মাটির গহনায় বৈশাখী সাজ

|রূপ-কেয়ার ডেস্ক|

rupcare_baishakh ornaments

পহেলা বৈশাখের সাজের সঙ্গে গহনা অনেক গুরুত্বপূর্ণ। তাই দেশি মাটির গহনা ব্যবহারে আপনার রুচি আর পছন্দের যোগসূত্র পাইয়ে দেবে অন্য মাত্রা। এ নিয়ে আজকের লেখা।

বৈশাখের রঙিন পোশাকের ক্যানভাসে মাটির তৈরি দেশি গহনা আপনাকে আরও অনন্য করে তুলবে। বলা যায়, মাটির গহনা যেন একবারেই পুরোদস্তুর বাঙালির সাজ। নিজের পছন্দ আর রুচির সঙ্গে উৎসবকে মিলিয়ে নিতে এসব গহনার আবেদন অনেক! এ নিয়ে কিছু ফ্যাশন হাউজের আয়োজন নিচে দেয়া হলো।

মাদুলী: বৈশাখী সাজে রাঙিয়ে তুলতে মাদুলীর আয়োজনজুড়ে থাকছে নান্দনিক সব গহনার সমাহার। এ সবের মধ্যে রয়েছে_ মাটির মালা ও কানের দুল, লম্বা পুঁতির মালা, কাঠের চুড়ি, কাঠের গলার হার, পিতলের বালা, কানের রিং, অক্সিডাইজড ইয়ার রিং। এসব গহনার দাম মাটির দুল ৭০ থেকে ১৫০ টাকা, কাঠের চুড়ি ৮০ থেকে ২৫০ টাকা, কাঠের গলার মালা ২০০ থেকে ৩২০ টাকা, ইয়ার রিং ৮০ থেকে ২০০ টাকা, পিতলের বালা ১৫০ থেকে ৩৫০ টাকা, বিডসের ব্রেসলেট ১৮০ থেকে ১ হাজার ২০০ টাকা।

মায়াসির: বৈশাখকে ঘিরে মায়াসির এনেছে পুঁতি, কাঠ, শেল, পার্ল ও মাটির গহনা।rupcare_baishakh ornaments1 এগুলোয় ন্যাচারাল কালার, ব্রাউন, কোরাল, সবুজ, মাটিরঙ, হালকা হলুদ, পিচ রঙ ব্যবহার হয়েছে। তবে মাদ্রাজি পার্লের গহনা এবারের বৈশাখের অন্যতম আকর্ষণ। দরদাম : দুল ২০০ থেকে ৮০০ টাকা, মালা ৩০০ থেকে ৮০০ টাকা, বালা ২৫০ থেকে ৭০০ টাকা, পায়ের আংটি ১৫০ থেকে ২০০ টাকা, পায়েল ২৫০ থেকে ৬০০ টাকা পর্যন্ত।

মান্ত্রা: বৈশাখী কালেকশনে মান্ত্রা বাজারে এনেছে কুন্দন ও মেটালের তৈরি গহনা। এ ছাড়াও পাবেন সাদা, লাল এবং মাল্টিকালারের বড় দুলও। দাম পড়বে_ চুড়ি ৪ হাজার, কুন্দনের হার ৬ হাজার থেকে ১২ হাজার টাকা ও পায়েল ১ হাজার ৫০০ টাকা পর্যন্ত।

আইডিয়াস: বৈশাখে আইডিয়াসের আয়োজন মাটির চুড়ি, কড়ির গহনা, দুল প্রভৃতি। এখানে মাটির চুড়ির দাম পড়বে ১২০ টাকা, কড়ির দুল ৬৫ থেকে ২০০, কড়ির মধ্যে লাল-সাদা রঙের দুল ও গলার মালা ৩০০ থেকে ৩৫০ টাকা ও গলার মালা ২০০ টাকা।

পিরান :  বৈশাখের উৎসবে পিরান বাজারে এনেছে কাঠ, ব্রাসো ও বাঁশের তৈরি চুড়ি, বালা, দুল প্রভৃতি। পহেলা বৈশাখ উপলক্ষে এসব গহনা লোকজ আদল ও রঙের সংমিশ্রণে তৈরি। প্রাধান্য দেওয়া হয়েছে লাল ও কালো রঙকে। এ ছাড়া বিভিন্ন ধরনের ব্রাসো, বিডসের মালা ও খোঁপার কাঁটাও থাকছে এ হাউসটিতে। মূল্য রাখা হয়েছে দুল বা গহনার সেট ১৫০-৫০০ টাকা, মালা ১৫০-৩০০ টাকা পর্যন্ত।

বিবিয়ানা : বৈশাখী আমেজকে পুরোপুরি ফুটিয়ে তুলতে গহনার বিকল্প হয় না। তাই সাজে বাঙালিয়ানা ভাব আনতে ফ্যাশন হাউস বিবিয়ানা বাজারে এনেছে নানা রঙ ও ঢঙের গহনা। পোড়ামাটি, কাঠ ও সুতায় তৈরি এসব গহনা মানানসই বেশ। মাটির হ্যান্ডপেইন্ট করা বালা-চুড়ি, গোলাপ বালা, পলা বালা, বিডসের বাকমল, গুড়বাঁধ, লম্বা ও ছোট মালাসহ সব ধরনের উৎসবের গহনাই রয়েছে এখানে। কাঠের বালা ও চুড়ির দাম ধরা হয়েছে ৭৫ থেকে ৩০০ টাকা, গোলাপ বালা ৮০ থেকে ৪০০ টাকা, পলা ৬০ থেকে ৪৫০ টাকা, মালা ৮০ থেকে ৫০০ টাকা, মাকড়ি ও ঝুমকা ৫০ থেকে ৩০০ টাকা পর্যন্ত।

বাঙালিয়ানা সাজে গহনা সংগ্রহে আরও যেতে পারেন দেশি দশ ফ্যাশন হাউস, দোয়েল চত্বর, কর্ণফুলী মার্কেট, শাহবাগ, আজিজ সুপার মার্কেটসহ বিভিন্ন জায়গায়।

নিজের মতো করে অথবা সাজের সঙ্গে মিলিয়ে এসব গহনা দোকানেই পরখ করে দেখুন। নিজেকে কোন গহনাটি বেশি মানায়, তা ভালো করে বুঝতে প্রয়োজনে সঙ্গীর সাহায্য নিন।

তথ্যসূত্র: সমকাল/শৈলী
ছবি কৃতজ্ঞতা: flicker.com

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin