টয়লেট টিস্যু ভয়ঙ্কর বিপদ ডেকে আনে, বলছে গবেষণা

rupcare_using toilet tissue

প্রতিটি টয়লেটেরই বেশ গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে টয়লেট পেপার। কিন্তু এই অতি প্রয়োজনীয় উপাদানটি থেকেই মানুষ মারাত্বক সব রোগে আক্রান্ত হতে পারে বলে জানান বিশেষজ্ঞরা। চিকিৎসকদের মতে, টয়লেট পেপারের পরিবর্তে ভেজা টিস্যু ব্যবহার করা ভালো। কেননা টয়লেট পেপার কখনই পায়ুপথকে পরিস্কার রাখতে পারে না, বরঞ্চ এটা পায়ু পথে বিভিন্ন রোগ তৈরিতে সাহায্য করে বলে জানানো হয় এক গবেষণায়।

টয়লেট পেপার ব্যবহার করার ফলে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং ব্রিটেনের মতো দেশের মানুষেরা অকল্পনীয় নোংরা নিতম্বের অধিকারী হন বলেও গবেষণা প্রতিবেদনে বলা হয়। যেখানে জাপান, ইতালি এবং গ্রীসে বসবাসকারী মানুষের গোপনাঙ্গ অনেকাংশে পরিচ্ছন্ন বলে জানা যায়। কারণ তারা মলদ্বার পরিস্কারের জন্য পানি ব্যবহার করেন। সম্প্রতি আন্তর্জাতিক গণমাধ্যাম টনিক এ প্রকাশিত একটি গবেষণা সম্পর্কিত আর্টিকেল থেকে এসব তথ্য জানা যায়।

মল ত্যাগের পর ভেজা টিস্যু অনেকাংশেই পায়ুপথের ব্যাকটেরিয়া তাড়াতে সাহায্য করে। যেখানে টয়লেট পেপার কোনো কাজেই আসে না বলে গবেষণায় বলা হয়। তাই এই নোংরা ব্যাকটেরিয়াময় পায়ুপথে বাসা বাঁধতে পারে এনাল ফিসার। ব্যথা, ফাটল সহ নানা রকম ভয়ঙ্কর মলদ্বারের রোগ হতে পারে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin