চুলের আগা ফেটে যাচ্ছে?

rupcare_hair damange

এ সময় আবহাওয়ার স্বভাব বোঝা দায়। এই ঠাণ্ডা তো এই গরম। এ সময় চুলের আগা ফেটে গেলে কী করতে হবে বা এর প্রতিরোধই বা কী করে করা যায় তা-ই জানিয়েছেন এভারগ্রিন অ্যাডামস অ্যান্ড ইভ-এর রূপবিশেষজ্ঞ নাহিদ আফরোজ তানি।

চুলের আগা একবার ফেটে গেলে তা পুরনো রূপে ফিরিয়ে আনা যায় না। তাই আগা ফাটা রোধে প্রথমে ফেটে যাওয়া অংশ কেটে ফেলতে হবে। বাড়িতেই কেটে নিতে পারেন অথবা পার্লারে ট্রিমিং করাতে পারেন।

চুলের সবচেয়ে কার্যকর খাবার হলো তেল। চুলের পুষ্টির জোগানে তেলের তেলেসমাতি সর্বাধিক। আমরা সাধারণত নারিকেলের তেলই ব্যবহার করি। তবে চুলের ধরন বুঝে জলপাই তেল, সূর্যমুখী তেল বা তিলের তেলও ব্যবহার করতে পারেন। চুলে নিয়মিত তেল ব্যবহার করলে চুলের আগা ফেটে যাওয়ার সমস্যা অনেকাংশেই রোধ করা সম্ভব। সে ক্ষেত্রে সবচেয়ে ভালো হয় সপ্তাহে অন্তত তিন থেকে চার দিন চুলে তেল লাগানো। আর প্রতিদিন অবশ্যই শ্যাম্পু না করা। সপ্তাহে দুই থেকে তিন দিনের বেশি চুলে শ্যাম্পু করলে চুলে রুক্ষভাব আসতে পারে। চুল রুক্ষ হলে আগা ফেটে যায় সহজে।

মনে রাখুন—

♦ চুল আঁচড়াতে মোটা দাঁতের চিরুনি ব্যবহার করুন। সরু দাঁতের চিরুনিতে চুলে বারবার জট পড়ে। জট ছাড়াতে চুলের আগা ফেটে যায় প্রায়ই।

♦ মাথা ধোয়ার পর দ্রুত চুল শুকাতে অনেকেই হিট ড্রায়ার ব্যবহার করেন। এটা পরিহার করতে চেষ্টা করুন। সময় নিয়ে চুল শুকিয়ে নিন। নিতান্তই দ্রুত শুকিয়ে নিতে কুল ড্রায়ার ব্যবহার করুন। হেয়ার স্টাইলিং করতেও এটা মনে রাখুন।

♦ ফলিক এসিড ও বায়োটিনযুক্ত খাবার খান। প্রোটিনযুক্ত খাবার বেশি খেতে হবে। ভিটামিন ‘বি’ কমপ্লেক্স, ভিটামিন ‘সি’, ‘ই’ চুলের জন্য অত্যন্ত কার্যকর।

♦ মাসে অন্তত একবার চুলের আগা কেটে নিতে হবে অর্থাৎ ট্রিমিং করাতে হবে।

♦ যাঁদের চুল রুক্ষ তাঁরা শ্যাম্পু করার আগে চুলে তেল লাগিয়ে রাখুন ঘণ্টাখানেক। শ্যাম্পু করার পর চুল ভালোমতো ধুয়ে কন্ডিশনার লাগাতে ভুলবেন না।

♦ আগা ফেটে যাওয়া রোধ করার ছোট্ট একটা টোটকা হলো, অলিভ অয়েলের সঙ্গে মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। শ্যাম্পু করার পর তা চুল ধুয়ে লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন। তারপর ভালোমতো ধুয়ে নিন। প্রয়োজনে আরেকবার শ্যাম্পু করে নিতে পারেন।

♦ ১ কাপ ঘন দুধ, ২টি ডিম, কয়েক ফোঁটা নারিকেল তেল নিয়ে দুধে ডিম মিশিয়ে নিন। সাদা ফেনা বের হলে কয়েক ফোঁটা নারিকেল তেল মিশিয়ে চুলের গোড়া থেকে আগায় ভালোমতো লাগিয়ে ঘণ্টাখানেক রেখে শ্যাম্পু করে নিলে চুলের আগা ফেটে যাওয়া সমস্যায় উপকার পাবেন।

♦ হেয়ার স্প্রে যথাসম্ভব কম ব্যবহার করুন।