ফেসবুক রক্ষা করবে আত্মহত্যা থেকে !

|রূপ-কেয়ার ডেস্ক|

যদি আপনি আত্মহত্যার চিন্তা করে থাকেন তাহলে সোশাল মিডিয়া আপনাকে তা থেকে রক্ষা করবে। কি অবাক হলেন? না অবাক হওয়ার কিছু নেই, ডুরখেইম নামক একটি প্রজেক্ট এ ব্যপারে কাজ করছে যা কৃত্তিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে আপনার ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সোশাল মিডিয়ার কার্যক্রম মনিটরিং করে আত্মহত্যার প্রবণতা কতোখানি তা নির্নয় করবে।

গত ২রা জুলাই এটি চালু হয়েছে যা বর্তমানে সবচেয়ে বেশি আত্মহত্যা প্রবণ মানুষদের নিয়ে কাজ করছে। এই প্রোগ্রামটি কম্পিউটার, আইফোন এবং অ্যান্ড্রয়েড ডিভাইসে কাজ করবে। এটি অ্যাপ আকারে ফেসবুক, টুইটারসহ আপনার ব্যবহৃত সোশাল মিডিয়ার কার্যক্রমের তথ্য মেডিক্যাল ডাটাবেইজে পাঠিয়ে দেবে। এখান থেকেই তুলনা করে আপনার আত্মহত্যার প্রবণতা কতটুকু তা নির্নয় করে দেবে। এর ফলে আত্মহত্যার প্রবণতা সম্পর্কে ব্যবহারকারীসহ তার কাছের লোকজনও সতর্ক হতে পারবে।

এই প্রজেক্টের অন্যতম গবেষক ক্রিস পলিনের মতে, মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের নিয়ে তাদের প্রাথমিক পরীক্ষাগুলো ব্যপক সাফল্য অর্জন করেছে। প্রায় ৬৫ ভাগ মানুষ যারা আত্মহত্যা করে তারা ফেসবুক পোস্ট এবং অন্যান্য কার্যক্রমে কিছু সাদৃশ্যপূর্ণ শব্দ ব্যবহার করে থাকে।

তাদের মতে খুব শীঘ্রই ডুরখেইম প্রজেক্টের ডাটাবেজ আরো সমৃদ্ধ হয়ে উঠবে। তখন আত্মহত্যার প্রবণতা নির্নয় আরো নিখুত হবে। এই প্রজেক্টে মানসিক রোগ বিশেষজ্ঞসহ সবার সহোযোগীতা কামনা করা হয়েছে।
এই মহৎ উদ্যোগ যদি প্রকৃত সফলতা পায় তাহলে হয়তো অনেক মানুষ আত্মহত্যার মতো অনাকাংখিত মৃত্যুর হাত থেকে রক্ষা পাবে।

আমরাও এর সফলতা কামনা করছি।
ডুরখেইম প্রজেক্ট সম্পর্কে আরো জানতে ভিজিট করুন:
http://www.durkheimproject.org/
facebook.com/DurkheimProject‎

পোস্টটি শেয়ার করতে নিচের ফেসবুক বা টুইটার বাটনে ক্লিক করুন…