মন খারাপ মুহূর্তেই ভালো করার ৭টি উপায়

|রূপ-কেয়ার ডেস্ক|

rupcare_girl sadness0

মানুষের মন-মানসিকতা সব সময় ভালো যায় না। বরং বলা যায়, আমাদের জীবনযাপনের বেশিরভাগ সময়ই দুশ্চিন্তা, মন খারাপ আর হতাশা নিয়েই যায়। এর মাঝেও অনেক কিছুই রয়েছে যা এক ঝলক সুখের পরশ বুলিয়ে দেয়। ভালো না লাগার কারণ যাই থাক, তৎক্ষণাৎ মনটাকে ভালো করে নেওয়ার ৭টি উপায় বাতলে দিচ্ছেন বিশেষজ্ঞরা।

১. হাসুন
কী আপনার মুখে হাসি ফোটায়? কোনো কৌতুকপূর্ণ সিনেমা বা ভালো কোনো খবর বা অনেক কিছু হতে পারে। মন খারাপের সময় প্রথম যে কাজটি করার চেষ্টা করবেন তা হলো হাসবেন। ওই মুহূর্তে ভালো কিছু না থাকলে পুরোনো স্মৃতি হাতড়ে এমন কিছু বের করে আনুন যা হাসির খোরাক যোগাবে।

২. বর্তমান উপলব্ধি করুনrupcare_girl sadness3
যে কারণেই মন বেজার থাক, বর্তমান সময়ে আপনার চারপাশে নজর দিন। চোখ বুলান চারদিকে, দেখবেন অনেক উপলক্ষ পাবেন যেখানে আনন্দদায়ক উপাদান রয়েছে। দেখবেন, জীবনে যা নিয়ে চিন্তা করেননি তাই হয়তো চোখের সামনে রয়েছে। মজার খাবার খোঁজা থেকে শুরু করে পাখির উড়ে যাওয়া আপনার কাছে সুখকর হতে পারে। বর্তমানের স্থির পরিবেশ উপভোগ করুন, ভবিষ্যত দূরের বিষয়।

৩. ভিন্ন কিছুর জন্য কৃতজ্ঞ থাকুন
প্রতিদিনের কিছু কাজ বা প্রাপ্তির জন্য বহু মানুষ সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। আপনার জীবনে অনেক প্রাপ্তি রয়েছে যাকে আপনি গুরুত্ব দিয়ে অনুধাবন করেননি। সেগুলোকে চিন্তায় আনুন। ভালো বোধ করবেন। তখন মনে হবে, জীবনে অনেক আর্শীবাদ রয়েছে যা ভালো থাকার জন্য যথেষ্ট।

৪. কারো সঙ্গে যোগাযোগ করুন
মন ভালো করতে আরেকজন মানুষের সঙ্গে যোগাযোগের মতো ভালো কিছু আর হতে পারে না। বন্ধু-বান্ধব বা কাছের কারো সঙ্গে যোগাযোগ করুন। একটু কথা বলুন, শেয়ার করুন, দেখবেন মন ভালো হতে বাধ্য।

rupcare_girl sadness1৫. নিজের প্রতি মনযোগ দিন
নিজেকে নিয়ে চিন্তা করুন। নিজের যত্ন নিন। আপনজনদের সঙ্গ উপভোগ করুন। দরকারি কোনো কাজে ধ্যান দিন। দেখবেন অন্তত মন খারাপ নিয়ে সময় কাটানোর চেয়ে ওই কাজটি করতে ভালো লাগছে।

৬. বেড়াতে যান
প্রকৃতির কাছে গেলে মন ভালো না থেকে পারে না। সতেজ প্রকৃতি আর শুদ্ধ বাতাস আমাদের মন ভালো করে দেয়।

৭. কারো উপকার করুন
কেউ একজন বলেছিলেন, ‘যে হাতে গোলাপ উপহার দেওয়া হয়, সে হাতে তার সুঘ্রাণ থেকে যায়।’ কারো উপকার হয় এমন কিছু করুন, দেখবেন আত্মতৃপ্তি বোধ করছেন। খারাপ মন ভালো হয়ে যাবে। কারো জন্য নিঃশর্তে কিছু করতে পারলে সত্যিই ভালো লাগে।

তথ্যসূত্র: কালের কণ্ঠ

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin