নিজেকে দুশ্চিন্তা মুক্ত রাখার ৫টি উপায়

রুপ-কেয়ার ডেস্ক :happy women rupcare


দুশ্চিন্তা এখন সবার জীবনেরই যেন একটি অংশ হয়ে গিয়েছে ।  কিন্তু কিছু সহজ উপায় জানলে আপনি খুব সহজেই আপনার দুশ্চিন্তাকে অনেকাংশে নিয়ন্ত্রন করতে পারবেন ।  মানুষ কেন দুশ্চিন্তা করে ? এর পিছনে থাকে লাখো কারন, কিন্তু দুশ্চিন্তা কি তার সমাধান করে দেয় ? আসলে এর উত্তর হচ্ছে না ।  দুশ্চিন্তার মাধ্যমে আমাদের মস্তিষ্ক গোলক ধাঁধায় পথ হারিয়ে ফেলে আর এর প্রভাব পরে জীবনের অন্য সকল কাজেকর্মে ।
আসুন জেনে নেই কিভাবে আপনি দুশ্চিন্তাকে জয় করবেন ।

১. রিলাক্স করতে শিখুন : আপনি কি জানেন সত্যিকার ভাবে রিলাক্স করা? আপনি হয়ত বলবেন, ‘অবশ্যই’। কিন্তু অনেকেই রিলাক্স করতে গিয়ে আরও বেশি টেনশনে পরে যান। রিলাক্স করার জন্যে আমরা টিভি দেখি , গেমস খেলি আরো অনেক কিছুই করি কিন্তু অনেক ক্ষেত্রেই আমাদের টেনশন আরো বেড়ে যেতে পারে । যেমন আপনি যদি এমন কোনো অনুষ্ঠান দেখেন  যা আপনার ব্লাড প্রেশার বাড়িয়ে দিল বা আপনাকে আরো অস্থির করে তুলল। অনেকে ধূমপান করেও নিজেকে দুশ্চিন্তামুক্ত ভাবেন আসলে এর সবই সাময়িক । এর কোনটিই আপনার টেনশন দূর করতে বা আপনাকে রিলাক্স করতে সাহায্য করে না ।  আপনি টেনশনমুক্ত  হতে করতে পারেন যোগব্যয়াম অথবা relax2তাইচি এর মাধ্যমে । ঘনঘন গভীর শ্বাস-প্রশ্বাস আপনার মন কে শান্ত করে এবং আপনার আত্ববিশ্বাস  বাড়িয়ে তোলে ।

২. পর্যাপ্ত ঘুম এবং ব্যয়াম : জীবনের সকল কিছুর জন্যে আপনার মন ও শরীরকে প্রস্তুত করতে দুইটিই সমান গুরুত্ব বহন করে । শুধু একটি শক্ত মন একটি দুর্বল শরীরকে টেনে তুলতে পারে না ।  আবার আপনি যতই শক্তিশালী হন না কেন, আপনার মন দূর্বল হলে আপনার জন্য উঠে দাঁড়ানো খুবই কঠিন ।

৩. মানুষের সাথে মিশুন : জীবন অনেক বড় । নিজেকে গুটিয়ে রাখবেন না । আপনি যত মানুষের সাথে মিশবেন আপনার মন তত বড় হবে , মনের সংকীর্ণতা দূর হবে । আপনি মানুষকে  আরো ভালোভাবে চিনতে পারবেন । একবার ভেবে দেখুন আপনি নিজেকে কেন গুটিয়ে রাখবেন ? আসলেই কি কোনো কারন আছে ? মানুষের সাথে মিশলে আপনার অভিজ্ঞতা বাড়বে এবং আপনার যেকোনো পরিস্থিতি সামাল দেয়ার মত ক্ষমতা তৈরী হবে ।

 ৪. প্রকৃতির মাঝে হারিয়ে যান : মাঝেমাঝেই সময় সুযোগ করে বেড়িয়ে পড়ুন আপনার জান মতে ভাল কোনো জায়গায় । উপভোগ করুন প্রকৃতির বিশালতা । নিজেকে নতুন করে খুঁজে পেতে এর কোনো বিকল্প নেই । যদি সম্ভব হয় যেতে পারেন একদম একা, শুধুই নিজের জন্য।
খেয়াল রাখবেন যে আপনি এখানে গিয়েছেন শান্তির জন্যে তাই সমস্ত টেনশন মাথা থেকে দূরে রাখবেন যতটা সম্ভব ।

relax3৫. পজিটিভ চিন্তা করুন :  মানুষের নিজের চিন্তাধারা মানুষ কে সব চেয়ে বেশি প্রভাবিত করে । আজ আকাশে মেঘ দেখে আপনি ভাবতে পারেন যে আজ দিনটি ভালো যাবে না, কিন্ত আপনি তো এটাও ভাবতে পারেন যে আজ মজা করে বৃষ্টিতে ভিজব ।  আপনাকে শিখতে হবে যে কিভাবে আপনি নিজেকে আরো ভালো রাখতে পারবেন । সবসময় এমন মানুষের সাথে মিশবেন যারা পজিটিভ চিন্তা করে, কারন এতে আপনার অনেক উপকার হবে । নিজের প্রতি আরো বেশি আস্থা রাখুন এবং সাহসের সাথে এগিয়ে যান ।  আপনার চিন্তাধারাই আপনাকে রাখবে দুশ্চিন্তামুক্ত ।

এতো অল্প সময়ের জীবন যদি দূশ্চিন্তা করেই বেশিরভাগ সময় নষ্ট করেন, তাহলে জীবনটা উপভোগ করবেন কখন?
ভালো থাকুন, দূশ্চিন্তা মুক্ত থাকুন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin