নিমের ৬ টি প্যাকে চুলের সমস্যা সমাধান করুন

rupcare_neem hair pack

ত্বক ও চুল পরিচর্চায় নিম বেশ পরিচিত একটি নাম। নিমের তেল, নিমের প্যাক চুলের জন্য অনেক উপকারী। নিমের পাতা গুঁড়ো করে, পেস্ট করে যেভাবে ইচ্ছা সেভাবে চুলের যত্নে ব্যবহার করতে পারেন, এটি চুলের অনেক সমস্যা দূর করে দেবে। সপ্তাহে একদিন নিমের তেল বা নিমের পেস্ট চুলে ব্যবহার করুন। তারপর কসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি আপনার অনেকগুলো চুলের সমস্যা দূর করবে। নারকেল তেল এবং নিম তেল মিশিয়ে ব্যবহার করতে পারেন।

১। খুশকি দূর করতে

সপ্তাহে দুইবার মাথায় নিম তেল ব্যবহার করুন। এটি খুশকি প্রতিরোধ করে থাকে। ত্বকের রুক্ষতা দূর করে নতুন খুশকি উৎপাদনে বাধা সৃষ্টি করে থাকে।

২। চুলের গড়া মজবুত করতে

এক মুঠো নিমের পাতা দুই কাপ পানিতে সিদ্ধ করুন যতক্ষন পর্যন্ত না পানিটি সবুজ রং ধারণ করে। শ্যাম্পু করার পর এই পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি চুলের গড়া মজবুত করার সাথে সাথে খুশকি দূর করে দেবে।

৩। উকুন দূর করতে

উকুন দূর করতে নিম তেল অনেক কার্যকরী। নিমের উপাদানগুলো উকুনের বংশ বৃদ্ধি রোধ করে থাকে। এমনকি নিমের তেলের কারণে উকুন মাথার তালু থেকে রক্ত পান করতে পারে না। যার ফলশ্রুতিতে উকুন অভুক্ত থেকে মারা যায়।

৪। নতুন চুল গজাতে

নতুন চুল গজাতে নিমের তেলের জুড়ি নেই। প্রতি সপ্তাহে মাথায় নিমের তেল ম্যাসাজ করুন, এটি নতুন চুল গজাতে সাহায্য করবে।

৫। চুল শাইনি করতে

দুই টেবিল চামচ কসুম গরম নারকেল তেল, তিন টেবিল চামচ নিমের তেল মিশিয়ে মাথার তালুতে ম্যাসাজ করুন। ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর চুল ধুয়ে ফেলুন। এটি চুল শাইনি এবং সিল্কি করে দেবে।

৬। নিমের পেস্ট

নিমের পাতা সিদ্ধ করে বেটে পেস্ট তৈরি করে নিন। তারপর এটি চুলে ব্যবহার করুন। আপনি চাইলে নিমের পেস্টের সাথে ডিমের সাদা অংশ মিশিয়ে নিতে পারেন। নিমের প্যাক আপনার চুলের অনেকগুলো সমস্যার সমাধান করে দিবে।

সতর্কতা

যাদের চুল রং করা তারা ৬ মাস পর নিমের তেল বা নিমের প্যাক ব্যবহার করবেন। অনেক সময় রং রাসায়নিক উপাদান নিমের সাথে বিক্রিয়া করে মাথায় ইনফেকশন সৃষ্টি করতে পারে।