নিজেকে ফাল্গুনের সাজে সাজিয়ে নিন

rupcare_falgun saaj

পহেলা ফাল্গুন, ১৩ ফেব্রুয়ারি। শীতের ঠাণ্ডা, রুক্ষতা, শুষ্কতাকে বিদেয় করে দিতেই যেন আসছে ফাল্গুন। এখনই আবহাওয়ায় লেগেছে ফাল্গুনের হাওয়া। আমাদের বাঙালি মনে এই ফাল্গুনকে বরণ করে নেয়ার প্রস্তুতি চলছে। নারী পুরুষ সকলেই কিন্তু বসন্ত বরণের আয়োজনে ব্যস্ত। প্রকৃতির পাশাপাশি নিজেদেরও নতুন রূপে সাজিয়ে বসন্তকে আমন্ত্রন জানাতে প্রস্তুত হচ্ছেন অনেকেই। উৎসবের সাজে সেজে উঠবেন সবাই। নিজেকেও পিছিয়ে রাখবেন না। বসন্ত বরণের উৎসবের সাথে নিজেকে সাজিয়ে নিন অপরূপ করে।

মেয়েদের সাজ

১) পোশাক
ফাল্গুনে মেয়েদের প্রথম পছন্দ থাকে বাসন্তি কিংবা হলুদ রঙের পোশাক। বিশেষ করে শাড়ি সকলেরই প্রথম পছন্দ হয় বসন্ত বরণে। এর পাশাপাশি চলে টিয়া, সবুজ, হলদে রঙের সাথে মিলিয়ে নানা ধরণের শাড়ি, চেক কাপড় ও অন্যান্য পোশাক। কামিজ, কুর্তি, শাড়ি, টপস সব কিছুতেই আনুন বসন্তের ছোঁয়া।

২) জুয়েলারি
খাঁটি বাঙালিয়ানা সাজে সাজতে চাইলে বেছে নিন ফুলের গহনা। বিশেষ করে গাঁদা ফুলের তৈরি গহনা শাড়ির সাথে সবচাইতে ভালো মানিয়ে যাবে। অথবা গাঁদা ফুলের মালার সাথে গোলাপ ফুলের লকেট ইত্যাদিও চমৎকার হবে। এছাড়াও পুঁতির মালা চলবে সাজ পোশাকে। আর হাত ভর্তি কাঁচের চুড়ি তো থাকা চাই-ই চাই। শাড়ির সাথে পড়ে নিন গোল একটি টিপ।

৩) মেকআপ
এখনই কড়া রোদ উঠা শুরু হয়েছে, তাই ফাল্গুনে দিনের বেলা বেশি মেকআপ নিয়ে বাইরে না যাওয়াই ভালো। হালকা মেকআপেই আকর্ষণীয় হয়ে উঠুন। ফেসপাউডার ও কনসিলার ব্যবহারে সাধারণ বেস মেকআপ দিয়ে নিন। হালকা করে ব্লাশন লাগান। কমলা রঙের লিপস্টিক বেছে নিন। চাইলে পোশাকের রঙের সাথে মিলিয়েও লাগাতে পারেন লিপস্টিক। গাঢ় ও মোটা করে একেদিন কাজল। চুল বেঁধে নিতে পারেন খোঁপা করে কিংবা ছেড়ে রাখতে পারেন। কানে গুঁজে দিতে পারেন ফুল। ব্যস, হলে গেলো মেকআপ।

ছেলেদের সাজ

১) পোশাক
পাঞ্জাবী, ফতুয়া, টি-শার্ট যাই পড়ুন না কেন তাতে রাখুন ফাল্গুনের ছোঁয়া। পছন্দ করুন লাল, হলুদ, সবুজ রঙের অথবা এগুলোর চেক মিশেলের কাপড়। বেশ মানিয়ে যাবে।

২) আনুসাঙ্গিক
ছেলেদের তো গহনা বা মেকআপের প্রয়োজন হয় না। তবে একটু টুকিটাকি আনুসাঙ্গিক রাখতে পারেন সাথে, যেমনঃ হাতঘড়ি, সানগ্লাস, রুমাল অথবা মাথায় বেঁধে নিতে পারেন গামছা। দারুণ মানিয়ে যাবে।

সূত্র: প্রিয় লাইফ