চুলের যত্নে কিছু ভুল ধারণা

|অনামিকা মৌ|

চুল আমাদের সৌন্দর্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। নিজেকে দৃষ্টিনন্দন ভাবে সবার কাছে উপস্থাপন করতে চুল নিয়ে আমরা কতোই না গবেষণা করি। আর বর্তমান দূষিত পরিবেশে নিয়মিত চুলের যত্ন না নিলে যে কি অবস্থা হয় তা হয়তো কাউকে না বললেও চলবে। তবে চুলের এই পরিচর্যার সময় কিছু ভুল ধারণার ফলে আমাদের উপকার না হয়ে বরং অপকারই বেশি হয়। আসুন সেরকম কিছু ভ্রান্ত ধারণা সুধরানোর চেষ্টা করি।

চুল সম্পর্কে কিছু ভুল ধারণা রয়েছে যেমন-

* প্রতিদিন শ্যাম্পু করলে চুল পড়ে যায়। আসলে শ্যাম্পু করলে মাথার চামড়া পরিষ্কার থাকে। তবে সব শ্যাম্পু প্রতিদিন ব্যবহার করা যায় না। প্রতিদিন ব্যবহারের কিছু শ্যাম্পু আছে, যা ব্যবহার করলে কখনোই চুল পড়ে না।

* দিনে ১০০ বার চুল আঁচড়ালে চুলের স্বাস্থ্য ভালো থাকে বলে অনেকেই বলেন। চুল বেশি আঁচড়ালে টান লেগে বরং চুল পড়ার হার বেড়ে যায়। দিনে পাঁচ-ছয়বার আঁচড়ানোই যথেষ্ট।

* চুল বারবার কামালে ঘন চুল ওঠে বলে ছোটবেলায় আমরা অনেকেই মাথা ন্যাড়া করেছি। কিন্তু এটি সম্পূর্ণ ভুল ধারণা। বেশিবার কামালে হেয়ার ফলিকল ক্ষতিগ্রস্ত হয়, এতে বরং চুল কমে যাওয়ার ঝুঁকি থাকে।

* তেল দিলে চুল ঘন হয় বলে মনে করেন বেশির ভাগ মানুষ। বাস্তবে চুল ঘন হওয়ার সঙ্গে তেলের কোনো সম্পর্ক নেই। তবে চুল তেল দিয়ে মসৃণ রাখলে জট লেগে চুল ছেঁড়ার আশঙ্কা কম থাকে।

* গরম তেল মালিশ করলে চুল স্বাস্থ্যোজ্জ্বল থাকে বলেও কারো কারো ধারণা। কিন্তু গরম তেল হেয়ার ফলিকলে ক্ষতি করতে পারে। অবশ্য সাধারণ তাপমাত্রার তেল দিয়ে ম্যাসেজ করলে চুলের গোড়ার রক্তসঞ্চালন খানিকটা বাড়ে।

* চুল টাইট করে বেণি করে ঘুমালে চুলের বৃদ্ধি বেশি হয় বলে মেয়েরা মনে করে। কিন্তু বেশি টাইট করে না বাঁধাই ভালো। এতে চুল উঠে যাওয়ার ঝুঁকি থাকে।

শেয়ার করতে নিচের বাটনে ক্লিক করুন…

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin