ত্বকের ক্লান্তি দূর করতে ৭টি কৌশল

|রূপ-কেয়ার ডেস্ক|

rupcare_tired skin care1

ভোরের সূর্য উঠা মাত্রই শুরু হয়ে যায় নারীর কর্ম ব্যস্ততা। সারাদিন ঘর, ছেলে-মেয়ে কিংবা অফিস সামলে ক্লান্ত হয়ে পড়ে নারীরা। নিজের ক্লান্তি দূর করতে হয়তো আপনি বিশ্রাম নিচ্ছেন, খাচ্ছেন বা ঘুমোচ্ছেন। কিন্তু ত্বকের ক্লান্তি দূর করতে আপনি কী করছেন? হয়তো বলছেন কাজ করেই কূল-কিনারা পাওয়া যায় না এর মধ্যে আবার ত্বক পরিচর্যার সময় কোথায়!

কিন্তু এমন অবহেলার জন্যই আপনার ত্বক তার সৌন্দর্য হারাচ্ছে। তবে দুশ্চিন্তার কিছু নেই, সারা দিন আপনি ছোট খাটো কিছু জিনিস মেনে চললেই শরীরের পাশাপাশি আপনার ত্বককেও আর ক্লান্ত বা মলিন দেখাবে না।

চলুন ত্বকের ক্লান্তি দূর করার উপায়গুলোতে একটু চোখ বুলিয়ে নেওয়া যাক-

*সকাল বেলা ঘুম থেকে উঠেই আপনি যখন ফ্রেশ হতে যাবেন তখন একটু ফেসওয়াশ দিয়ে মুখটা ধুয়ে ফেলুন। কারণ ঘুম থেকে ওঠার পর ত্বকে যে তৈলাক্তভাব থাকে সেটা আর থাকবে না।Sad woman in kitchen

*অফিসের জন্য বের হওয়ার আগে মুখে একটু ময়েশ্চারাইজার লাগান। তবে যদি কড়া রোদের মধ্যে বের হতে হয় তাহলে সানস্ক্রিন ব্যবহার করুন।

*অফিসে যেহেতু আপনার দিনের প্রায় অর্ধেকটা সময়ই চলে যায়। তাই নিয়মিত কাজের ফাঁকে তিন চার বার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আর যদি পানি দেওয়া সম্ভব না হলে ওয়েট টিস্যু দিয়ে মুখ মুছে ফেলে একটু ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

*অফিস শেষে বাসায় ফিরে গোসল করে ফেলুন। দেখবেন আপনার শরীরকে প্রানবন্ত লাগবে। এছাড়া গোসলের আগে মুখে একটু মধু ম্যাসাজ করতে পারেন নয়তো ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে নিতে পারেন।

*রাতে ঘুমানোর আগে একটু নাইট ক্রিম বা অ্যান্টি অ্যাজিং ক্রিম মুখে মেখে নিয়ে চোখের চারপাশে আই ক্রিম লাগিয়ে ঘুমোতে যান।

*এছাড়া যখনই ক্লান্তি অনুভব করবেন তখনই মুখে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। এতে রক্ত সঞ্চালন বাড়বে।

*ছুটির দিনে অন্যান্য দিনের তুলনায় হাতে একটু সময় পাওয়া যায় যায়। ওই সময় নিজের জন্য একটু বের করে নিন। সারা সপ্তাহের আপনার ত্বকের ক্লান্তি দূর করতে মুলতানি মাটি, মধু আর দই দিয়ে ফেসপ্যাক তৈরি করে লাগাতে পারেন। এতে আপনার ত্বকের উজ্জলতা বৃদ্ধি পাবে।

তথ্যসূত্র: পরিবর্তন.কম

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin