খালিপেটে যেসব খাবার খেলে লাভের চেয়ে ক্ষতিই বেশি!

rupcare_don't eat in empty stomach

কিছু কিছু খাবার আছে, যা খালি পেটে খাওয়া মোটেই ঠিক নয়। এতে বরং লাভের চেয়ে ক্ষতিই হয় বেশি।

দই

শরীরের জন্য দইয়ের প্রয়োজন খুব বেশি। কিন্তু এই দই কখনো খালি পেটে খাবেন না। কেননা দইয়ে থাকা প্রোবায়োটিক শরীরের জন্য খুবই উপকারী হলেও খালি পেটে খেলে তা বরং ক্ষতি করে। খালি পেটে দই খেলে এই প্রোবায়োটিক শরীর থেকে নষ্ট হতে থাকে। পাকস্থলী থেকে নির্গত রসের সঙ্গে দইয়ে থাকা ভালো ব্যাকটেরিয়াগুলো মিশে যায়। এতে পেট খারাপ হওয়ার আশঙ্কা থাকে।

কফি

সকালে বেড টি পান করা যাঁদের অভ্যাস তাঁদের অনেকেই খালি পেটে কফিও পান করেন। কিন্তু এভাবে খালি পেটে কফি পান শরীরের জন্য দারুণ ক্ষতি বয়ে আনে। কেননা কফিতে থাকে ক্যাফেইন।

এটি খালি পেটে খেলে পাকস্থলীর বেশ ক্ষতি করে।

কলা

কলা সব সময় ভরা পেটে খাওয়া ভালো। এটিও খালি পেটে খাওয়া ক্ষতিকারক। কলা শরীরে ম্যাগনেসিয়ামের মাত্রা বাড়ায়। খালি পেটে যখন ওই কলা খাওয়া হয়, তখন তা ম্যাগনেসিয়াম ও ক্যালসিয়াম ভারসাম্য নষ্ট করে।

টমেটো

খালি পেটে টমেটো খেলে পাথুরে রোগ হওয়ার সমূহ আশঙ্কা থাকে। কেননা টমেটোতে থাকে এক ধরনের এসিড। এই এসিড গ্যাস্ট্রোইনটেস্টাইনাল এসিডের সঙ্গে মিশে এক ধরনের অদ্রবণীয় জেলির মতো পদার্থ তৈরি করে, যা পাকস্থলীতে জমতে জমতে একপর্যায়ে পেটে পাথর ফরমেশন করে।

চা

সকালে অভুক্ত অবস্থায় বা দীর্ঘক্ষণ ধরে পেট খালি থাকার পর চা খাওয়া মোটেই উচিত নয়। কেননা চায়ে থাকে এসিড। খালি পেটে খেলে এই এসিড পাকস্থলীতে গিয়ে জমা হতে থাকে। এতে নানা শারীরিক জটিলতা তৈরি হয়।