দোকানের মত বডি স্ক্রাব ঘরেই তৈরি করে ফেলুন

rupcare_home made scrub

খুব জনপ্রিয় এবং কার্যকরী বডি ট্রিটমেন্ট হল বডি স্ক্রাব। এটি ত্বক এক্সফলিয়েট করে ত্বককে নরম কোমল করে তোলে। কিন্তু আমরা যতটা মুখের যত্ন নিয়ে থাকি ঠিক ততটাই উদাসীন শরীরের ওপর। অথচ আমাদের শরীরের ত্বকের সবচেয়ে বেশি প্রয়োজন পড়ে যত্নের। বডি স্ক্রাবিং এর প্রয়োজনীয়তা সম্পর্কে জানা যায় 3fatchicks.com এবং about.com থেকে।

প্রয়োজনীয়তা

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।
এক্সফলিয়েটের মাধ্যমে মৃত কোষ দূর করে থাকে।
দেহে পানির সঞ্চালন সচল রাখে।
শরীর রিল্যাক্স করে থাকে।
ত্বকে বয়সের ছাপ পড়া রোধ করে থাকে।

বাজার ঘুরলে নানা ব্র্যান্ডের বডি স্ক্রাবের দেখা মিলবে। সেগুলো অনেকের ত্বকের সাথে মানিয়ে যায় না। রান্নাঘরের টুকিটাকি দিয়ে সেরে ফেলতে পারেন এই স্ক্রাবিং এর কাজটি। রান্নাঘরের টুকিটাকি দিয়ে তৈরি কিছু কার্যকরী বডি স্ক্রাবের কথা আমরা জানতে পারি wellnessmama,livingthenourishedlife.,homemade-gifts-made-easy থেকে-

১। চিনি এবং তেল

– ১/২ কাপ সাদা বা ব্রাউন চিনি

– ১/২ কাপ অলিভ বা নারকেল তেল

– এসেনশিয়াল অয়েল (ইচ্ছা)

সবগুলো উপাদান ভাল করে মিশিয়ে একটি এয়ার টাইট জারে রেখে দিন। গোসলের সময় ১ টেবিল চামচ নিয়ে সারা শরীরে ভাল করে ম্যাসাজ করুন। সপ্তাহে ১ থেকে ২ বার ব্যবহার করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বক পরিষ্কার করার পাশাপাশি ত্বক নরম কোমল করে থাকে।

২। লবণ এবং বাদাম তেল

– ১ কাপ লবণ

– ১/৩ কাপ বাদাম তেল

– ৮ ফোঁটা এসেনশিয়াল অয়েল

একটি পাত্রে লবণ এসেনশিয়াল অয়েল ভাল করে মিশিয়ে নিন। তার সাথে অল্প অল্প করে বাদাম তেল মিশিয়ে নিন। স্ক্রাবটি ঘন হয়ে আসলে একটি এয়ার টাইট বয়ামে রেখে সংরক্ষণ করুন। ওয়াক্সিং করার পর এটি ব্যবহার করবেন না। এতে ত্বক জ্বালাপোড়া করতে পারে।

৩। কফি এবং চিনি

– ১ কাপ কফি পাউডার

– ১ কাপ চিনি

– ১/২ অর্গানিক নারকেল তেল

– ১/২ টেবিল চামচ দারচিনি গুঁড়ো

– ১ টেবিল চামচ ভ্যানিলা এসেন্স ( ইচ্ছা)

নারকেল তেল, কফি পাউডার, দারচিনি গুঁড়ো, চিনি সব গুলো উপাদান একসাথে মিশিয়ে একটি এয়ার টাইট বয়ামে রেখে দিন। সপ্তাহে ১ থেকে২ বার ব্যবহার করুন।

কফি এবং চিনি আপনার ত্বক এক্সফলিয়েট করবে এবং নারকেল তেল ত্বকের ময়োশ্চারাইজ এবং নরম করে তুলবে।