জেনে নিন ফেলে দেয়া ‘টি ব্যাগের’ অসাধারণ ১০ টি ব্যবহার

rupcare_tea-bag

চা খেতে ভালবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া কিন্তু খুব কঠিন। এক কাপ চা পান করা মানেই সমস্ত ক্লান্তি দূর হয়ে যাওয়া। সকালে নাস্তার পর ও বিকালে নাস্তার সাথে চা না খেলে মনে কী যেন খাওয়া হয়নি। কিন্তু আপনি কি জানেন, আমরা অনেকেই যে টি ব্যাগের সাহায্যে চা বানিয়ে খাই তা কিন্তু কোন ফেলে দেয়ার মতো কোন জিনিস না। এই ফেলনা টি ব্যাগ দিয়ে আপনি ১০ টি সমস্যার সমাধান করতে পারবেন খুব সহজেই। চলুন তাহলে জেনে নিই।

পুড়ে যাওয়া স্থানের ব্যথা কমিয়ে দেয়
আপনার দেহের কোন অংশ যদি পুড়ে যায় তাহলে সেখানে আপনি টি ব্যাগ রেখে দিন ২০ মিনিট। তবে টি ব্যাগ টি অবশ্যই ঠাণ্ডা হতে হবে। টি ব্যাগের শীতলতা পোড়া স্থানের ব্যথা কমিয়ে দিবে এবং ক্ষত সারিয়ে তুলতে সাহায্য করবে।

পোকা-মাকড়ের কামড় সাড়িয়ে তোলে
চায়ের এন্টি-ইনফ্লেমাটরি ও এন্টি-এলিয়াসিং উপাদান পোকা-মাকড়ের কামড়ের জ্বালা-পোড়া কমিয়ে দেয় পাশাপাশি চুলকানি, লালভাবও কমিয়ে দেয়। যেখানে কামড় দিয়েছে সেখানে ১০ মিনিট একটি ব্যবহার করা টি ব্যাগ রেখে দিন, উপকারিতা পাবেন।

মাড়ির রক্তপাত ও ব্যথা কমাতে
অনেকেরই দাঁতের মাড়ি দিয়ে রক্তপাত হয় ও সাথে থাকে খুব ব্যথা। এই রক্তপাত ও ব্যথা কমাতে মাড়ির সমস্যায় আক্রান্ত জায়গায় ব্যবহার করা টি ব্যাগ দিয়ে মুখ দিয়ে চেপে রাখুন। চায়ের প্রাকৃতিক উপাদান মাড়ির রক্তপাত ও ব্যথা কমাতে সাহায্য করবে।

চোখের অঞ্জনী সমস্যা রোধ করে
অনেকের চোখেই অঞ্জনী হয়ে থাকে। যা হলে চোখ অনেক ফুলে থাকে ও সাথে ব্যথাও থাকে। এই সমস্যার সমাধান রোধ করতে আক্রান্ত জায়গায় একটি হালকা গরম টি ব্যাগ দিয়ে রাখুন ১৫ মিনিট প্রতিদিন ৩ বেলা। চায়ের অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান চোখের এই সমস্যা সারাতে সাহায্য করে।

সাদা কাপড়ে দিতে পারেন অ্যান্টিক লুক
আপনি কি জানেন চাইলেই আপনার সাদা জামাটিতে একটু অন্যরকম ডিজাইন করতে পারেন, তাও আবার টি ব্যাগ দিয়ে? কী করবেন তাহলে জেনে নিন। একটি পাত্রে গরম পানি ফুটিয়ে তার মধ্যে কয়েকটি টি ব্যাগ ছেড়ে দিন। তারপর সাদা কাপড়টি ঘণ্টাখানেক ভিজিয়ে রাখুন।

চুলের উজ্জলতা বৃদ্ধি করতে টি ব্যাগ
আপনার চুল যদি নিস্তেজ ও প্রাণহীন হয়ে থাকে তাহলে চুলের উজ্জলতা ফিরিয়ে আনতে আছে দারুন একটি উপায়। তা হল ব্যবহার করা কয়েকটি টি ব্যাগ আবার পানিতে ফুটিয়ে নিন। তারপর সেই পানি ঠাণ্ডা করে আপনার চুলের গোঁড়া থাকে চুলের শেষ প্রান্ত পর্যন্ত লাগিয়ে নিন। তারপর কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে ফেলুন।

কালার করা চুলের চাকচিক্য আরও বাড়াতে
আপনার চুল যদি কালার করা থাকে তাহলে তার উজ্জলতা দ্বিগুণ বাড়াতে ব্যবহার করা টি ব্যাগ কিন্তু দারুন উপকারী। ব্যবহার করা টি ব্যাগ পানিতে ফুটিয়ে সেই পানি ঠাণ্ডা করে চুলে লাগিয়ে নিন তারপর ধুয়ে ফেলুন। কয়েকদিন পর পর এই পদ্ধতিটি কাজে লাগাতে পারেন।

পায়ের গন্ধ সারাতে টি ব্যাগ
অনেকের পায়েই গন্ধ হয়ে থাকে যা খুব অস্বস্তিকর। এই সমস্যা থেকে বাঁচার একটি সহজ উপায় হল ব্যবহার করা টি ব্যাগ পানিতে ফুটিয়ে সেই পানি কিছুটা ঠাণ্ডা করে তাতে পা ভিজিয়ে রাখুন ২০ মিনিট। দেখবেন পায়ের বাজে গন্ধ গায়েব হয়ে যাবে এবং ব্যাকটেরিয়াও ধ্বংস হবে।

ত্বকের টোনার হিসেবে ব্যবহার করতে পারেন
টি ব্যাগ আপনি ব্যবহার করতে পারেন রূপচর্চায়ও। ত্বককে টোনিং করতে টি ব্যাগ খুব ভাল। একটি ব্যবহার করা টি ব্যাগ নিয়ে আপনার ত্বকে ম্যাসাজ করুন। তারপর ত্বক শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন।

গাছের সার হিসেবেও ব্যবহার করতে পারেন
আপনার বাসায় যদি গাছ থেকে থাকে তাহলে টি ব্যাগ না ফেলে দিয়ে তা গাছের গোঁড়ায় দিয়ে দিন। তবে টি ব্যাগ থেকে চা পাতা বের করে নিন প্রথমে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin