কোন ফলগুলো ত্বকের রং ফর্সা করে?

rupcare_bright skin fruits

আমাদের ত্বকের রঙ গাড় হয় মেলানিন নামে একটি রঞ্জক ত্বকে উপস্থিত থাকার কারণে। বয়স, অতিরিক্ত রোদে পোড়া, স্ট্রেস, গরমে বেশি সময় কাজ করাসহ নানাবিধ কারণে ত্বকে মেলানিনের উৎপাদন বেড়ে যায়, ফলে ত্বক ক্রমশ কালো হয়ে যেতে থাকে। ত্বকে দেখা দেয় কালো ছোপ, অসমান ত্বকের রঙ, মেছতা, কালো তিল, পিগমেনটেশন সহ নানান রকমের সমস্যা।

ত্বক ফর্সা ও উজ্জ্বল করে তোলার জন্য আছে নানান রকমের চিকিৎসা, প্রসাধনী দ্রব্য। কিন্তু আপনি চাইলে, কেবল সাধারণ কিছু ফলের মাধ্যমেই কালো দাগছোপ দূর করে ত্বককে করে তুলতে পারেন উজ্জ্বল ও তারুণ্যের জেল্লাময়। কীভাবে? তাহলে আজ জেনে নিন কোন ফলগুলো ত্বক ফর্সা করে এবং কীভাবে সেগুলো ব্যবহার করবেন।

ত্বক ফর্সা করতে সাহায্য করা ফলগুলো

যেসব ফলে সাইট্রিক এসিড ও ভিটামিন সি আছে, সেগুলো সবই ত্বকের জন্য ভালো। অর্থাৎ লেবু বা কমলা কিংবা এমন টক জাতীয় সকল ফল ত্বক ফর্সা করে তুলতে ভূমিকা রাখে। সব টক জাতীয় ফল আপনি খেতে পারেন, কিন্তু রূপচর্চায় ব্যবহারের জন্য লেবু বা কমলাই সবচাতে উপকারী। এতে আছে অ্যান্টি অক্সিডেন্ট, যা ত্বকের কালোদাগ দূরে করে ফর্সা করে এবং রোদে পোড়া দাগ কমায়, অতিরিক্ত মেলানিনের উৎপাদন নিয়ন্ত্রণ করে।

অন্যদিকে টমেটো কেবল খেতে ভালো না, ত্বকের রং ফর্সা করতেও দারুণ। টমেটোকে বলা হয় প্রাকৃতিক ব্লিচ। তবে লেবু বা টমেটো রূপচর্চায় ব্যবহার পর কিছুক্ষণের জন্য ত্বক সেনসিটিভ হয়ে পড়ে বিধায় রোদে যাওয়া ঠিক নয়। রোদে যেতে হলে সানস্ক্রিন ব্যবহার করে তবেই যাওয়া ভালো।

আরেকটি ফল আছে, কাঁচা পেঁপে। পেঁপেতে আছে প্যাপেইন নামক একটি উপাদান, সেটাও প্রাকৃতিক ভাবে কালো দাগ দূর করে ত্বক উজ্জ্বল করতে সহায়তা করে।

কীভাবে ব্যবহার করবেন?

পদ্ধতি ১- টক কমলা বা লেবুর রস বের করে নিন। ১ চামচ রসের সাথে ১ চামচ চিনি মিশিয়ে স্ক্রাবার তৈরি করে নিন। এটা মুখে ও শরীরে ম্যাসাজ করে লাগান। ২ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহার করুন।

পদ্ধতি ২- টমেটোর ভেতরের বীজ ওয়ালা অংশ বের করে নিন, একে পাল্প বলে। এই পাল্পের সাথে মধু ও ভিটামিন ই মিশিয়ে মাস্ক তৈরি করুন। মুখে ও শরীরে মেখে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এটা সপ্তাহে ৩ দিন করতে পারেন।

পদ্ধতি ৩- পেঁপের মাস্ক তৈরি জন্য কাঁচা পেঁপে বাটা নিন ২/৩ চামচ। এর সাথে এক চামচ করে মধু, অলিভ অয়েল, লেবুর রস ও চিনি মিশিয়ে নিন। ভালো করে ম্যাসাজ করে মুখে ও শরীরে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার করতে পারেন।

রূপচর্চা যেটাই করুন না কেন, ভালো ফল পেতে নিয়মিত করুন। প্রাকৃতিক পণ্যে রূপচর্চা নিয়মিত চালিয়ে যেতে হয়।

তথ্যসূত্র- লিভ স্ট্রং ডট কম
নিলুফার ইয়াসমিন (রূপকথা’স বিউটি সিক্রেট