তীব্র রোদ থেকে বাঁচাতে চাই ত্বক অনুযায়ী সানস্ক্রিনের ব্যবহার

rupcare_perfect-sunscreen

যে দেশে রোদের তীব্রতা যত বেশি, তত এসপিএফ (সান পোটেক্ট ফ্যাক্টর) বেশি সানব্লক বা সানস্ক্রিন ব্যবহার করা উচিত। যেমন- কোনো সানস্ক্রিন ক্রিম বা লোশনের গায়ে এসপিএফ ১৫ লেখা থাকার মানে হচ্ছে এটি আপনার ত্বকের তুলনায় ১৫ গুণ বেশি সুরক্ষা দেবে। ব্যবহারের পর যদি আপনি দেড় ঘণ্টা বাইরে থাকেন, তবে এটা আপনাকে রোদের প্রকোপ থেকে রক্ষা করবে। তাই আপনি যত বেশি সময় রোদে থাকবেন, তত বেশি এসপিএফয়ের সানস্ক্রিন বাছাই করবেন।

ব্যবহারবিধি
শীত, গ্রীষ্ম, বর্ষা- সব ঋতুতেই সানব্লক বা সানস্ক্রিন ব্যবহার করতে হবে। তবে গরমে প্রয়োজনটা একটু বেশি। প্রখর সূর্যালোক বিশেষ করে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত আমাদের ত্বকের জন্য ক্ষতিকর। আকাশ মেঘলা থাকলেও বাইরে যাওয়ার আগে সানব্লক বা সানস্ক্রিন ব্যবহার করতে হবে। বাইরে যাওয়ার অন্তত ২০ মিনিট আগে ত্বকে, বিশেষ করে হাত, পা, মুখ, গলা, ঘাড়ে লাগিয়ে নিন। ঠোঁটেও সানস্ক্রিন লিপবাম লাগান। অনেকক্ষণ বাইরে থাকতে হলে ২ থেকে ৩ ঘণ্টা পরপর আবার ব্যবহার করুন। মেকআপ করতে চাইলে আগে সানব্লক লাগিয়ে নিন, তার ২০ মিনিট পর মেকআপ বা অন্য প্রসাধনী ব্যবহার করুন।

কী আছে সানব্লক ও সানস্ক্রিনে
সানব্লক ও সানস্ক্রিন শুনে মনে হতে পারে দুটি একই জিনিস। আসলে ছোট্ট একটু পার্থক্য আছে। যদিও কাজ একই, কিন্তু কাজ করার পদ্ধতি আলাদা। সানস্ক্রিন ত্বকের ওপর প্রলেপ তৈরি করে, এ কারণে অতি বেগুনি রশ্মি ত্বকের গভীরে যেতে পারে না। সানব্লক সূর্যরশ্মি প্রতিফলিত করে, ফলে রশ্মি ত্বক পর্যন্ত যেতে পারে না। সানস্ক্রিনে সানব্লকের সব উপাদানই থাকে। সানব্লকে সানস্ক্রিনের সব উপাদান থাকে না। তাই সানব্লক ব্যবহারের চেয়ে সানস্ক্রিন ব্যবহারই ভালো।

তৈলাক্ত, শুষ্ক ও সংবেদনশীল ত্বক
বাজারে অনেক রকমের সানব্লক ও সানস্ক্রিন পাওয়া যায়। যেমন- অয়েনন্টমেন্ট, ক্রিম, জেলি, লোশন, স্প্রে, পাউডার, ওয়াস্ক স্টিক ইত্যাদি। আপনার ত্বক যদি তৈলাক্ত হয়, তবে সানব্লক লোশন বেছে নিন অথবা সানস্ক্রিন পাউডার। আর শুষ্ক ত্বকের জন্য ক্রিম ফরমুলেশন। ত্বকের যে অংশে লোম রয়েছে, সেখানে জেল ব্যবহার করুন, বিশেষ করে হাত ও পায়ে। চোখের আশপাশে ওয়াস্ক স্টিক ব্যবহার করুন। ঠোঁটের জন্য সানস্ক্রিনযুক্ত লিপবাম। যাঁদের ত্বক সংবেদনশীল তাঁরা শিশুদের উপযোগী সানব্লক ব্যবহার করুন। শিশুদের সাধারণত এসপিএফ ১৫ মাত্রার সানব্লক দেওয়া হয়।

কেনার সময় দেখে নিন
কেনার সময় ত্বকের ধরন বুঝে লোশন বা ক্রিম কিনুন। মেয়াদ আছে কি না দেখে কিনুন।
সবচেয়ে গুরুত্বপূর্ণ এসপিএফ ৩০ বা এর চেয়ে বেশি কিনুন।

সানব্লক বা সানস্ক্রিন তোলার উপায়
সারা দিন পর যখন বাসায় ফিরবেন তখন ত্বক থেকে সানস্ক্রিন বা সানব্লক ভালোভাবে তুলতে হবে। প্রথমে প্রচুর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। বরফের কিউব দিয়ে মুখ ঘষে নিতে পারেন। শসার রস মুখে লাগান অথবা শসার রস দিয়ে বরফ কিউব করে রেফ্রিজারেটরে রেখে দিন এবং প্রতিদিন ব্যবহার করুন। এতে সময় বাঁচবে। এ ছাড়া তুলায় গোলাপজল দিয়েও ত্বক পরিষ্কার করতে পারেন। এরপর ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সব শেষে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।