চুলের স্বাস্থ্য ভাল রাখতে এই ৫ টি বিষয় মেনে চলুন

rupcare_5 tips for beautiful hair1

নারী ও পুরুষ উভয়ের জন্যই চুল এর সৌন্দর্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ স্বাস্থ্যবান সুন্দর চুল শুধু আমাদের সৌন্দর্যই বৃদ্ধি করে না আমাদের ব্যক্তিত্বের ওপরেও প্রভাব ফেলে। একেক মানুষের চুলের ধরন একেক রকম। তাই চুলের ধরন অনুযায়ী যত্ন নেবার ধরণও থাকে ভিন্ন। কিন্তু চুলের স্বাস্থ্য ভাল রাখতে সকলকেই বিশেষ ৫ টি বিষয় মেনে চলা প্রয়োজন। যার কারণে চুল হয়ে উঠে স্বাস্থ্যবান ও ঝলমলে।

খাওয়া-দাওয়া
সুন্দর চুলের জন্য প্রথমেই নজর দিন খাওয়া-দাওয়ার দিকে। সবুজ সবজি ও ফলের রস তো চুলের জন্য অতি জরুরি। স্বাস্থ্যবান চুলের জন্য দুধ ও ফ্রেশ দই খেতে পারেন। নারকেলও চুলকে স্বাস্থ্যবান করে তুলতে সহায়তা করে। সালাদ, ফলের ওপর বা ভাতে নারকেল কুরানো ব্যবহার করতে পারেন। রিফাইন্ড, প্রসেসড ও ক্যানড ফুড কম পরিমানে খান।

স্ট্রেস
চুলের রং ও স্বাস্থ্যের পক্ষে স্ট্রেস ক্ষতিকারক। তাই স্ট্রেসমুক্ত থাকতে রিলেক্স করার নানা ধরনের টেকনিক যেমন- মেডিটেশন, মিউজিক থেরাপি ট্রাই করতে পারেন।

ন্যাচারাল প্রডাক্ট
চুলের যত্নে কখনোই কড়া কেমিক্যাল ব্যবহার করবেন না। সপ্তাহে অন্তত ৩ বার শ্যাম্পু করার প্রয়োজন হলে ন্যাচারাল ক্লেনজার, কন্ডিশনার ব্যবহার করুন। নারকেল তেল ম্যাসেজ করুন।

অয়েল ম্যাসেজ
সপ্তাহে ২-৩ বার ওয়ার্ম অয়েল ম্যাসেজ করতে পারেন। চুলের গোঁড়ার ময়শ্চার বজায় রাখতে এর জুড়ি নেই। নারকেল তেল, আমন্ড অয়েল ব্যবহার করতে পারেন। আঙুলের ডগা দিয়ে চুলের গোঁড়ায় ম্যাসেজ করুন। শ্যাম্পু করার ১ ঘণ্টা আগে অয়েল ম্যাসেজ করুন। চুলের গোঁড়ায় ম্যাসেজ এর কারণে আপনি আরামও পাবেন এবং ঘুমও ভাল হবে। চুল ঘন করতে চাইলে সরিষার তেলও ব্যবহার করতে পারেন।

ব্রাশিং
ভিজে চুল কখনোই আঁচড়াবেন না। চুলের জট ছাড়ানোর জন্য বড় দাঁড়ার ব্রাশ ব্যবহার করুন। কাঠের চিরুনি ব্যবহার করতে পারলে সবচেয়ে ভাল হয়। সপ্তাহে একবার ডিপ কন্ডিশনিং ট্রিটমেন্ট ট্রাই করুন।

সূত্র: প্রিয় লাইফ