতিদিনের কাজের মাঝেই ৫০০ ক্যালরি ক্ষয় করুন

|রূপ-কেয়ার ডেস্ক|

rupcare_reduce calorie0

ওজন কমানোর জন্য আমরা কত কিছুই না করে থাকি। কত ধরনের ব্যায়াম, কত ধরনের বিধি নিষেধ মেনে চলি। পছন্দের খাবারগুলোকে বিসর্জন দিই। তারপরও ক্ষয় করতে পারি না ক্যালোরি, কমাতে পারি না ওজন। ওজন মাপার যন্ত্রটাকে সব চাইতে বড় শত্রু মনে হয়। এত কিছু করার পরও ওই যন্ত্রটা যেন ঈর্ষা করে ভুল ওজন দেখায় আমাদেরকে। হতাশ হয়ে পড়েন অনেকেই। হতাশা ও রাগে অনেকেই ওজন কমানো ও ক্যালোরি ক্ষয়ের ইচ্ছা কমিয়ে দেন।

কিন্তু এসব করলে তো আপনি কোন ভাবেই আপনার লক্ষে পৌঁছুতে পারবেন না। আপনার দরকার একটু হিসাব নিকাশ। কোন কাজটি করলে কীভাবে সহজে ক্যালোরি ক্ষয় করে ওজন কমাতে পারবেন তা জেনে বুঝে করা প্রয়োজন। এমন অনেক কাজই আছে যা সাধারন ভাবেই আমরা করে থাকি কিন্তু আমরা জানিও না এতে ক্যালোরি ক্ষয় হয়। জেনে নিন দৈনন্দিন জীবনের কিছু কাজ যার মাধ্যমে ৫০০ ক্যালোরি পর্যন্ত ক্ষয় করতে পারবেন।

ঘরের কাজ নিজে করুন
আপনি জানেন কি মাত্র ১৫ মিনিট সময় ব্যায়ে সাহায্যে ঘর মোছার কাজটি করলে আপনি ৫০০ ক্যালোরি ক্ষয় করতে পারেন? আপনার দেহের ওজনের ওপর নির্ভর করে এর চাইতে আরও বেশি ক্যালোরিও ক্ষয় করতে পারবেন ঘরের এই সামান্য কাজটি করে। এছাড়াও বাসন ধোয়া, মেঝে পরিষ্কার করা, বাগান করা ইত্যাদির সম্মিলিত ভাবে করে দিনে ৫০০ ক্যালোরি পর্যন্ত ক্ষয় করতে পারেন।

ফোনে কথা বলার সময় হাঁটুনrupcare_reduce calorie1
অফিসে বসে থাকতে থাকতে কিংবা বাড়িতে বসা কাজ করলে মেদ জমে যায় পেটের নিচের অংশে। বসা কাজের এই এক সমস্যা। কিন্তু আপনি অনায়াসে এই সমস্যার সমাধান করতে পারেন। ফোনে কথা বলেন কম বেশি সবাই। যখন ফোনে কথা বলবেন তখন আলসেমি করে বসে না থেকে হাঁটুন। হেঁটে হেঁটে কথা বলুন। সারাদিন এভাবে ৪০ মিনিট থেকে ১ ঘণ্টা মিনিট হাঁটা হলেই ক্ষয় করতে পারবেন ৫০০ ক্যালোরি। আজকে থেকেই শুরু করে দিন তাহলে!

সিঁড়ি ব্যবহার করুন
অফিস,বাসা কিংবা বাইরে সবখানেই কমবেশি সবারই লিফট দিয়ে উঠানামা করতে হয়। প্রত্যেক জায়গাতেই লিফটের পাশাপাশি সিঁড়ির ব্যবস্থা আছে। কিন্তু আলসেমি করে কিংবা সময় বাঁচাতে সিঁড়ি ব্যাবহারে অনীহা সবারই। আজকে থেকে আলসেমি ঝেড়ে ফেলুন। নিতান্ত দরকার না পড়লে লিফটে উঠবেন না। দিনে মাত্র ২০-৩০ মিনিট সিঁড়ি দিয়ে উঠানামায় দেহের ওজন অনুযায়ী কমাতে পারেন ৫০০ ক্যালোরি!

দড়ি লাফ খেলুন
মাত্র ৩০ মিনিট দড়ি লাফ খেলে ৫০০-৬০০ ক্যালোরি ক্ষয় করে নিন সহজেই। পাশাপাশি আপনি দড়ি লাফের মাধ্যমে বাহু, পায়ের উরু এবং পেটের মেদ কমাতে পারবেন খুব দ্রুত। প্রতিদিন সময় বের করতে না পারলেও সপ্তাহে ২/৩ দিন দড়ি লাফ খেলে দেখুন।

বাচ্চাদের সাথে খেলুন
কথাটি বেশ মজার হলেও সত্যি যে বাচ্চাদের সাথে খেললে আপনি ক্যালোরি ক্ষয় করতে পারবেন। নিজের ওজন কমানো নিয়ে চিন্তা না করে ঘরের বাচ্চাগুলোকে কিছু সময় দিন। তাদের সাথে খেলায় অংশ নিন দৌড় ঝাঁপ করুন। দিনে এক থেকে দেড় ঘণ্টা বাচ্চাদের সাথে খেলে কমিয়ে নিন ৫০০ ক্যালোরি। পাশাপাশি বাচ্চাদের সময় দিয়ে খুশি করুন।

নাচার চেষ্টা করুন
সময় পেলে ঘরের দরজা বন্ধ করে গান ছেড়ে খানিকটা নেচে নিন। নাচ হল ক্যালোরি ক্ষয়ের অনেক ভালো একটি উপায়। মাত্র ২০ মিনিট সময় ব্যয় করুন নাচার পেছনে। ৫০০-৫৫০ ক্যালোরি ক্ষয় করতে পারবেন। চাইলে এরবিক্স করে দেখতে পারেন। আরও ভালো ফল পাবেন।

তথ্যসূত্র: প্রিয় লাইফ

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin