বেশি খেয়ে ওজন কমান!

|নুসরাত নীলিমা|

weight loss

কি চমকে গেলেন নাকি? না চমকানোর কিছু নেই। আপনি হয়তো পশ্চিমা সুপার মডেলদের কথা চিন্তা করে না খেয়ে ওজন কমানোর সব বন্দোবস্ত করে ফেলেছেন। যদি তাই করে থাকেন তাহলে এই মুহূর্তে সব বাদ দিয়ে তৈরী হয়ে নিন খেয়ে ওজন কমানোর জন্য। কিন্তু কিভাবে? আসুন ডা: কামরুল ইসলাম কি বলেন জেনে নিই।

weight loss 2weight loss 4

আপনি যদি ওজন কমানোর জন্য না খেয়ে থাকেন তাহলে আপনার শরীরের বিপাক ক্রিয়া কমে যাবে, যার ফলে ক্যালরি খরচ কমে যাবে।weight loss 1 এক্ষেত্রে হিতে-বিপরীত হয়ে আপনার ওজন বৃদ্ধি পেতে পারে। আর শরীরে পুষ্টির অভাবে অন্যান্য সমস্যা তো লেগেই থাকবে।

অপরদিকে খাদ্য গ্রহন করলে আমাদের শরীরের বিপাক ক্রিয়া বৃদ্ধি পায় এবং শরীর পরিণত হয় ফ্যাট বা চর্বি পোড়ানোর যন্ত্রে। আপনার শরীরের ফ্যাট দূর করতে আপনাকে যা করতে হবে তা হলো দৈনিক তিনবেলার খাবারকে ছোট ছোট করে ৫-৬ বেলায় ভাগ করে নিতে হবে। প্রতিবার খাবারে থাকতে হবে যথেষ্ট পরিমাণ প্রোটিন বা আমিষ, যা আপনার পেশীকে করবে সুগঠিত। দৈনিক ৫-৬ বার অল্প করে খাদ্য গ্রহনে আপনার শরীর যেমন থাকবে প্রাণবন্ত তেমনি ডায়াবেটিস, উচ্চ-রক্তচাপসহ নানা ধরনের রোগের ঝুঁকি থেকে রাখবে মুক্ত। আর সবচেয়ে বড় কথা হলো এটি আপনার শরীরের বাড়তি মেদ কমাতে সাহায্য করবে।

কৃতজ্ঞতা
ডা: কামরুল ইসলাম
এম.বি.বি.এস, পিজিটি (ইএনটি), এম.এস(মাইক্রোবায়োলজি)
রেসিডেন্স মেডিকেল অফিসার, প্লেজ হারবার স্কুল এন্ড স্পোর্টস্‌ একাডেমি

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin