ওজন কমাতে স্বল্প ক্যালরির কিছু খাবার-২

|রূপ-কেয়ার ডেস্ক|

rupcare_low calori2

ফিগার নিয়ে যারা চিন্তিত, তাদের খাবারের মেনুটা এমন হওয়া উচিত যেন শরীর পুষ্টি থেকে বঞ্চিত না হয়, আবার মেদও না বাড়ে। নতুবা অপরিকল্পিত ডায়েটিং আপনাকে শারীরিক বিভিন্ন সমস্যার দিকে ঠেলে দেবে। গত পর্বের ধারাবাহিকতায় আসুন আরো কিছু স্বল্প ক্যালরির খাবারের কথা জেনে নিই।

স্ট্রবেরী

বিদেশী ফল হলেও বর্তমানে আমাদের দেশে স্ট্রবেরী খুবই সহজলভ্য। এর গুণের কথা শুরু করলে লিখে শেষ করা যাবেনা। ক্যান্সার প্রতিরোধ, স্মৃতি শক্তি বৃদ্ধি, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে এই সুমিষ্ট ফলটি অপরাজেয়। ২৫০ গ্রাম স্ট্রবেরীতে যেই ক্যালরি আছে তা আধাকাপ আইসক্রীমের সমান। অর্থাৎ এটি খুবই কম ক্যালরি বহন করে, তাই খাওয়া যায় নিশ্চিন্তে।

টমেটো

টমেটো যখন লাল হয় তখন এর মধ্যে একটি উপাদন তৈরী হয়, যার নাম লাইকোপিন। এটি ক্যান্সার প্রতিরোধী এবং চেহারায় বয়সের ছাপ দূর করতে এবং সূর্যের অতিবেগুণী রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে এর জুড়ি নেই। মজার ব্যাপার হলো রান্নার পর টমেটোর ঐ উপাদানটি আরো কার্যকরী হয়ে ওঠে, যা মেদ কমাতে সাহায্য করে।

ফুলকপি

ফুলের মতো দেখতে এই সব্জিটিতে রয়েছে আইসো থায়োসায়ানেট নামক একটি উপাদান, যার রয়েছে ক্যান্সার প্রতিরোধী ভূমিকা। গবেষণায় দেখা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি মেদ কমাতেও এটি অনন্য ভূমিকা রাখে।

ব্রুকলি

ফুলকপির সমগোত্রীয় ব্রুকলির একটি ফুলেই রয়েছে প্রায় ৩ গ্রামের মতো প্রোটিন যা এক টুকরা মুরগীর বুকের মাংসের সমান। এতে আরো আছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ফসফরাস, ম্যাঙ্গানিজ এবং আয়রনের মতো অত্যাবশ্যকীয় খনিজ উপাদান। ভিটামিনের মধ্যে আছে ভিটামিন-এ, সি, এবং কে। ভেবে দেখুন ক্যালরি কম কিন্তু পুষ্টি এতো, শরীরের ওজন ঠিক রাখতে এর চেয়ে ভালো আর কি হতে পারে।

ওল কপি

kohlrabi

সব্জি হিসাবে আদর্শ ওল কপিতে ক্যালরির পরিমাণ খুবই সামান্য। প্রচুর ভিটামিন সি তে ভরপুর ওলকপিতে আছে বেশ কিছু এন্টিঅক্সিডেন্ট। বার্ধক্যরোধ এবং মেদ কমাতে এটি আপনার মেনুতে আদর্শ খাবার হতে পারে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin