বৈশাখে কয়েক পদের ভর্তা

rupcare_boishakh special vorta

আর ক’দিন বাদেই পহেলা বৈশাখ। এবারের বৈশাখ এ মেনু তে রাখতে পারেন এমন কিছু সাধারণ আইটেম !এই খাবারগুলোর মাঝে প্রতিদিন আমরা কোনো না কোনো আইটেম খেয়ে থাকি , বৈশাখ মানে শুধু পান্তা ইলিশ মাছ নয় , বৈশাখের খাবারগুলোতে আপামর গ্রামবাংলার খুব সাধারণ দেখানো খাবারগুলোর অসাধারণ স্বাদ খুঁজে পাওয়া যায় এই ভেবেই রেসিপিগুলো দেয়া। আশা করি আপনাদের ভাল লাগবে।

(১) ইলিশ সরিষা ভর্তা

যা লাগবে

ইলিশ মাছ কয়েক টুকরা (অল্প জিরা গুরা লবন দিয়ে মেখে তেলে এ খুব মচ মচে করে ভেজে নেয়া)
সাদা সরিষা বাটা ২ টেবিল চামচ
লবন স্বাদমত
সরিষার তেল
পেয়াজ কুচি

তৈরি করবেন যেভাবে

ইলিশ মাছ কাঁটা ছাড়িয়ে নিন এবং ঝুরি করে নিন। এবার এই ইলিশ ঝুরির সাথে সাদা সরিষা বাটা লবন স্বাদমত সরিষার তেল পেয়াজ কুচি দিয়ে খুব ভালোভাবে মেখে নিন। গরম ভাতের সাথে পরিবেশন করুন।

(২) লইট্টা শুটকি ভর্তা

যা লাগবে

লইট্টা শুটকি হাফ কাপ
পেয়াজ ৩ টা
রসুন কোয়া ৭- ৮ টা
মরিচ ৭- ৮ টা ( কম বেশি করা যাবে )
ধনিয়া পাতা কুচি
লবন স্বাদমত
সরিষার তেল অল্প

তৈরি করবেন যেভাবে

শুটকি গুলুকে গরম পানিতে ভিজিয়ে রাখুন ১০ মিনিট।এরপর খুব ভালোভাবে পরিষ্কার করে নিয়ে.তাওয়াতে মচমচে করে ভেজে নিন।এবার একটা তাওয়াতে পেয়াজ রসুন মরিচ ধিমি আঁচে ভেজে নিন।ঢাকনা লাগিয়ে দিলে পেয়াজ সিদ্ধ হতে সময় নিবে না।দেখবেন পেয়াজ রসুন মরিচ সিদ্ধ হয়ে গেছে তখন বুঝবেন এটা রেডি।

এবার এই ভেজে নেয়া পেয়াজ রসুন মরিচ গুলুর সাথে ভাজা শুটকি ধনিয়া পাতা কুচি লবন আর অল্প তেল দিয়ে চপার কিংবা ব্লেন্ডার দিয়ে ব্লেন্ড করে নিন.পাটাতে ও বাটতে পারেন। গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন এই ভর্তা।

(৩) তেলাপিয়া মাছের ভর্তা

যা লাগবে

তেলাপিয়া মাছের ফিলে
পেয়াজ কুচি
শুকনা মরিচ টালা
সরিষার তেল

তৈরি করবেন যেভাবে

উপকরণ সবগুলোই নিজের চাহিদা মতন দিয়ে নিবেন। তেলাপিয়া মাছের ফিলে লবণ আর মরিচ গুড়া দিয়ে মাখিয়ে তেলে ভেজে নিন , এবার পেয়াজ কুচি , শুকনা মরিচ টালা ,সরিষার তেল দিয়ে মাখিয়ে নিন, অল্প আদা মিহি কুচি দিতে পারেন সাথে ,গরম ভাতের সাথে পরিবেশ করুন !

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin