চুলকে সিল্কি স্বাস্থ্যোজ্বল করে তুলতে ঘরেই বানিয়ে নিন ৩টি হারবাল শ্যাম্পু

rupcare_home made shampoo

ঝলমলে সিল্কি চুল সব নারীর পছন্দ। কিছু মানুষ জন্মগত ভাবে এমন চুলের অধিকারী হয়ে থাকেন। আবার কিছু মানুষের চুল রুক্ষ, শুষ্ক প্রাণহীন হয়। অনেক সময় চুলের নানা ট্রিটমেন্ট, প্রোডাক্ট ব্যবহার করার ফলে চুল রুক্ষ প্রাণহীন হয়ে পড়ে। রুক্ষ, প্রাণহীন চুলকে ঝলমলে প্রাণবন্ত করে তুলতে পারে ঘরের তৈরি শ্যাম্পু। কেমিক্যালমুক্ত এই শ্যাম্পু গুলো আপনি তৈরি করে নিতে পারেন ঘরে থাকা উপাদান দিয়েই।

১। শসা এবং লেবুর শ্যাম্পু

প্রথমে শসা খোসা ছড়িয়ে নিন। তারপর একটি শসা এবং একটি লেবু কুচি করে কেটে নিন। ব্লেন্ডারে শসা, লেবু দিয়ে ব্লেন্ড করে নিন। এবার এটি একটি বোতলে ভরে ভাল করে ঝাঁকিয়ে নিন। ব্যস তৈরি হয়ে গেল শসা-লেবুর শ্যম্পু। চুল ভিজিয়ে নিয়ে তারপর শ্যাম্পু ব্যবহার করুন। আঙ্গুল দিয়ে তালুতে কয়েক মিনিট ম্যাসাজ করুন। কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার এই শ্যাম্পু ব্যবহার করুন। শসাতে প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট এবং নানা পুষ্টিগুণ চুলে ভিতর থেকে পুষ্টি যুগিয়ে থাকে। এমনকি চুলের পিএইচ ব্যালেন্স ধরে রাখতে সাহায্য করে শসা। লেবু মাথা তালুর তেল, ময়লা পরিষ্কার করে থাকে।

২। নারকেল দুধ শ্যাম্পু

এক কাপ নারকেল দুধ, ছয় টেবিল চামচ বাদাম তেল, এক কাপ নারকেল তেল সোপ এবং ২০ ফোঁটা এ্যাসেন্সিয়াল তেল। একটি বোতলে নারকেল দুধ, বাদাম তেল এবং নারকেল তেল সোপ মিশিয়ে নিন। এবার এটি কয়েক মিনিট ঝাঁকিয়ে নিন। আপনি চাইলে এতে এ্যাসেন্সিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন। এই শ্যাম্পুটি চুল পরিষ্কার করতে ব্যবহার করুন। এই শ্যাম্পুটি ফ্রিজ ছাড়া এক মাস সংরক্ষণ করতে পারবেন।

৩। নারকেল তেল এবং এ্যাসেন্সিয়াল অয়েল

১/২ বিশুদ্ধ বেবি শ্যাম্পু, ১/৮ কাপ ডিসটিলেটেড ওয়াটার, ১/৪ কাপ গোলাপ জল, ২ টেবিল চামচ নারকেল তেল এবং ৫ ফোঁটা লেমন এ্যাসেন্সিয়াল ওয়েল ভাল করে মিশিয়ে নিন। এটি চুলে ব্যবহার করুন। কেমিক্যাল মুক্ত এই শ্যম্পুটি চুল পরিষ্কার করে চুলকে করে তুলে সিল্কি ঝলমলে স্বাস্থ্যোজ্বল।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin