বডি পলিশ ট্রিটমেন্ট: চাই পুরো শরীরের যত্ন

|রূপ-কেয়ার ডেস্ক|

স্ট্রেস বা দূষণের প্রভাব মুখের মতো শরীরেও পড়ে। বডি পলিশ ট্রিটমেন্ট শুষে নেয় অপ্রয়োজনীয় যা কিছু, একইসঙ্গে ত্বককে করে আর্দ্র। ত্বক হয় মসৃণ ও কোমল। পার্লারে না গিয়ে বাসায় কারো সাহায্য নিয়ে নিজেই করতে পারেন। বিস্তারিত জানতে পোস্টটি পড়ুন।

প্রয়োজনীয় উপকরণ

চিনি, লবণ, লেবু, টি ট্রি অয়েল বা পুদিনা, ওটমিল, দানাদার কফি ও চালের গুঁড়া, এলোভেরা জেল, ইউক্যালিপটাস তেল ও অ্যারোমেটিক অয়েল ।

উপকারিতা

* ত্বকের মরা কোষ দূর করে উজ্জ্বলতা আনে

* কোমল ও মসৃণ করে

* শরীরের রক্তসঞ্চালন বৃদ্ধি করে

* রং ফরসা করে

* ব্রণ দূর করে।

যেমন ত্বক তেমন আচার

সুগার (চিনি) বেসড পলিশ শুষ্ক ত্বকের জন্য আদর্শ। এমন ধরনের স্ক্রাব বেছে নিতে হবে, যাতে ময়েশ্চারাইজিং ও হাইড্রেটিং উভয় বৈশিষ্ট্য রয়েছে। ৩ টেবিল চামচ চিনি এবং ৩ টেবিল চামচ অলিভ অয়েল, এক চামচ ওটমিল একসঙ্গে মিশিয়ে নিন। তারপর পুরো শরীরে ম্যাসাজ করে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। স্ক্রাবারের সঙ্গে কয়েক ফোঁটা সুগন্ধি তেলও (অ্যারোমেটিক অয়েল) মিশিয়ে নিন। এই স্ক্রাবার আপনার ত্বককে নিষ্প্রাণ হওয়া থেকে রক্ষা করবে।

তৈলাক্ত

তৈলাক্ত ত্বকে সি সল্ট (সামুদ্রিক লবণ) পলিশ উপযোগী। যদি সি সল্ট না থাকে, তবে আমরা যেসব লবণ রান্নার কাজে ব্যবহার করি তা ব্যবহার করতে পারি। লবণ ত্বক সতেজ, সঙ্গে ব্যাকটেরিয়া ধ্বংস করে। ফলে ব্রণ হয় না। এতে গুরুত্বপূর্ণ খনিজ পদার্থ যেমন পটাসিয়াম, সোডিয়াম, ক্যালসিয়াম, ক্লোরাইড আছে। এই লবণের সঙ্গে মিশিয়ে নিন লেবু, টি ট্রি অয়েল বা পুদিনা এবং ইউক্যালিপটাস তেল। এগুলোর ব্যাকটেরিয়াবিরোধী এবং জীবাণুনাশকতার প্রভাবের কারণে ত্বক সতেজ থাকে। এক কাপ সি সল্টের সঙ্গে আধা কাপ মধু, ১০ ফোঁটা টি ট্রি অয়েল এবং ২ টেবিল চামচ এলোভেরা জেল মিশিয়ে নিন। এই মিশ্রণটি পুরো শরীরে সার্কুলার মুভমেন্টে ম্যাসাজ করুন। তারপর ধুয়ে ফেলুন।

স্বাভাবিক

দানাদার কফি, চালের গুঁড়া ও চিনি স্বাভাবিক ত্বকের জন্য ভালো। সঙ্গে এভোকাডো, তিল অথবা অন্য সুগন্ধযুক্ত কোনো অ্যাসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। চাইলে এর সঙ্গে পেঁপের পাল্প, গোলাপের পাপড়ি মিশিয়ে নিতে পারেন। এতে ত্বক ময়েশ্চারাইজ ও মরা কোষ দূর হবে। ফলমূলে থাকা প্রাকৃতিক এসিড ত্বক পরিষ্কার করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সেই সঙ্গে ডি টক্সিফাইও করে। এতে ত্বক উজ্জ্বল হয়।

সংবেদনশীল

সংবেদনশীল ত্বকের জন্য মৃদু এবং সুদিং বডি পলিশ ট্রিটমেন্ট ভালো। চামেলি বা ল্যাভেন্ডার সুবাসযুক্ত তেল ও মাখন একত্রে মিশিয়ে ব্যবহার করুন। আপনি এমন তেল বেছে নিন যাতে ভিটামিন এ, ই ও সি আছে বা প্রদাহবিরোধী ও প্রাকৃতিকভাবে নিরাময় বৈশিষ্ট্য আছে।

কৃতজ্ঞতা: রূপ বিশেষজ্ঞ আমিনা হক
তথ্যসূত্র: কালেরকণ্ঠ

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin