বিভিন্ন টিভি চ্যানেলে ঈদের বিশেষ অনুষ্ঠান

|রূপ-কেয়ার ডেস্ক|

rupcare_ tv channel

ঈদ মোবারক। সবার মাঝে আনন্দের বার্তা বয়ে আনতে এলো খুশীর ঈদ। ঈদ উপলক্ষ্যে সবারই রয়েছে নানা প্রস্তুতি। দর্শকদের মন জয় করতে টেলিভিশন চ্যানেলগুলোও প্রস্তুত। নাটক, ম্যাগাজিন অনুষ্ঠান, সংগীতানুষ্ঠানসহ নানা আয়োজনে সবাই তারা মাতিয়ে রাখবে ঈদের কয়েকটি দিন। এতোসব চ্যানেল আর অনুষ্ঠানের মাঝে কোনটি ছেড়ে কোনটি দেখবো? চিন্তা নেই আপনাদের সুবিধার জন্য উল্লেখ যোগ্য কিছু অনুষ্ঠানের তথ্য আমরা তুলে এনেছি। দেখে নিন এক নজরে।

বিটিভি

btv_bd

আনন্দ ছন্দে কিছুক্ষণ
বিটিভিতে ঈদের দিন সন্ধ্যা সাতটা পাঁচ মিনিটে প্রচারিত হবে নৃত্যানুষ্ঠান ‘আনন্দ ছন্দে কিছুক্ষণ’। উপস্থাপনা করেছেন ঈশিতা। প্রযোজনা করেছেন লায়লা হক। কত্থক নাচ দিয়েই সাজানো অনুষ্ঠানটি। অনুষ্ঠানে থাকছে এ সময়ের নৃত্যশিল্পীদের সঙ্গে নৃত্যগুরুদের অংশগ্রহণও। নৃত্যগুরুদের মধ্যে আছেন লুবনা মরিয়ম, লায়লা হাসান, মুনমুন আহমেদ, ডলি ইকবাল, সুলতানা হায়দার প্রমুখ। আর নৃত্যশিল্পীদের মধ্যে আছেন নাদিয়া, লিখন, সোহেল, পার্থ, শখ, জিনিয়া প্রমুখ।

গানে গানে ঈদ
বিটিভিতে ঈদের দিন দুপুর ১২টা ১০ মিনিটে প্রচারিত হবে সংগীতানুষ্ঠান ‘গানে গানে ঈদ’। এ অনুষ্ঠানে গান গেয়েছেন আবদুল জব্বার, খুরশীদ আলম, রফিকুল আলম, আবিদা সুলতানা, সামিনা চৌধুরী, ফাহমিদা নবী, মোখলেসুল ইসলাম, শুভ্র দেব, রবি চৌধুরী, এস ডি রুবেল, রোমানা ইসলাম, আলম আরা মিনু। উপস্থাপনা করেছেন শুভ্র দেব। প্রযোজনা করেছেন মাহফুজা আক্তার।

মা
বিটিভিতে ঈদের পরদিন রাত আটটার বাংলা সংবাদের পর প্রচারিত হবে নাটক মা। লিখেছেন ও পরিচালনা করেছেন জি এম সৈকত। অভিনয় করেছেন চিত্রলেখা গুহ, সজল, মিমো, মাহমুদ সাজ্জাদ প্রমুখ।
মা অন্যের বাড়িতে, খেতে-খামারে কাজ করে ছেলে অয়নকে লেখাপড়া করায়। ভালো রেজাল্টের কারণে ধনী বাবার মেয়ে নিপার সঙ্গে বিয়ে হয় অয়নের। শ্বশুরের ব্যবসা দেখাশোনার দায়িত্ব পড়ে তার ওপর। ব্যস্ততার কারণে মায়ের সঙ্গে অয়নের যোগাযোগ খুব কম হয়। ব্যবসার কাজে চট্টগ্রাম থেকে ফেরার পথে গাড়ি দুর্ঘটনায় অয়নের দুটি কিডনি নষ্ট হয়ে যায়। অয়নের অজান্তে মা নিজেই একটি কিডনি দান করে। এক ভিক্ষুক অয়নের বিবেককে ক্ষত-বিক্ষত করে। এরপর মাকে দেখতে গ্রামে ফিরে যায় অয়ন। কিন্তু অয়ন কি আর তার মাকে দেখতে পাবে?

আমি যে তোমারই আছি
বিটিভিতে ঈদের পরদিন সন্ধ্যা ছয়টা ১০ মিনিটে প্রচারিত হবে গান নিয়ে অনুষ্ঠান ‘আমি যে তোমার হয়েছি’। বিভিন্ন জনপ্রিয় গানের সঙ্গে ঠোঁট মিলিয়েছেন চলচ্চিত্র ও টিভির তারকারা। তাঁদের মধ্যে আছেন পূর্ণিমা, মিলন, সারিকা, আজিজুল হাকিম, চিত্রলেখা গুহ, আল মনসুর প্রমুখ।

পতিত বৃদ্ধ ও এক যৈবতী নারীর ইতিবৃত্ত
বিটিভিতে ঈদের তৃতীয় দিন সন্ধ্যা ছয়টা ৩৫ মিনিটে প্রচারিত হবে নাটক পতিত বৃদ্ধ ও এক যৈবতী নারীর ইতিবৃত্ত। লিখেছেন ও পরিচালনা করেছেন হাসান শিকদার। অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, চিত্রলেখা গুহ, শতাব্দী ওয়াদুদ, ফারজানা ছবি, মাহমুদুল ইসলাম প্রমুখ। বৃদ্ধ মালেক গাজীর স্ত্রী মারা গেছে ১২ বছর আগে। বৃদ্ধ বাবাকে রেখে নিজেদের স্ত্রীদের নিয়ে ব্যস্ত তার দুই ছেলে। এই অবহেলা আর দীর্ঘদিনের নিঃসঙ্গতা দুর্বিষহ হয়ে ওঠে মালেক গাজীর কাছে। এক সকালে ব্যান্ড পার্টি বাজিয়ে তরুণী রেনুবালাকে বউ করে ঘরে তোলে মালেক গাজী। ছেলেরা কম বয়সী মাকে মেনে নেয়নি। বাবাকে হত্যা করার জন্য রশিদ ডাকাতকে নিয়োগ করে তারা। এদিকে ঘটনার পরিক্রমায় সামনে এসে দাঁড়ায় পতিতাপল্লির রঙ্গি তথা রেনুবালার আসল পরিচয়।

আমার ভাবি
বিটিভিতে ঈদের তৃতীয় দিন বিকেল পাঁচটা পাঁচ মিনিটে প্রচারিত হবে ম্যাগাজিন অনুষ্ঠান ‘আমার ভাবি’। গ্রন্থনা করেছেন আনজীর লিটন, উপস্থাপনা করেছেন ফেরদৌস বাপ্পী। প্রযোজনা করেছেন মো. সারোয়ার। এই অনুষ্ঠানে ননদ-ভাবি বিতর্কে থাকছেন ইলোরা গহর, ইয়াসমিন মুশতারী, দিহান, নির্ঝর ও লায়লা হাসান। সংসারের চাবি গেম শোতে অংশ নিয়েছেন নিরব, নির্ঝর ও সাবেরি আলম। ননদ-ভাবি পর্বে আছেন আসমা আব্বাসী ও ফেরদৌসী রহমান এবং কানিজ আলমাস ও বিপাশা আইচ। থাকছে ভাবিকে নিয়ে চলচ্চিত্র। গান গেয়েছেন জহুরা আলীম, চুমকি ও নকুল কুমার বিশ্বাস। থাকছে কৌতুকসহ আরও কিছু।

ফেরা
বিটিভিতে ঈদের তৃতীয় দিন রাত সাড়ে আটটায় প্রচারিত হবে নাটক ফেরা। লিখেছেন কামরুল আহসান, পরিচালনা করেছেন ফজলুর রহমান। অভিনয় করেছেন আবুল হায়াত, মিরানা জামান, ঝুনা চৌধুরী, নাদিয়া, পরেশ আচার্য প্রমুখ।
২৫ বছর পর মেয়ে মীরাকে নিয়ে দেশে ফিরেছেন যুক্তরাষ্ট্রপ্রবাসী অধ্যাপক আরেফিন আহমেদ। গ্রামে তাঁর অসুস্থ মা। তাঁকে দেখতেই দেশে এসেছেন আরেফিন। গ্রামের সবাই তাঁকে জ্ঞানী ভেবে সম্মান করছে, শ্রদ্ধা জানাচ্ছে; কিন্তু কেউ তাকে আপন মনে করছে না। একই ব্যবহার করছেন তাঁর মা-ও। এদিকে মীরা খুব সহজেই সবার সঙ্গে মিশে যায়। আর তখন আরেফিনের সামনে এসে দাঁড়ায় তার হারানো দুরন্ত কৈশোর। সেই ছেলেবেলাকে কাছে ফিরে পেতে চান তিনি। আর তখন মীরা তাঁকে হাত ধরে ফিরিয়ে নিয়ে যায় সেই ফেলে আসা জীবনে।

কারে তুমি বাসো ভালো
বিটিভিতে ঈদের দিন রাত আটটার বাংলা সংবাদের পর প্রচারিত হবে নাটক কারে তুমি বাসো ভালো। আনিসুল হকের রম্য গল্প ‘বিচ্ছেদের শেষ দিন’ অবলম্বনে নাট্যরূপ দিয়েছেন জাহিদ বাবুল। প্রযোজনা করেছেন এস এম শামীম।
একটি বেসরকারি প্রতিষ্ঠানের দুই নারী কর্মীকে নিয়ে কর্মকর্তা বেশ ঝামেলার মধ্যেই আছেন। এই নারী কর্মীরা কাজে একেবারেই মনোযোগী না, কাজে ভুল করে, দেরি করে অফিসে আসে। তাদের বেতন কাটতে কাটতে আর কিছুই অবশিষ্ট থাকে না। এই অফিসে একজন পুরুষ কর্মকর্তা নিয়োগ পান। এবার এই কর্মকর্তাকে নিয়ে ওই দুই নারী কর্মীর মধ্যে শুরু হয় প্রতিযোগিতা। একসময় তারা কর্মকর্তার মুখোমুখি হয়। তাদের মুখে প্রশ্ন: ‘তুমি আসলে কাকে ভালোবাসো?’

সংগীতানুষ্ঠান
বিটিভিতে ঈদের তৃতীয় দিন দুপুর ১২টা ১০ মিনিটে প্রচারিত হবে সংগীতানুষ্ঠান। উপস্থাপনা করেছেন রিতু ভূঁইয়া। প্রযোজনা করেছেন মো. সারোয়ার। অনুষ্ঠানে গান গেয়েছেন ফাহমিদা নবী, মৌটুসী, রিনভী, মেহ্রীন, সুস্মিতা সেন, অনুপমা মুক্তি, কনা, নির্ঝর, পুতুল, ইমরান, পূজা, প্রতীক হাসান, কোনাল ও কিশোর।

আনন্দ বিভ্রাট
বিটিভিতে ঈদের পরদিন বেলা একটায় প্রচারিত হবে ম্যাগাজিন অনুষ্ঠান ‘আনন্দ বিভ্রাট’। উপস্থাপনা করেছেন কাজী মমরেজ মাহমুদ। অনুষ্ঠানে গান গেয়েছেন বেলাল, পড়শী, ইমরান, চিরকুট, মোখলেসুল ইসলাম ও তাঁর ছেলে ফাহিম। নাচে অংশ নিয়েছেন নিসা ও হীরু এবং মেহজাবিন ও সোহাগ। আনুষ্ঠানে আরও আছে কৌতুক।

ব্যান্ড শো
বিটিভিতে ঈদের দিন সন্ধ্যা ছয়টা ১০ মিনিটে প্রচারিত হবে ব্যান্ড শো। অনুষ্ঠানে গান গেয়েছে ফিডব্যাক, ডিফরেন্ট টাচ, প্রমিথিউস, চিরকুট, তিশমা অ্যান্ড ফ্রেন্ডস, পেন্টাগন, জলের গান, হ্যাপিটাচ ও রকস অ্যান্ড মেলোডি। প্রযোজনা করেছেন ফজলে আজীম।

চ্যানেল আই

ch i

চ্যানেল আই ঈদুল ফিতর উপলক্ষে সাত দিনব্যাপী ঈদ অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

এবার ঈদুল ফিতরে তাদের অনুষ্ঠানমালায় থাকছে ৫টি চলচ্চিত্র। এগুলো হচ্ছে- মুহম্মদ জাফর ইকবালের কাহিনী অবলম্বনে সজল খালেদ নির্মিত ‘কাজলের দিনরাত্রি’, মুশফিকুর রহমান গুলজারের ‘আই লাভ ইউ’, আশরাফুর রহমানের ‘তুমি আসবে বলে’, এফআই মানিকের ‘কোটি টাকার কাবিন’ এবং চাষী নজরুল ইসলামের ‌দেবদাস’-এর টিভি ওয়ার্ল্ড প্রিমিয়ার।

অনুষ্ঠানমালায় রয়েছে- আফজাল হোসেন নির্মিত ফরিদুর রেজা সাগরের ‘ছোট কাকু’ সিরিজের ৮ পর্বের ধারাবাহিক নাটক ‘কক্সবাজারে কাকাতুয়া’। এ ধারাবাহিকে অভিনয় করেছেন আফজাল হোসেন, অর্ষা, সীমান্ত প্রমুখ।

ম্যাগাজিন অনুষ্ঠানের মধ্যে রয়েছে- শাইখ সিরাজের কৃষকের ঈদ আনন্দ, জিল্লুর রহমানের ‘ভালোবাসার বাংলাদেশ’ এবং কেকা ফেরদৌসীর ঈদ আনন্দসহ ঈদ বিশেষ তারকা আড্ডা, সঙ্গীতানুষ্ঠান, বিশেষ গ্রামীণফোন তৃতীয় মাত্রা ইত্যাদি।

অন্যান্য অনুষ্ঠানের মধ্যে রয়েছে- প্রখ্যাত কথাসাহিত্যিক রাবেয়া খাতুন, মোস্তফা সরয়ার ফারুকী, সালাহউদ্দিন লাভলু, গিয়াস উদ্দিন সেলিম, নায়করাজ রাজ্জাক, আবুল হায়াত, ফেরদৌস হাসান, মাহফুজ আহমেদ, শামীম শাহেদ, আলভী আহমেদ, বৃন্দাবন দাস, রায়হান খান এবং অনিমেষ আইচ নির্মিত ১৩টি নাটক ও ৯টি টেলিফিল্ম।

এটিএন বাংলা

atn-bangla

ধরন গুণে করন
এটিএন বাংলায় ঈদের দিন রাত আটটা ৫০ মিনিটে প্রচারিত হবে নাটক ধরন গুণে করন। লিখেছেন ও পরিচালনা করেছেন হানিফ সংকেত। অভিনয় করেছেন আবুল হায়াত, মাসুদ আলী খান, দিলারা জামান, অপূর্ব, জেনি, আরফান, আবদুল কাদের, আফজাল শরীফ, শুভাশীষ ভৌমিক, কামাল বায়েজিদ প্রমুখ। একটি পরিবারের গৃহকর্তা জামান সাহেব নীতিমান মানুষ। অত্যন্ত সচেতন ও নীতিমান এই মানুষটির বিভিন্ন কর্মকাণ্ডের কারণে ছেলেমেয়েরা অস্বস্তিতে ভোগে। ঘরে-বাইরে সৃষ্টি হতে থাকে নানা জটিলতা, কিন্তু গৃহকর্তা অনড়। সংসারের এই জটিল জট খুলতে এগিয়ে আসে একজন। আর এই জট খুলতে গিয়ে ঘটতে থাকে নানা ঘটনা।

ডেথ অব এ বার্থডে
এটিএন বাংলায় ঈদের পরদিন রাত আটটা ৫০ মিনিটে প্রচারিত হবে নাটক ডেথ অব এ বার্থডে। লিখেছেন মাসুম রেজা, পরিচালনা করেছেন সৈয়দ আওলাদ। অভিনয় করেছেন তৌকীর আহমেদ, তারিন, আবুল হায়াত প্রমুখ।
নাট্য পরিচালক কাজী কোয়েল ঘোষণা দেন, তিনি আর নাটক পরিচালনা করবেন না। তিনি নতুন প্রতিষ্ঠান গড়েছেন। এই প্রতিষ্ঠান থেকে সেলিব্রিটিদের বার্থডে উদ্যাপন করা হয়। শুরুতেই টিভি তারকা শায়লার জন্মদিন উদ্যাপন করতে গিয়ে ঘটে নানা ঘটনা। পুরো অনুষ্ঠান স্পনসর করতে এগিয়ে আসে বড় প্রতিষ্ঠান। কাজী কোয়েলের কাজ নিয়ে প্রশ্ন জাগে শায়লার মনে। তারা দুজন এবার মুখোমুখি। এরপর বেরিয়ে আসে আরেকটি গল্প।

জয়তুনের চিঠি
এটিএন বাংলায় ঈদের পরদিন বেলা তিনটা পাঁচ মিনিটে প্রচারিত হবে টেলিছবি জয়তুনের চিঠি। লিখেছেন কাজী শাহীদুল ইসলাম, পরিচালনা করেছেন সালাহউদ্দিন লাভলু। অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, আ খ ম হাসান, প্রভা, মৌটুসী, মৌরী, সরোয়ার প্রমুখ। কবিরাজের মেয়ে জয়তুনের সঙ্গে সেলিমের বিয়ে হয়। জয়তুনের ভাই সাজুর এই বিয়ের ব্যাপারে মত নেই। সাজু চেয়েছিল, তার বন্ধু বেলালের সঙ্গে জয়তুনের বিয়ে হবে। তা না হলে সাজুর প্রেমিকা রোকেয়াকে বিয়ে করবে বেলাল। সাজু শহর থেকে গ্রামে ছুটে আসে। বেলালকে আশ্বস্ত করে—যেভাবেই হোক জয়তুনকে সে সেলিমের কাছ থেকে ছাড়িয়ে এনে তার সঙ্গেই বিয়ে দেবে। জয়তুনের জীবন নিয়ে খেলায় মেতে ওঠে সাজু।

ম্যাজিস্ট্রেট
এটিএন বাংলায় ঈদের তৃতীয় দিন রাত আটটা ৫০ মিনিটে প্রচারিত হবে নাটক ম্যাজিস্ট্রেট। লিখেছেন মমিনুল ইসলাম, পরিচালনা করেছেন জাহিদ হাসান। অভিনয় করেছেন জাহিদ হাসান, রোমানা, তারিক স্বপন, তোফা হাসান প্রমুখ। ফরিদ সাহেব একজন সৎ কর্মকর্তা। তাই সব সময় তাঁর পোস্টিং হয় ঢাকা থেকে অনেক দূরে তৃতীয় শ্রেণীর কোনো উপজেলায়। সব সময় তাঁকে সামাজিক, রাজনৈতিক ও আমলাতান্ত্রিক চাপে থাকতে হয়। কিন্তু গ্রামের সাধারণ পরিবার থেকে পরিশ্রম করে উঠে আসা ফরিদ মাথা নত করেন না। এসব নিয়ে শ্বশুরবাড়ির সঙ্গে তাঁর দ্বন্দ্ব চরমে ওঠে। স্ত্রীও চলে যান বাবা-মায়ের কাছে। সৎ হওয়ার এই পুরস্কার?

অফিস আওয়ার
এটিএন বাংলায় ঈদের তৃতীয় দিন রাত পৌনে আটটায় প্রচারিত হবে নাটক অফিস আওয়ার। লিখেছেন ও পরিচালনা করেছেন এজাজ মুন্না। অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, রাখি, আফজাল শরীফ প্রমুখ।
একটি প্রতিষ্ঠানে হঠাৎ সিদ্ধান্ত নেওয়া হয়, রাত ১২টা থেকে সকাল ছয়টা পর্যন্ত অফিসের কাজ চলবে। অফিসের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ব্যাপক উত্তেজনা। পরিচালক তাঁর সিদ্ধান্তে অটল, যানজটের অজুহাত তো আর রাতে চলবে না। তাই রাতেই অফিস করতে হবে। এদিকে অফিস শুরু হতেই এক এক করে অসংখ্য সমস্যা তৈরি হয়।

কোয়াক
এটিএন বাংলায় ঈদের তৃতীয় দিন বেলা তিনটা পাঁচ মিনিটে প্রচারিত হবে টেলিছবি কোয়াক। লিখেছেন বৃন্দাবন দাস, পরিচালনা করেছেন সৈয়দ শাকিল। অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, শাহানাজ খুশি, হোমায়রা হিমু, নাজনিন চুমকি, বৃন্দাবন দাস, সাব্বির আহমেদ, মাসুদ রানা প্রমুখ।
গুনাইগাছা গ্রামের একটি বাড়ির ওপর ডাক্তারখানা আর সামনে টং দোকান। ডাক্তারখানাকে গেদু ডাক্তারের চেম্বার নামে সবাই চেনে। সাইনবোর্ডে ডাক্তারের নাম লেখা নেই, কোনো ডিগ্রিও লেখা নেই। তবে অদ্ভুত একটি বাক্য লেখা রয়েছে, ‘শিশু, পশু এবং ইস্তিরি রোগ বিশেষজ্ঞ’। ডাক্তার গেদু প্রতিদিন অসংখ্য রোগীর চিকিৎসা দিয়ে যাচ্ছে টেলিফোনের মাধ্যমে। গেদুর এক মামা ও মামি ঢাকার বিশেষজ্ঞ ডাক্তার আর ছোট মামা উপজেলা পশুচিকিৎসক। এই তিনজনের বিদ্যা কাজে লাগিয়ে অভিনব পন্থায় দিব্যি রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছে কোয়াক ডাক্তার গেদু।

এনটিভি

NTV

আনন্দ
এনটিভিতে ঈদের দিন বেলা দুইটা ৩৫ মিনিটে প্রচারিত হবে টেলিছবি আনন্দ। লিখেছেন ও পরিচালনা করেছেন ফেরদৌস হাসান। অভিনয় করেছেন সুমাইয়া শিমু, সজল, সৈয়দ হাসান ইমাম, দিলারা জামান, আল মনসুর, প্রিসিলা পারভীন প্রমুখ। একটি পরিবার সুখে-শান্তিতেই ছিল। তাদের জীবনে আনন্দ যোগ করে এক আগন্তুক। সেই বাড়ির মেয়েটি বিশ্বাস হারিয়ে ফেলেছিল, সেই বিশ্বাসও ফিরিয়ে দেয় আগন্তুক; সঙ্গে দেয় সুন্দর হয়ে বাঁচার স্বপ্ন। এবার এই আগন্তুকের যাওয়ার পালা। তখনো সবাইকে আনন্দ দেয়। শুধু মেয়েটি হাসতে পারে না।

মানিব্যাগ
এনটিভিতে ঈদের দিন থেকে সাত দিন সন্ধ্যা ছয়টা ৩৫ মিনিটে প্রচারিত হবে ধারাবাহিক নাটক মানিব্যাগ। লিখেছেন ও পরিচালনা করেছেন রেদওয়ান রনি। অভিনয় করেছেন মোশাররফ করিম, ফারুক আহমেদ, সুমাইয়া শিমু, মিশু সাব্বির, সুমন পাটওয়ারী, ঊর্মিলা প্রমুখ।
মতিন ও বাতেন—দুই বন্ধু বুঝতে পারে জীবনে অসৎভাবে নিজেদের প্রতিষ্ঠিত করার চিন্তা আসলে বৃথা। এবার পরিশ্রম করেই টাকা উপার্জন করতে হবে আর সৎ পথে চলতে হবে। ভাবনার মাঝে হঠাৎ ছেদ পড়ে, যখন দেখে রাস্তায় একটি মানিব্যাগ পড়ে আছে। যথারীতি দুজন দুজনের দিকে তাকায়। মানিব্যাগের ভেতর তারা কিছু টাকা পেল এবং ভাবল, এই পথে আর না।

কবির জন্য পাত্রী খোঁজা হচ্ছে
এনটিভিতে ঈদের তৃতীয় দিন রাত আটটা ১০ মিনিটে প্রচারিত হবে নাটক কবির জন্য পাত্রী খোঁজা হচ্ছে। লিখেছেন ফাহিম ইবনে সারওয়ার, পরিচালনা করেছেন দীপংকর দীপন। অভিনয় করেছেন ইরেশ যাকের, মীম, অপূর্ব মজুমদার, লায়লা হাসান, ডা. এজাজ, সুষমা সরকার প্রমুখ।
মাহি কবিতা লেখে আর ঘাস কাগজ নামে একটা সাহিত্য পত্রিকা সম্পাদনা করে। সারা দিন ফেসবুকে জনসংযোগ করে কাটায় আর মাঝেমধ্যে শাহবাগের আজিজ সুপার মার্কেটে যায়। তার জন্য পাত্রী খোঁজা হচ্ছে। পাত্রীপক্ষের প্রশ্ন, ছেলে কী করে? পাত্রপক্ষের উত্তর, কবি।

মধ্যরাতের গল্প
এনটিভিতে ঈদের পরদিন রাত আটটা ১০ মিনিটে প্রচারিত হবে নাটক মধ্যরাতের গল্প। লিখেছেন পান্থ শাহরিয়ার, পরিচালনা করেছেন নঈম ইমতিয়াজ নেয়ামুল। অভিনয় করেছেন আফজাল হোসেন, অপি করিম, শামসুল আলম বকুল প্রমুখ। অন্য সব রাতের মতো আজও আজমল সাহেব গাড়ি নিয়ে বেরিয়ে পড়েছেন। তিনি দাঁড়িয়ে আছেন কোনো এক ফ্লাইওভারের ঠিক মাঝখানে। হঠাৎ একটা গাড়ি এসে দাঁড়ায়। অবাক হয়ে আজমল এগিয়ে গিয়ে দেখেন ড্রাইভিং সিটে বসা একজন নারী। সে নিজেকে চলচ্চিত্রের নায়িকা মিতালি বলে পরিচয় দেয়। এরপর ফ্লাইওভারের ওপর দুজন এলোমেলো কথা বলতে শুরু করে। এরপর মধ্যরাতেই শুরু হয় এক অদ্ভুত খেলা।

টক শো মাস্টার
এনটিভিতে ঈদের পরদিন রাত সোয়া ১১টায় প্রচারিত হবে নাটক টক শো মাস্টার। লিখেছেন ও পরিচালনা করেছেন অনিমেষ আইচ। অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, ফারুক আহমেদ, ফারহানা মিঠু, মৌসুমী হামিদ, ইনামুল হক, ইরেশ যাকের, শর্মিলী আহমেদ প্রমুখ। জামান সাহেব একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। ছোটবেলা থেকেই বক্তব্য দিতে ভীষণ পটু তিনি। হালের টক শো কালচারের তিনি একজন জনপ্রিয় মুখ। প্রতিদিনই দেশের আর্থসামাজিক বিষয়ে বিভিন্ন টেলিভিশন ও রেডিওতে বক্তব্য দেন। তিনি ক্রমেই জনপ্রিয় হয়ে ওঠেন। জামান সাহেবের মতো এমন আরও কয়েকজন টক শো মাস্টার আছেন, যাঁরা টিভি সেটের সামনে বুলিবাজি করেন, কিন্তু ব্যক্তিজীবনে তার কিছুই বিশ্বাস করেন না। জামান সাহেবের স্ত্রী বারবার স্বামীকে এই মিথ্যার দুনিয়া থেকে বের হয়ে আসতে বলেন, কিন্তু জামান সাহেব সেসব কথা কানেই তোলেন না।

জ্যোৎস্না ও জল
এনটিভিতে ঈদের তৃতীয় দিন বেলা দুইটা ৩৫ মিনিটে প্রচারিত হবে টেলিছবি জ্যোৎস্না ও জল। লিখেছেন তৌকীর আহমেদ, পরিচালনা করেছেন আরিফ খান। অভিনয় করেছেন বিপাশা হায়াত, মাহফুজ আহমেদ, তারিন, হিল্লোল, আবুল হায়াত, মাসুদ আলী খান, ডলি জহুর প্রমুখ। জ্যোৎস্নার বিয়ে হয়েছে পাঁচ বছর। স্বামী তাজু আর শ্বশুর-শাশুড়িকে নিয়ে তার দিন সুখেই কাটছিল। কিন্তু শ্বশুর-শাশুড়ি বংশধরের চিন্তায় প্রায়ই জ্যোৎস্নার অপারগতার কথা তুলে ছেলে তাজুকে অস্থির করে তোলে। তারা তাজুকে দ্বিতীয় বিয়ের কথা বলে। তাজু বউকে খুবই ভালোবাসে। কিন্তু অসুস্থ বাবার অনুরোধে দ্বিতীয় বিয়ে করতে রাজি হয়। পাত্রী পাশের গ্রামের অভাবী ঘরের মেয়ে পারুল। চোখের জলে বুক ভাঙে জ্যোৎস্নার, কিন্তু স্বামীকে সে ভালোবাসে, অশ্রু লুকিয়ে সে নতুন বউয়ের বাসর সাজায়।

বাংলাভিশন

Bangla vission

জামাই আদর
বাংলাভিশনে ঈদের দিন থেকে ষষ্ঠ দিন পর্যন্ত প্রতিদিন রাত ১১টা ১০ মিনিটে প্রচারিত হবে ধারাবাহিক নাটক জামাই আদর। লিখেছেন কাজী শাহীদুল ইসলাম, পরিচালনা করেছেন সালাহউদ্দিন লাভলু। অভিনয় করেছেন মীর সাব্বির, আ খ ম হাসান, ভাবনা, রুনা খান, প্রাণ রায়, হারুণ প্রমুখ। চুইটিকে হাবুও চায় শাবুও চায়। কিন্তু চুইটি চায় শুধু লাড্ডুকে। মনের মানুষকে চাওয়া খুব সহজ, কিন্তু পাওয়া কি অত সহজ? চুইটি কি পাবে লাড্ডুকে? দুই বিচ্ছু যুবক হাবু আর শাবুর চোখের সামনে দিয়ে লাড্ডু এসে ছোঁ মেরে নিয়ে যাবে চুইটিকে—তারা কি তা মানবে? মানবে না। কী করবে চুইটি?

ধূপছায়া গোধূলি বেলা
বাংলাভিশনে ঈদের তৃতীয় দিন রাত আটটা ১০ মিনিটে প্রচারিত হবে নাটক ধূপছায়া গোধূলি বেলা। লিখেছেন ও পরিচালনা করেছেন সাগর জাহান। অভিনয় করেছেন অপি করিম, মিলন প্রমুখ।
অপি করিম ও মিলন ভালো বন্ধু। একদিন অপির গ্রামের বাসা থেকে খবর আসে তাকে গ্রামে যেতে হবে। মিলনও যায় তার সঙ্গে। গ্রামে গিয়ে অপি করিম জানতে পারে, তার বিয়ে হবে। এদিকে মিলন অপিকে তার ভালোবাসার কথা জানায়। অপি তাকে ফিরিয়ে দেয়। পাঁচ বছর পর তাদের দেখা হয়। তখনো তারা কেউই বিয়ে করেনি।

হে নিস্তব্ধ পূর্ণিমা যামিনী
বাংলাভিশনে ঈদের দিন রাত আটটা ১০ মিনিটে প্রচারিত হবে নাটক হে নিস্তব্ধ পূর্ণিমা যামিনী। লিখেছেন বিপাশা হায়াত, পরিচালনা করেছেন তৌকীর আহমেদ। অভিনয় করেছেন তারিন, তৌকীর আহমেদ, জয়ন্ত চট্টোপাধ্যায় প্রমুখ। আবারও জহিরের চাকরি চলে যায়। সহকর্মীদের নানান কারণে সন্দেহ করার অভিযোগে আগে বহুবার সে চাকরি হারিয়েছে। তার স্ত্রী দীপা চাকরি করে একটি বিদেশি স্কুলে। তার কারণেই সংসারটা টেনেটুনে চলছে। এদিকে একটি ঘটনা জহিরকে পাল্টে দেয়। সে আত্মহত্যা করতে চায়। এদিকে তার জীবনের সঙ্গে জড়িয়ে আছে একটি দুর্ঘটনা। আর তা শুধু জানে তার বাবা। ছেলেকে বাঁচাতে ছুটে আসে বাবা।

বীণার অসুখ
বাংলাভিশনে ঈদের পরদিন রাত আটটা ১০ মিনিটে প্রচারিত হবে নাটক বীণার অসুখ। হুমায়ূন আহমেদের নাটকটি পরিচালনা করেছেন মেহের আফরোজ শাওন। অভিনয় করেছেন ওমর সানী, মৌটুসী প্রমুখ।
বীণা তার মামার বাসায় থেকে চাকরি করে। বীণার বিয়ের জন্য তার মামা পাত্র দেখে। ছেলে মামার পছন্দ হলেও বীণার পছন্দ হয় না। একটি ছেলেকে মামা পছন্দ করে বিয়ে ঠিক করতে চায়। কিন্তু বীণা কিছুতেই বিয়েতে রাজি হয় না। সেই ছেলেটিকে বীণা স্বপ্নে দেখে। ছেলেটিকে দেখে সে ভয় পায়। একপর্যায়ে বীণা অসুস্থ হয়ে যায়। তাকে গ্রামে তার মা-বাবার কাছে নিয়ে যাওয়া হয়। সেখানেও সে একই স্বপ্ন দেখে—ছেলেটি তাকে জোর করে ধরে নিয়ে যায়, মারতে চায়, অ্যাসিড ছুড়ে মারে।

বিশ্বাস করুন সবই মিথ্যা
বাংলাভিশনে ঈদের দিন বেলা দুইটা ১০ মিনিটে প্রচারিত হবে টেলিছবি বিশ্বাস করুন সবই মিথ্যা। লিখেছেন ও পরিচালনা করেছেন মোহন খান। অভিনয় করেছেন সজল, বিন্দু, তানভীর হোসেন প্রবাল, নাদের চৌধুরী, লুনা নীহারিকা, চন্দন চৌধুরী প্রমুখ। বিয়ের পর মধুচন্দ্রিমা কাটাতে কক্সবাজার যায় রাসেল আর মিতু। সেখানে তাদের দেখা হয় জুয়েলের সঙ্গে, রাসেলের বন্ধু। এদিকে রাসেল অফিস থেকে ছুটি না নিয়েই এখানে এসেছে। কারণ, তাদের বিয়েটাই হয়েছে হঠাৎ করে। এ কারণেই তাকে নানা ঝামেলা পোহাতে হয়।

হুইলচেয়ার
বাংলাভিশনে ঈদের তৃতীয় দিন রাত ১১টা ৫৫ মিনিটে প্রচারিত হবে নাটক হুইলচেয়ার। লিখেছেন ও পরিচালনা করেছেন রায়হান খান। অভিনয় করেছেন তারিক আনাম খান, প্রভা প্রমুখ।
ঢাকা শহরের একটি পুরোনো বাড়ি। অযত্ন আর অবহেলায় অনেকটা ভুতুড়ে রূপ ধারণ করেছে। বাড়িতে বাস করে দুটো মানুষ, একজন কেয়ারটেকার আর অন্যজন হুইলচেয়ারে বসে থাকা প্রতিবন্ধী রিফাত। সঙ্গী একটি মুঠোফোন। কোনো দিন কোনো ফোন আসে না। হঠাৎ একদিন বেজে ওঠে ফোনটা। ছুটে এসে রিসিভ করে রিফাত। ওপারে একটি মেয়ের কণ্ঠ। শুরু হয় তাদের ফোনালাপ।

দি নিউ হাতেম আলী
বাংলাভিশনে ঈদের তৃতীয় দিন বেলা দুইটা ১০ মিনিটে প্রচারিত হবে টেলিছবি দি নিউ হাতেম আলী। একদা এক বাঘের গলায় হাড় ফুটিয়াছিল ও হাতেম আলী টেলিছবির সিক্যুয়াল। লিখেছেন ও পরিচালনা করেছেন মাসুদ সেজান। অভিনয় করেছেন মোশাররফ করিম, নিপুণ প্রমুখ। হাতেম আলী গ্রামের দরিদ্র পরিবারের ছেলে। ছোটবেলায় মা-বাবাকে হারিয়ে নানান মানুষের সহায়তায় বড় হয়েছে। ঘটনাপরম্পরায় সে এখন কোটিপতি। বিয়ে করেছে আরেক কোটিপতির কন্যাকে। সবকিছু মিলিয়ে তার ভালো থাকার কথা, কিন্তু হাতেম ভালো নেই। তার দুর্দিনে যারা তাকে নানাভাবে সহযোগিতা করেছিল, হাতেম মনে-প্রাণে চায় তাদের সেই ঋণ শোধ করে দিতে। কিন্তু কিছুই করতে পারছে না। কেন পারছে না?:

আরটিভি

r_tv.jpg

ছেলেটি নীরবে চলে গেল
আরটিভিতে ঈদের দিন থেকে ছয় দিন প্রতিদিন রাত ১১টা পাঁচ মিনিটে প্রচারিত হবে ধারাবাহিক নাটক ছেলেটি নীরবে চলে গেল। লিখেছেন কাজী শাহীদুল ইসলাম, পরিচালনা করেছেন সালাহউদ্দিন লাভলু। অভিনয় করেছেন মীর সাব্বির, আ খ ম হাসান, ফজলুর রহমান বাবু, প্রভা, মাসুম আজিজ প্রমুখ। ফুলজান আর আজিজের মধ্যে ভালোবাসার সম্পর্ক। একদিন বিয়ে হবে, সংসার হবে—এমন স্বপ্ন দেখে দুজনই। কিন্তু আজিজের বাবা দুই লাখ টাকা চেয়ে বসে ফুলজানের বাবার কাছে। অন্যদিকে গ্রামের আরেক যুবক নুরুজ্জামান কোনো টাকা ছাড়াই ফুলজানকে বিয়ে করবে বলে ঘোষণা দেয়। আর নুরুজ্জামানকে গ্রামের সবাই পছন্দ করে। এই ছেলেটি যখন ফুলজানের সামনে এসে দাঁড়ায়, ফুলজান বুকের ভেতরে অসম্ভব রকমের টান অনুভব করে। কী করবে ফুলজান? বিয়েটা কার সঙ্গে হবে?

ভূতের ছানা
আরটিভিতে ঈদের দিন রাত নয়টা ২০ মিনিটে প্রচারিত হবে নাটক ভূতের ছানা। নাট্যরূপ দিয়েছেন ও পরিচালনা করেছেন অনিমেষ আইচ। অভিনয় করেছেন তারিক আনাম খান, মৌসুমী হামিদ প্রমুখ। মোহাম্মদ করিম একদিন অফিস থেকে ফেরার পথে একটি বাচ্চার কান্নার শব্দ শুনে থমকে দাঁড়ায়। কিন্তু কোথাও কোনো বাচ্চা দেখা যাচ্ছে না। একসময় সে ভূতের বাচ্চাকে আবিষ্কার করে, যাকে দেখতে পাওয়া যায় না।

ফুড চেইন
আরটিভিতে ঈদের তৃতীয় দিন রাত নয়টা ২০ মিনিটে প্রচারিত হবে নাটক ফুড চেইন। লিখেছেন ও পরিচালনা করেছেন আলভী আহমেদ। অভিনয় করেছেন তিশা, শহীদুজ্জামান সেলিম প্রমুখ। কোলাহলপূর্ণ বিমানবন্দর রেলওয়ে স্টেশন। প্রতিদিন অসংখ্য মানুষ নিজেদের ভাগ্যের অন্বেষণে ঢাকায় আসে। রমলার বিশ্বাস ঠিক তাদের মতো নয়। সিঁথিতে সিঁদুর। সে ঢাকায় এসেছে স্বামীকে খুঁজতে। বিয়ের পর গত ছয় মাস সে তার স্বামীর কোনো চিঠি পায়নি। তার কাছে স্বামীর ঠিকানা বলতে পোস্টকার্ডে লেখা একটি জায়গার নাম।

যাত্রাভঙ্গ
আরটিভিতে ঈদের দিন থেকে ছয় দিন প্রতিদিন সন্ধ্যা সাড়ে ছয়টায় প্রচারিত হবে ধারাবাহিক নাটক যাত্রাভঙ্গ। লিখেছেন ও পরিচালনা করেছেন শিমুল সরকার। অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, কচি খন্দকার, সাজু খাদেম, রুনা খান, রফিকুল্লাহ সেলিম, শামীমা নাজনীন প্রমুখ। গ্রামে যাত্রাপালার আয়োজন করা হয়। পুরো এলাকায় সাজ সাজ রব। যাত্রার মহড়া শুরু হয়। শহরে থাকা যুবকেরাও চলে আসে যাত্রাপালায় অংশ নিতে। অনেক টাকা দিয়ে নায়িকা ভাড়া করে আনা হয়।

মাছরাঙা টিভি

maasranga_tv

মানিকজোড়
মাছরাঙা টেলিভিশনে ঈদের দিন থেকে সপ্তম দিন পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ছয়টা ১০ মিনিটে প্রচারিত হবে ধারাবাহিক নাটক মানিকজোড়। অভিনয় করেছেন মোশাররফ করিম, মিলন ভট্ট, শামীমা নাজনীন, সৈয়দ হাসান ইমাম, আরফান, শামীম, দিলু প্রমুখ। সহজ-সরল দুই ভাই আলাল ও দুলাল। লেখক জয়নুল আহমেদের বাসার ভেতরে ঢোকে। পিস্তল ঠেকিয়ে কাজের মেয়েকে জিম্মি করে। উদ্দেশ্য ডাকাতি করা। ক্রমেই তাদের আচরণ পরিবর্তন হতে থাকে, ঘটতে থাকে নানা মজার ঘটনা। কাজের মেয়ে ছাড়া আর কেউ নেই লেখকের সংসারে। লেখক তখনো বাসায় আসেনি। তাই তারা অপেক্ষা করতে থাকে। কারণ, লেখক ব্যাংক থেকে ২০ লাখ টাকা তুলে বাসায় ফিরবে।

চিলি চকলেট
মাছরাঙা টেলিভিশনে ঈদের পরদিন সন্ধ্যা সাতটা ৪০ মিনিটে প্রচারিত হবে নাটক চিলি চকলেট। লিখেছেন আদনান ও রুবায়েত মাহমুদ, পরিচালনা করেছেন রুবায়েত মাহমুদ। অভিনয় করেছেন ইরেশ যাকের, মীম, মুনিরা মিঠু প্রমুখ।
রুপাকে না পাওয়ার কষ্ট সহ্য করতে না পেরে গাড়ির নিচে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করতে যায় অর্ণব। গাড়িটি ছিল ইরার। অর্ণবকে উদ্ধার করে বাসায় পৌঁছে দেয় সে। পরদিন অর্ণবের বাসায় যায় তার সঙ্গে দেখা করতে। এর পর থেকে অর্ণব আর ইরার মধ্যে সখ্য গড়ে ওঠে। ক্রমান্বয়ে অর্ণবের প্রতি ইরার ভালো লাগা বাড়তে থাকে। একদিন অর্ণবের হাতে একটি বিয়ের কার্ড ধরিয়ে দেয় ইরা। আবার আত্মহত্যা করতে যায় অর্ণব।

রাজকন্যা, আলাদিন ও দৈত্য
মাছরাঙা টেলিভিশনে ঈদের পরদিন বেলা আড়াইটায় প্রচারিত হবে টেলিছবি রাজকন্যা, আলাদিন ও দৈত্য। লিখেছেন জাকারিয়া সৌখিন, পরিচালনা করেছেন সাজ্জাদ সুমন। অভিনয় করেছেন মীর সাব্বির, মৌসুমী হামিদ প্রমুখ। সহজ-সরল ও স্বল্পভাষী ছেলে আলাদিন চাচা-মামাদের বাসায় থেকে বড় হয়েছে। টিউশনি করে নিজের পড়াশোনার খরচ চালায়। রাজকন্যা নামের এক মেয়ের সঙ্গে তার প্রেম হয়। রাজকন্যা নিজেও মধ্যবিত্ত পরিবারের মেয়ে, যাকে ভালোবাসে, সেও মধ্যবিত্ত পরিবারের। একদিন পুরোনো একটি প্রদীপ পরিষ্কার করার সময় আচমকা এক দৈত্য বের হয়ে আসে। প্রেমিকার ইচ্ছে পূরণের জন্য প্রদীপটি রাজকন্যাকে দিয়ে দেয় আলাদিন। রাজকন্যা খুশি হয়, তবে এরপর বদলে যায় তাদের প্রেমের গল্প।

নিমা তুমি ফিরে এসো
মাছরাঙা টেলিভিশনে ঈদের পরদিন রাত সাড়ে ১০টায় প্রচারিত হবে নাটক নিমা তুমি ফিরে এসো। লিখেছেন সাগর জাহান, পরিচালনা করেছেন সকাল আহমেদ। অভিনয় করেছেন মিলন, রোমানা প্রমুখ। হাসিব করপোরেট অফিসার। আর তার স্ত্রী নিমা কম শিক্ষিত মেয়ে। বিয়ের পর মধুচন্দ্রিমা কাটাতে তারা নেপাল যায়। সেখানে যাওয়ার পরই যেন নিমার বোকামি আরও বেড়ে যায়। একদিন ঘুম থেকে উঠে হাসিব দেখে তার পাশে নিমা নেই।

অবশেষে অন্য কিছু
মাছরাঙা টেলিভিশনে ঈদের তৃতীয় দিন রাত সাড়ে ১০টায় প্রচারিত হবে নাটক অবশেষে অন্য কিছু। লিখেছেন শফিকুর রহমান, পরিচালনা করেছেন নাহিদ জামান। অভিনয় করেছেন অপূর্ব, মেহজাবিন প্রমুখ। অর্পা বিয়ের আসর থেকে পালিয়ে যায়। রেলস্টেশনে গিয়ে অপেক্ষা করে শোয়েবের জন্য। শোয়েব আসেনি। রাতের অন্ধকারে বিপদগ্রস্ত হয়ে পড়ে অর্পা। মা আর ছোট বোনের সঙ্গে দেখা করতে গ্রামে যাচ্ছে কাজল। অর্পা সাহায্য চায় কাজলের কাছে। শুরু হয় নতুন গল্প।

অপেক্ষায় থাকুন
মাছরাঙা টেলিভিশনে ঈদের দিন বেলা আড়াইটায় প্রচারিত হবে টেলিছবি অপেক্ষায় থাকুন। পরিচালনা করেছেন তুহিন হোসেন। অভিনয় করেছেন তিশা, নিশো, কায়েস চৌধুরী প্রমুখ।
হিমেল ও রোদেলা একই বিশ্ববিদ্যালয়ে পড়ে। পড়াশোনা শেষ। ওসমান গনির অফিসে রোদেলার চাকরি হয়। চাকরি পেয়ে রোদেলা হিমেলকে বলে তাদের সম্পর্কের ব্যাপারে তার বাবাকে জানাতে। এদিকে প্রথম দিন থেকেই রোদেলার প্রতি ওসমান গনির আগ্রহ তৈরি হয়। বিবাহিত ওসমান গনির আচরণ বদলে যেতে দেখে তার স্ত্রীর সন্দেহ হয়। তার ডায়েরিতে রোদেলার ছবি দেখে স্ত্রীর সন্দেহ আরও বেড়ে যায়। একদিন ওসমান গনির বাসায় যায় রোদেলা। এরপর ঘটে অন্য ঘটনা।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin