নির্জীব ত্বককে পুনরুজ্জীবিত করুন সহজ ৫টি প্যাক দিয়ে

rupcare_make skin refresh

বয়স বাড়ার সাথে সাথে আমাদের ত্বক উজ্জ্বলতা হারিয়ে ফেলে। বয়সের ছাপ, বলিরেখা পড়া সহ নানা সমস্যা দেখা দিয়ে থাকে এই সময়। শুধু বয়স নয়, দূষণ, স্ট্রেস, অস্বাস্থ্যকর জীবনযাত্রা সবকিছু দায়ী ত্বকের উজ্জ্বলতা হারানোর জন্য। ত্বকের উজ্জ্বলতা হারিয়ে একবার হারিয়ে গেলে তা আর সহজে ফিরে পাওয়া যায় না। তাই শুরু থেকে এর যত্ন নেওয়া প্রয়োজন পড়ে। প্রতিদিনকার ব্যবহৃত ফেসপ্যাকের সাথে এই প্যাকগুলো রাখুন, এই প্যাকগুলো ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করবে।

১। পেঁপে

পেঁপে এবং মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি ত্বকে ভাল করে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। পেঁপের আলফা-হাইড্রোক্সি উপাদান প্রাকৃতিক স্ক্রাবের কাজ করে, ত্বকে পুষ্টি যুগিয়ে থাকে।

২। কমলার খোসা

শুকনো কমলার খোসা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে বেশ কার্যকর। শুকনো কমলার খোসা, দুধ অথবা গোলাপ জলের সাথে মিশিয়ে প্যাক তৈরি করে নিতে পারেন। এটি এক্সফলিয়েটর হিসেবে ব্যবহার করুন। কমলার খোসার সাইট্রিক এসিড ত্বকের মৃত কোষ দূর করে নতুন কোষ তৈরি করতে সাহায্য করে। এছাড়া এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

৩। আভাকাডো এবং মধুর ফেসপ্যাক

তিন টেবিল চামচ পরিমাণে ফ্রেশ ক্রিম, এক চতুর্থাংশ আভাকাডোর পেস্ট এবং এক টেবিল চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি ত্বকে ব্যবহার করুন। কমপক্ষে এক ঘন্টা এটি ত্বকে রাখুন। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকে বয়সের ছাপ পড়া রোধ করার সাথে সাথে ত্বক ময়োশ্চারাইজ করে থাকে। Dr. Ordon বলেন রোগীরা এই প্যাকটি বেশ পছন্দ করে থাকে, কারণ এটি দ্রুত ত্বকে কাজ করে থাকে।

৪। তরমুজের রস এবং শসার রস

সমপরিমাণ তরমুজের রস, শসার রস এবং লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি নিন। এবার এটি ত্বকে ব্যবহার করুন। তরমুজের লিকোফেইন উপাদান ত্বকের বলিরেখা, চোখের চারপাশে বয়সের ছাপ পড়া রোধ করে দিবে।

৫। কলার প্যাক

পাকা কলা, অলিভ অয়েল এবং মধু মিশিয়ে নিন। এই প্যাকটি ত্বকের নমনীয়তা বৃদ্ধি করে। ত্বকের রুক্ষতা দূর করতে সাহায্য করে। এছাড়া ত্বক নরম কোমল করতে এই প্যাকটি বেশ কার্যকর।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin