ওজন কমানোর যে নিয়মগুলো বাস্তবে একদমই কার্যকর নয়

rupcare_mistakes of weight loss

আয়না নিজেকে দেখে আঁতকে উঠলেন ইশ! ওজনটা আবার বেড়ে গেল! ভাবলেন এইবার ওজনটাকে বশে আনতেই হবে। যেই ভাবা সেই কাজ। শুরু করে দিলেন ওজন কমানোর জন্য ডায়েট, ব্যায়াম আরও কত কি। ওজন কমানোর জন্য রয়েছে নানান উপায়, নানান টিপস। এর মাঝে সব উপায় কি কার্যকর? সব টিপসই কি উপকারী? ওজন কমানোর জন্য এমন শত শত টিপস আছে যা মূলত কার্যকর নয়। এমনি কিছু অকার্যকর কিন্তু প্রচলিত টিপস নিয়ে আজকের এই ফিচার।

১। শর্করাকে বিদায় বলা

প্রায় শুনে থাকবেন ওজন কমাতে চাইলে খাদ্যতালিকা থেকে শর্করা বাদ দিতে হবে। এই ধারণাটি সম্পূর্ণ ভুল। আপনি শর্করা বাদ দিতে চাইলে চিনি বাদ দিতে পারেন। তবে কিছু পরিমাণের শর্করা আপনার গ্রহণ করা উচিত। এটি শরীরের জন্য অনেক বেশি প্রয়োজন। তাই ডায়েট চার্ট থেকে ভাত, রুটি সম্পূর্ণভাবে বাদ দিবেন না। অল্প পরিমাণ হলেও ভাত বা রুটি খাবেন। এটি আপনার সম্পূর্ণ স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করবে।

২। একবেলা খাবার না খাওয়া

মূলত একবেলা খাবার না খাওয়া পেটের মেদ বৃদ্ধি করে। Journal of Nutritional Biochemistry এর মতে ক্যালরি গ্রহণ সারাদিনের শরীরে ইনসুলিনের মাত্রা ঠিক রাখে। সারাদিনের কাজের শক্তি ক্যালরি থেকে পাওয়া যায়।

৩। প্রচুর পরিমাণে পানি পান করা

আমরা অনেকেই মনে করি প্রচুর পরিমাণে পানি পান করলে ওজন কমে যাবে। পানি সরাসরি ওজন কমাতে সাহায্য করে না। পানি আমাদের শরীরের ক্ষতিকর টক্সিন দূর করে দেহে পানির পরিমাণ ঠিক রাখে। সাধারণত একজন মানুষের দৈনিক ২ লিটার পানি পান করা উচিত। এটি দেহের বিষাক্ত টক্সিন দূর করে থাকে যা ওজন বাড়ানোর অন্যতম কারণ।

৪। ব্যায়াম করলে ইচ্ছামত খেতে পারবেন

অনেকে মনে করেন ব্যায়াম করলে ডায়েট করার প্রয়োজন নেই। ইচ্ছামত ক্যালরিযুক্ত খাবার খাওয়া যায়। ব্যায়াম আপনার চর্বি পোড়াতে সাহায্য করবে। কিন্তু এর সাথে লো ক্যালরি খাবার ডায়েটে রাখতে হবে। আপনি সারাদিনে যে পরিমাণে শর্করা বা প্রোটিন গ্রহণ করবেন সেটি ব্যায়ামের মাধ্যমে বের করে দিতে হয়।

৫। ওজন কমানোর পিল খাওয়া

অনেকেই মনে করে থাকেন ওজন কমানোর পিল বা ঔষধ খেলে দ্রুত ওজন কমে। কথা সত্য ওজন কমানোর পিল আপনার ওজন দ্রুত কমাবে তবে তা আপনার শরীরে দীর্ঘমেয়াদী খারাপ প্রভাব ফেলবে।

৬। ফলের রস পান

ফলের রস সরাসরি ওজন কমাতে সাহায্য না করলেও পরোক্ষভাবে এর উপাদানসমূহ ওজন কমিয়ে থাকে। তাজা ফল বা সবজিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন, মিনারেল থাকে, যা লিভার সুস্থ রাখার পাশাপাশি দেহের মেটাবলিজমের হার বৃদ্ধি করে। শুধু ফলের রস সরাসরি আপনার ওজন কমাবে না।

৭। শুধুমাত্র লো ফ্যাট খাবার খাওয়া

শুধুমাত্র লো ফ্যাটযুক্ত খাবার খাওয়া। কিন্তু ওমেগা থ্রি এবং ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিডযুক্ত খাবার খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারি। শুধুমাত্র ট্রান্স ফ্যাটযুক্ত খাবার খাদ্য তালিকা থেকে বাদ দিন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin