গ্যাসের চুলায় পারফেক্ট চিতই পিঠা তৈরি করুন সবচাইতে আধুনিক রেসিপিতে

rupcare_chitoi pitha

আমরা সবাই-ই মোটামুটি চিতই পিঠার রেসিপি জানি। অনেকে অনেকবার হয়ত চেষ্টাও করেছি। কিন্তু পারফেক্ট চিতই পিঠার মত নরম, ফোলা ফোলা সুস্বাদু কি আনতে পেরেছেন গ্যাসের চুলায় তৈরি পিঠায়? অনেকেই বলেন যে পিঠা বানানোর মাটির খোলা, লাকড়ির আগুন,চালের গুড়ি এইসব না হলে পারফেক্ট চিতই পিঠা তৈরি একেবারেই সম্ভব নয়। আসলেই কি তাই? আজকালকার নারীরা যেমন আধুনিক, তেমনই আধুনিক তাঁদের রেসিপিও। জেনে নিন পোলাও চাল দিয়ে গ্যাসের চুলায় চিতই পিঠা তৈরির একটি দারুণ সহজ ও নিখুঁত রেসিপি। না এটা লাগবে চালের গুঁড়ো, না মাটির চুলা, না মাটির খোলা!

উপকরণ :

১ কাপ পোলাও এর চাল/কালিজিরা চাল
১ মুঠো রান্না করা ভাত
হাফ চা চামচ লবণ
২ টেবিল চামচ তেল
১ চা চামচ চিনি
১ চা চামচ বেকিংপাউডার
হাফ কাপ পানি(লাগলে আর একটু দিতে পারেন।)

যেভাবে করতে হবে :

-চাল সারারাত পানিতে ভিজিয়ে রাখতে হবে। এরপর চালের পানি ঝরিয়ে নিতে হবে। এবার সব উপকরণ একসাথে খুব ভাল ভাবে ব্লেন্ড করতে হবে।
-একেবারে স্মুথ মিশ্রণ বানাতে হবে। খুব ঘন অথবা পাতলা করা যাবে না। মাঝামাঝিতে রাখতে হবে। এবার আপনার সুবিধা মত ননস্টিক পাত্রে পিঠা বানান। চাইলে ছোট লোহার কড়াই ব্যবহার করতে পারেন। এখানে একদম ছোট্ট হাতের তালুর সমান ফ্রাইংপ্যান ব্যবহার করা হয়েছে।
-প্রথমে মাঝারি হাই হিটে প্যান গরম করে নিয়ে ব্লেন্ডার এর জগ থেকে সরাসরি একটা পিঠার মাপে মিশ্রণ ঢালতে হবে। এবার পিঠা ঢেকে দিন।
-৩০ সেকেন্ড পর পিঠা ফুলে উঠলে ঢাকনা তুলে নিন। চুলার তাপ কমিয়ে দিন।
-নিচের দিকটা কিছুটা মচমচে হলে পিঠা তুলে নিন।
-পরেরটা দেওয়ার আগে প্যান আবার মাঝারি তাপে ভাল ভাবে গরম করুন। তা নাহলে পিঠা ফুলবে না।

রেসিপি: ফারহানা রহমান।
সূত্র: প্রিয় লাইফ

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin