দূর করে ফেলুন ব্রণ মাত্র এক দিনে

acne

ব্রণ এবং ব্রণের দাগ নিয়ে সমস্যায় পড়েন নি এমন মানুষ খুঁজে পাওয়া ভার। ছেলে মেয়ে উভয় এই সমস্যায় পড়ে থাকেন। শুষ্ক, তৈলাক্ত অথবা মিশ্র সব ধরণের ত্বকে এই সমস্যা দেখা দেয়। তবে তৈলাক্ত ত্বকে এই সমস্যা বেশি হয়। অনেকের আবার ব্রণ ঘন ঘন দেখা দেয়। ব্রণ সমস্যা থেকে এক নিমিষে মুক্তি পাওয়া সম্ভব নয়। কিন্তু কিছু উপায় রয়েছে যার মাধ্যমে দ্রুত ব্রণ দূর করা সম্ভব। এমন কিছু কার্যকরী উপায় জেনে নিন আজকের এই ফিচার থেকে।

১। দারুচিনি এবং মধুর প্যাক

দারুচিনি এবং মধুতে অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান রয়েছে। এই দুইয়ের মিশ্রণ ব্রণ এবং ব্রণের জীবাণু ধ্বংস করে দেয়। এক চা চামচ দারুচিনির গুঁড়ো এবং দুই টেবিল চামচ মধু একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি ব্রণের উপর লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এক রাতের মধ্যে এটি ব্রণ দূর করে দিবে।

২। ডিমের সাদা অংশ

ডিমের সাদা অংশে প্রচুর পরিমাণে ভিটামিন এবং অ্যামিউনো অ্যাসিড রয়েছে যা ব্রণে জীবাণু ধ্বংস করে দেয়। ডিমের সাদা অংশ খুব ভাল করে ফেটে নিন। এবার এটি আঙুল দিয়ে ব্রণের উপর লাগিয়ে ফেলুন। ৩-৪ মিনিট শুকানোর জন্য অপেক্ষা করুন। বাকী ডিমের সাদা অংশটুকু মুখে প্যাক হিসেবে লাগিয়ে নিন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি ব্রণ দূর করার সাথে সাথে ত্বক নরম কোমল করে তুলবে।

৩। লেবুর রস

লেবুর রসের ভিটামিন সি, সাইট্রিক অ্যাসিড এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান ব্রণের সমস্যা চিরতরে দূর করার ক্ষমতা রাখে। এছাড়াও এটি প্রাকৃতিক ব্লিচ বলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। ১ চামচ মধু ও ১ চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে ত্বকে ব্যবহার করে নিন। প্রতিদিনের ব্যবহারে ব্রণের সমস্যা খুব সহজেই দূর হবে। তবে যদি লেবুতে অ্যালার্জি থাকে তাহলে এই পদ্ধতি থেকে দূরে থাকুন।

৪। নিম

নিম ব্রণ দূর করতে অনেক কার্যকর। একটি তুলোর বলে নিমের অয়েলে ভিজিয়ে ব্রণের উপর লাগান। এছাড়া নিমের গুঁড়োর সাথে অল্প পরিমাণ পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই নিমের পেস্টটি ব্রণে ব্যবহার করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিম ব্রণের ব্যাকটিরিয়া ধ্বংস করে দেয়।

৫। পেঁপে

পেঁপে ব্রণের খুব ভাল প্রতিষেধক। এতে অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন এ এবং এনজাইম আছে যা ব্রণ দূর করে ত্বককে নরম ও মসৃণ করে থাকে। কাঁচা পেঁপে রস করে সেটি ব্রণে লাগান। শুকানোর জন্য ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এছাড়া দুই টেবিল চা চামচ পেঁপের পেষ্ট এবং এক চা চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি ত্বকে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ভাল করে মুখ ধুয়ে ফেলুন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin