গহনার যত্ন-আত্তি

|আরফিন আলী তন্বী|


আমরা মেয়েরা কে না গহনা পছন্দ করি? শুধু গহনা পছন্দ আর সজ্জা করলেই চলবে না, সাথে জানতে হবে গহনার যত্ন-আত্তি।
আমরা বিভিন্ন মেটালের গহনা ব্যবহার করে থাকি। এসব গহনার যত্ন সম্পর্কে আমাদের সকলের তেমন একটা ধারণা নেই। এক এক মেটালের গহনার যত্ন এক এক রকম। যদি সঠিকভাবে গহনা যত্ন নেয়া যায়, তবে আমাদের মূল্যবান গহনা থাকবে সব সময় নতুনের মতোন।
বিভিন্ন ধরণের গহনার যত্ন বিভিন্ন—

স্বর্ণ–


স্বর্ণের গহনা বর্তমানে খুবই মূল্যবান। আমরা তো তাও স্বর্ণের গহনা কিনতে ও পরতে পারি। কিন্ত এমন দিন বেশি দূরে নাই যে এক সময় স্বর্ণ আর ছোঁয়াও যাবে না। তাই আমাদের কাছে যেটুকু স্বর্ণ কাছে তার সঠিক যত্ন নিতে হবে। স্বর্ণ অনেক দিন পুরানো হয়ে গেলে এর ঔজ্জ্বলতা কমে যায়।
একটি পাত্রে পানির মধ্যে একটু ডিটারজেন্ট পাউডার মিশিয়ে তার মধ্যে স্বর্ণের গহনা একটু টুথপেস্ট লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর একটি নষ্ট টুথব্রাশ দিয়ে আপনার গহনাটি ঘসুন। একটু সাবধানে হালকা ভাবে ঘষতে হবে। দেখবেন আপনার স্বর্ণের গহনা আবার নতুনভাবে উজ্জ্বলতা ফিরে পেয়েছে।

রুপা—


স্বর্ণের গহনার অনুরূপভাবেই আপনি রুপার গহনার যত্ন নিতে পারেন।
আর একটি কথা মনে রাখবেন স্বর্ণ ও রুপা কখনই এক বক্সয়ে রাখা যাবে না। এতে স্বর্ণ ও রুপার রং নষ্ট হয়।

গোল্ড প্লেটের গহনা—


বর্তমানে গোল্ডপ্লেটের গহনার প্রচলন ব্যাপক। এই গহনার যত্ন নিতে হবে আপনাকে খুব সচেতনভাবে। গোল্ডপ্লেটের গহনা একটি আলাদা বাক্সে টিস্যু দিয়ে মুড়িয়ে যত্ন সহকারে রাখতে হবে। যদি এর রঙের উজ্জ্বলতা কমে যায়, তবে আপনি আবার পুনরায় কালার করতে পারেন। যেকোন স্বর্ণের দোকানে খুব কম মূল্যেই কালার করানো যায়। এতে আপনার গোল্ডপ্লেটের গহনা আবার নতুনের মতন দেখাবে।

এন্টিক মেটালের গহনা—


এই ধরণের গহনা বেশিদিন পরে থাকতে থাকতে একদম বর্ণহীন হয়ে পরে। এন্টিক মেটালের গহনার যত্ন নিতে হলে একফালি লেবু নিয়ে গহনাটি ঘষুন,দেখবেন ম্যাজিকের মতন আপনার বর্ণহীন গহনা ঝকঝক করছে।

ডায়মন্ডের গহনা—


ডায়মন্ডের গহনায় একটু টুথপেস্ট ব্রাশে দিয়ে ঘষুন, দেখবেন আপনার ডায়মন্ডের গহনা নতুনের মতন লাগছে। এভাবে পরিষ্কার করে টিস্যু দিয়ে মুড়িয়ে ডায়মন্ডের গহনার যত্ন নিন।

ভালভাবে যদি আমরা আমাদের গহনার যত্ন নিতে পারি, তবে আমাদের গহনা থাকবে সব সময় নতুনের মত ঔজ্জল্যপূর্ণ, আকর্ষণীয় ও দীর্ঘস্থায়ী।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin