চুল পরা ঠেকাতে যা করবেন

|রূপ-কেয়ার ডেস্ক|

rupcare_stop hair fall

চুল পরে যাওয়া দৈনন্দিন জীবনের ভয়ানক এক সমস্যা। আবার এই সমস্যা থেকে মুক্তি পাওয়াও দারুণ এক সমস্যা। প্রতিদিন ১০০টি করে চুল পরাটা স্বাভাবিক। কিন্তু এর বেশি পড়তে থাকলে একসময় আপনার স্বাভাবিক সৌন্দর্য চরমভাবে ব্যহত হবে। শুধু তাই নয় এতে আপনার মানসিক দৃঢ়তাও নড়বড়ে হয়ে যেতে পারে। যাদের চুল পরা শুরু হয়ে গেছে তারা কিছু ব্যবস্থা গ্রহন করে এটি রোধ করতে পারেন।

আসুন জেনে নিই চুল পড়া রোধে কিছু করণীয়:

♦ অলিভ অয়েল অথবা নারকেল তেল হালকা গরম করুন। এর সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মেশান। এরপর চুলের গোড়ায় ভালোমতো ম্যাসাজ করে ঘন্টা দুই পর শ্যাম্পু করে ধয়ে ফেলুন। চুল পড়া অনেক কমে আসবে।

♦ কারও চুল পড়ার হার বেশি হলে নিম পাতা ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে নিম পাতা ও মেথি ভালোমতো সিদ্ধ করুন। সেই সিদ্ধ রস এবার চুলে লাগান। পনেরো মিনিট পর শ্যাম্পু করুন। দারুণ উপকার পাবেন।

♦ এ ছাড়াও এক চামচ নারকেল তেলের সাথে এক চামচ কেস্টার ওয়েল মিশিয়ে রাতে ঘুমাতে যাওয়ার আগে চুলে লাগান। পরদিন সকালে গোসলের সময় ধুয়ে ফেলুন। সময় নিয়ে প্রতিদিন কষ্ট করার সুযোগ থাকলে এই নিয়ম মেনে দেখতে পারেন। কয়েকদিনেই চুল পড়া অনেক কমে যাবে।

♦ বড় অসুখের পার্শ্বপ্রতিক্রিয়া, বংশগতি কিংবা মানসিক চাপের কারণেও চুল পড়তে পারে। মসলাযুক্ত ও চর্বিযুক্ত খাবার পরিহার করুন। সময়মতো খাওয়া-দাওয়া এবং ঘুম ঠিক রাখুন। পরিমাণ মতো পানি পান চুল পড়া রোধে দারুণ কার্যকরী।

তথ্যসূত্র: পরিবর্তন.কম

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin