কী লজ্জা, কেন এমন করলেন কোহলি?’

একে পুরুষালি ইগো বলে আখ্যায়িত করে কোহলিকে তুমুলভাবে বিদ্রূপ করছে নেটিজেনরা।


সপ্তাহখানেক আগে মুবাইয়ের বান্দ্রাতে একটি পাঁচতারা হোটেলে টিসসোট ফাউন্ডেশন একটি ইভেন্টের আয়োজন করে। ওই ইভেন্টে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ছাড়াও দেশটির উদীয়মান তারকা ক্রীড়াবিদ কারমান কৌর, আদিল বেদি, শিবানি কাটারিয়ারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের একপর্যায়ে ছবি তুলতে যান কোহলি ও ২০ বছর বয়সী টেনিস তারকা কারমান। ফটো সাংবাদিকরা ছবি তোলার সুবিধার্থে কোহলি-কারমানকে পাশাপাশি দাঁড়াতে বলেন। কিন্তু তখন দেখা যায়, কারমান ও কোহলির উচ্চতার মধ্যে বিস্তর ব্যবধান রয়েছে।

কোহলির উচ্চতা ৫ ফুট ৮ ইঞ্চি। আর কারমানের উচ্চতা বরাবর ছয় ফুট। নিজেদের উচ্চতার ব্যবধান নিয়ে এ সময় রসিকতায় মাতেন কোহলি। পরবর্তী সময়ে একটি বাক্স টেনে আনতে বলেন কোহলি এবং তার ওপর দাঁড়িয়ে কারমানের সমান উচ্চতায় দাঁড়িয়ে ছবি তোলেন।

এভাবেই ছবি তোলেন কোহলি-কারমান। ছবি: সংগৃহীত
দুজনের উচ্চতার তারতম্যের এই ছবিগুলোর কয়েকটি প্রকাশ হতেই মুহূর্তেই তা ছড়িয়ে পড়ে নেট দুনিয়া। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এ কারণে তুমুল বিদ্রুপের শিকার হন কোহলি।

কারো কারো মতে, পুরুষালি অহংবোহের কারণেই এমন উঁচু টুলে দাঁড়িয়ে ছবি তুলেছেন ভারতীয় অধিনায়ক। আবার কেউ কেউ বলছেন, নিজেকে উঁচু দেখাতেই কোহলির এমন কাণ্ড। আবার কারো মতে, কোহলি চাইলেও স্বাভাবিকভাবেই ছবি তুলতে পারতেন। কিন্তু তিনি যে অনেক বড় তারকা তাই টুলে দাঁড়িয়ে উঁচু হলেন।


সমালোচকদের টুইটের একাংশ।
এই যেমন প্রদীপ নামের একজন লিখেছেন, ‘কী লজ্জা, সে একজন পরিপূর্ণ ক্রিকেটার। কেন করলেন এমন কাজ?’ আবার নিধি হালদার নামের আরেকজন লিখেছেন, ‘কোহলির মতো এত বড় ক্রিকেটারের কাছে এমন পুরুশালী অহংবোধ দেখবো আশা করিনি। সে পুরোপুরি হতাশ করেছে।’

আবার কিয়েল্লিনি নামের এক নারী লিখেছেন, ‘এই আধুনিক যুগেও এমন অহংকার! না হয় উচ্চতায় একটু খাটোই দেখা যেত কোহলিকে, তাতে কী এমন হয়ে যেত!’ আরেকজন লিখেছেন, ‘আপনি যা কিছুই হতে পারেন কিন্তু নারী কখনো উচ্চতায় পুরুষের সমান হতে পারেবে না। হায়রে কোহলি। হায়রে অসার দম্ভ।’

সমালোচকদের টুইটের একাংশ।
অভিষেক নামের আরেকজন কোহলি-কারমানের ছবি নিয়ে মিমি ক্লিপ্সও বানিয়েছে। সেখানে দুটি ছবি ব্যবহার করেছেন তিনি। যার একটিতে দেখা যাচ্ছে, একটি বাক্সের দিকে তাকিয়ে রয়েছেন কোহলি। অন্য ছবিতে কারমানকে বাক্সের অন্যদিকে দিকে ইশারা করছেন তিনি।

এই দুই ছবি মিলিয়ে অভিষেকের মিমি ক্লিপ্স, প্রথম ছবিতে কোহলি বলছেন, ‘আমি এখানে দাঁড়াই।’, আর দ্বিতীয় ছবিতে তিনি বলছেন, ‘তুমি ওখানে দাঁড়াও।’