বাংলাদেশি মেয়ে নাশিতের অস্কার বিজয়

|রূপ-কেয়ার ডেস্ক|

rupcare_frozen1

৮৬তম অ্যাকাডেমী অ্যাওয়ার্ডে সেরা অ্যানিমেশন ফিল্ম হিসেবে অস্কার লাভ করেছে ‘ফ্রোজেন’। অস্কারজয়ী এই সিনেমাটির নির্মাণ কাজে যুক্ত ছিলেন বাংলাদেশি বংশোদ্ভুত নাশিত জামান। ‘ফ্রোজেন’ সিনেমায় লাইটার অ্যান্ড কম্পোজিটর হিসেবে কাজ করেছেন তিনি।

জন্মসূত্রে যুক্তরাষ্ট্রের নাগরিক নাশিতের বাবা কক্সবাজারের হারুনুজ্জামান। ১৯৭৮ সালে নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি করতে তিনি সেখানে পাড়ি জমান। পরে সেখানেই বসবাস শুরু করেন।rupcare_frozen2

নাশিত জামান লাইটিংয়ে কাজ করেন ‘ফ্রোজেন’ নির্মাতা প্রতিষ্ঠান ওয়াল্ট ডিজনি অ্যানিমেশন স্টুডিওতে । ফ্রোজেন’র আগে গত বছর অস্কার পাওয়া ‘লাইফ অব পাই’ সিনেমার নির্মাণ দলে কম্পোজিটর হিসেবে কাজ করেছিলেন তিনি।

পেশাগত জীবনে নাশিত কাজ করেছেন সনি পিকচার্স ইমেজওয়ার্কস এবং রিদম অ্যান্ড হুজ স্টুডিওতে। ২০১২ সাল থেকে ওয়াল্ট ডিজনিতে আছেন তিনি। এছাড়া লেখক পরিচালক হিসেবে কাজ করছেন ট্রেসব্যাক স্টুডিওতে।

নিউইয়র্কের কর্নেল ইউনিভার্সিটিতে কম্পিউটার সাইন্স এবং কম্পিউটার গ্রাফিকসে পড়াশোনা করা নাশিত ‘ফ্রোজেন’, ‘লাইফ অব পাই’ ছাড়াও কাজ করেছেন জি-ফোর্স’, ‘দ্য স্মারফস, ‘কেক-ইট রাল্ফ’, ‘টেঙ্গলড’ অ্যানিমেশন মুভিগুলোতে।

তথ্যসূত্র: বাংলানিউজ২৪.কম

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin