চুল পড়া রোধে শোবার আগে চুলের ৪টি জরুরী যত্ন

|রূপ-কেয়ার ডেস্ক|

rupcare_night hair care1

সুন্দর চুল কে না চায় বলুন? কালো, মসৃণ, লম্বা চুলের স্বপ্ন তো সবাই দেখে। মানুষের সৌন্দর্য যেন চুল ছাড়া অপূর্ণই থেকে যায়। চেহারা যতই সুন্দর হোক চুল সুন্দর না হলে যেন পুরো সৌন্দর্যটাই মাটি হয়ে যায়।
চুলের সৌন্দর্যের জন্য দরকার নিয়মিত যত্ন। এমনকি রাতে ঘুমাতে যাওয়ার আগেও চুলের আছে বিশেষ কিছু যত্ন। বিশেষ করে যাদের চুল ঝরে যাচ্ছে, তাদের জন্য তো অবশ্যই।

অনেকেই হয়তো ভাবছেন রাতে ঘুমাতে যাওয়ার আগে আবার চুলের যত্ন কিসের! আসুন তাহলে জেনে নেয়া যাক সুন্দর চুলের জন্য রাতে ঘুমাতে যাওয়ার আগে চুলের বিশেষ ৪টি যত্নের কথা। এই চারটি যত্ন নিয়মিত করলে চুল পড়া ঠেকানো সম্ভব অনেকটাই।

চুল আঁচড়ানো
প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে চুল ভালো করে আঁচড়ে নিন। প্রথমে সব চুল উল্টে নিয়ে পেছন থেকে সামনের দিলে কিছুক্ষণ আঁচড়ান। এরপর আবার কিছুক্ষণ সামনে থেকে পেছন দিয়ে আঁচড়ান। এভাবে প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে চুল আঁচড়ে ঘুমাতে গেলে মাথার তালুর রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে এবং চুল পড়া কমে যাবে।

হালকা গরম তেল ম্যাসাজ
রাতে ঘুমাতে যাওয়ার আগে মাঝে মাঝে চুলে হালকা গরম তেল ম্যাসাজ করুন। নারিকেল তেল কিংবা অলিভ অয়েল হালকা গরম করে মাথার তালু থেকে চুলের আগা পর্যন্ত পুরো চুলে ভালো করে মেখে মাথা ম্যাসাজ করে নিন। সারা রাত মাথায় তেল রেখে দিন। সকালে উঠে শ্যাম্পু করে ফেলুন। চুল পড়া রোধের পাশাপাশি চুল কোমল থাকবে এবং আগা ফাটার প্রবণতা কমে যাবে।

সার্টিন/সিল্ক বালিশের কভার
ঘুমাতে যাওয়ার সময় আমরা ভুলে যাই যে খসখসে সুতির বালিশের কভারে চুলের ভীষণ ক্ষতি হতে পারে। অনেকেই হয়তো বিষয়টি আগে কখনো ভেবেও দেখেননি। বালিশের কভারে সারা রাত চুল ঘষা খায়, ফলে রুক্ষ হয়ে ওঠে। সেই সঙ্গে দেখা দেয় আগা ফাটা ও চুল ভেঙ্গে ঝরে পড়ার সমস্যা। বিশেষ করে পুরুষদের ক্ষেত্রে। চুলের এই ক্ষতি থেকে মুক্তি পেতে বালিশের কভার বদলে দিন। সার্টিন অথবা সিল্ক কাপড় দিয়ে বালিশের কভার বানিয়ে নিন। তাহলে চুল গুলো যত্নে থাকবে।

হালকা করে বেঁধে নিন
রাতে ঘুমাতে যাওয়ার আগে চুল গুলো হালকা করে বেঁধে নিন। বেশি শক্ত করে চুল বেঁধে ঘুমালে ঘুমের মধ্যে অসতর্ক অবস্থায় চুল ছিড়ে যায় এবং দূর্বল হয়ে পড়ে। তাই ঘুমাতে যাওয়ার আগে বেশি শক্ত করে বেনি বা পনিটেল করা উচিত না। নরম ধরনের কাপড়ের ব্যান্ড দিয়ে চুল হালকা করে বেঁধে ঘুমাতে পারেন। তাহলে চুল গুলো সুন্দর ও মজবুত থাকবে।

তথ্যসূত্র: প্রিয়.কম

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin