ভিনদেশি খাবারে দেশি ফ্লেভারের ফিউশন

|রূপ-কেয়ার ডেস্ক|

rupcare_foreign food local flavor

উৎসবের খাবার হিসেবে মাংসের যেন জুড়ি নেই। মাংসের রান্নায় দেশি পদই আমাদের পছন্দ। কিন্তু বিদেশি রান্নায় যদি আনা যায় দেশি ফ্লেভারের ফিউশন তাহলে তো আর কথাই নেই। আসুন রূপসী বাংলা হোটেলের শেফের দেয়া মাংসের তিনটি ফিউশন দেখে নিই।

মাটন ভুনা

rupcare_mutton vuna
উপকরণ : খাসির মাংস ১ কেজি, সয়াবিন তেল ১০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১০০ গ্রাম, আদা বাটা ৫০ গ্রাম, রসুন বাটা ৫০ গ্রাম, হলুদ গুঁড়া ২০ গ্রাম, মরিচ গুঁড়া ২০ গ্রাম, জিরা গুঁড়া ২০ গ্রাম, ধনিয়া গুঁড়া ২০ গ্রাম, টমেটো কুচি ১০০ গ্রাম, টক দই ১০০ গ্রাম এবং লং, এলাচ, দারুচিনি, লবণ ও তেজপাতা পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : একটি পাত্রে খাসির মাংস দিয়ে ওই মাংসে পেঁয়াজ, আদা, রসুন, হলুদ, মরিচ, জিরা, ধনিয়া, লবণ, টমেটো, দই, গরম মসলা, তেল দিয়ে মাংস ভুনতে হবে। মাংস ১০ থেকে ১৫ মিনিট ভুনার পর যখন শুকিয়ে আসতে থাকবে তখন এর মধ্যে পরিমাণমতো পানি দিতে হবে এবং ঢেকে দিতে হবে, যেন মাংস তাড়াতাড়ি সিদ্ধ হয়। আধা ঘণ্টা পর ঢাকনা খুলে চুলার আঁচ কিছুটা বাড়িয়ে দিতে হবে, যেন মাংসের পানি শুকিয়ে একটু ঘন হয়। মাংস সিদ্ধ হয়ে গেলে পাত্রে ঢেলে ওপরে ভাজা পেঁয়াজ দিয়ে পরিবেশন করুন।

বিফ বিন্দা আলু

rupcare_beef binda alu
উপকরণ : ১ কেজি গরুর মাংস, আদা ও রসুন বাটা ২০০ গ্রাম, গুঁড়া মরিচ ২ টেবিল চামচ, হলুদের গুঁড়া ২ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ ১/২ কেজি, সিরকা ১/২ কাপ, তিনটা আলু, ১৫০ গ্রাম তেল, ১ চা চামচ গরম মসলা, ২ কাপ টক দই।
প্রস্তুত প্রণালি : প্রথমে একটি কড়াইয়ে তেল দিতে হবে। তেল গরম হয়ে গেলে পেঁয়াজ দিয়ে ব্রাউন রঙ করতে হবে। তারপর আদা রসুন বাটা দিতে হবে। একটু পাকানোর পর মরিচ, হলুদ, জিরা ও ধনিয়া গুঁড়া দিয়ে একটু পানি দিয়ে পাকাতে হবে। তারপর কিউব করা কাটা গরুর মাংস দিয়ে ১৫ মিনিট কষাতে হবে। তারপর আলু চার কাপ পানি দিয়ে অল্প তাপে ৪৫ মিনিট পাকাতে হবে। এরপর দই ও সিরকা ও কাঁচামরিচ দিয়ে পাকিয়ে নিতে হবে এবং লবণ দিতে হবে পরিমাণমতো।

বিফ চিলি

rupcare_beef chilli
উপকরণ : গরুর মাংস ২০০ গ্রাম, পেঁয়াজ ২টি, কাঁচামরিচ ৭টি, ক্যাপসিকাম ১টি, রসুনের কোয়া ৪টি।
প্রস্তুত প্রণালি : প্রথমে গরুর মাংস একটি ডিম ও লবণ দিয়ে মাখাতে হবে। কড়াইয়ে সেই মাংস একটু তেলের মধ্যে কষাতে হবে। এখন একটি পেনে তেল দিয়ে গরম করে তার সঙ্গে পেঁয়াজ, কাঁচামরিচ, ক্যাপসিকাম ও রসুন দিয়ে একটু পাকাতে হবে। তারপর কষানো গরুর মাংস দিয়ে দিতে হবে। এর সঙ্গে সয়া সস, ওয়েস্টার সস, টেস্টিং সল্ট ও ময়দা দিয়ে রান্না করতে হবে। ৫ মিনিট রান্নার পর তৈরি হয়ে যাবে বিফ চিলি।

ভারী আইটেমের পাশাপাশি আছে অনেক হালকা খাবারও। তবে এখানে কালচার অনুযায়ী খাবার বেশি রাখা হয়। রূপসী বাংলার খাবারের রেস্টুরেন্ট ভেদে ভিন্ন। কিন্তু প্রতিটি বড় উৎসবকে কেন্দ্র করে খাবারকে সাজানো হয় ভিন্নরূপে।

তথ্যসূত্র: সমকাল/শৈলী

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin