মেদহীন থাই এবং হিপ রাখতে সহজ ব্যায়াম শিখে নিন

ripcare_hip

অনেক সময় ওজন বেশি না হলেও, হিপ ও থাইয়ের কাছে অপ্রয়োজনীয় মেদ জমে মোটা দেখা যায়। সঠিক ব্যায়াম এই মেদ ঝড়িয়ে আপনাকে দিতে পারে ফিট চেহারা। কিন্তু থাই এবং হিপের আয়তন অনেকটাই জিনের ওপর নির্ভর করে। প্রত্যেকের শরীরের গঠন আলাদা হয়, কারো হিপ ও থাইয়ের সাইজ অন্যদের তুলনায় বড় হয়। ফলে দেখতে ভাল লাগেনা। নিজের শরীরে কোথায় কোথায় অতিরিক্তি মেদ আছে এবং আপনার গঠন অনুযায়ী কতটা মেদ কমানো সম্ভব হবে তা জেনে নিতে পারলে সঠিক ওয়ার্কআউট রুটিন বেছে নিতে সুবিধা হবে। থাই এবং হিপ মেদহীন রাখার জন্য ব্যায়ামের পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খেতে হবে। সাথে দিনে ২ থেকে ৩ লিটার পানি খাওয়া জরুরি। এতে শরীরের টক্সিন ফ্ল্যাশ আউট হয়ে যাবে ও অতিরিক্ত মেদ জমবে না।

হিপ ও থাই মেদহীন রাখতে যে ব্যায়ামগুলো আপনি করতে পারেন

এক্সারসাইজ ১- আন্ডার লেগ লিফট

এক পাশ করে মাটির ওপর শুয়ে পড়ুন। মাথার নিচে পাতলা বালিশ রাখতে পারেন। একটা পা একদম সোজা করে মাটির ওপর রাখুন অন্য পা ওপরে তোলার চেষ্টা করুন। ৩০ সেকেন্ডের মতো এই পজিশনে থেকে স্টার্টিং পজিশনে ফিরে আসুন। পুরো এক্সারসাইজটি ১০ থেকে ২০ বার রিপিট করুন। একটা সেট হয়ে গেলে ৩০ সেকেন্ডের মোট বিশ্রাম নিয়ে সাইড পরিবর্তন করুন। একইভাবে পুরো এক্সারসাইজটি অন্য সাইডে রিপিট করুন।

এক্সারসাইজ ২- আপার লেগ লিফট

এক পাশ করে মাটির ওপরে শুয়ে পড়ুন। মাথার নিচে পাতলা বালিশ রাখতে পারেন। এবার একটি পা ওপরের দিকে তোলার চেষ্টা করুন। আরেকটা যেন মাটির ওপরেই থাকে। যতটা সম্ভব পা বাইরের দিকে স্ট্রেচ করার চেষ্টা করুন। ৩০ সেকেন্ড এই পজিশনে থেকে স্টার্টিং পজিশনে ফিরে আসুন। ১৫-২০ বার এক্সারসাইজটি রিপিট করুন। এবার ৩০ সেকেন্ড বিশ্রাম নিয়ে সাইড পরিবর্তন করুন। একই ভাবে পুরো এক্সারসাইজটি অন্যদিকে রিপিট করুন।

এক্সারসাইজ ৩- পেলভিক ব্রিজ

সোজা হয়ে শুয়ে পড়ুন। দু’কাঁধের মধ্যে যতটা দূরত্ব ততোটাই ফাঁক যেন আপনার দুই পায়ের মধ্যে থাকে। এবার আস্তে আস্তে হিপ মাটি থেকে ওপরে তোলার চেষ্টা করুন। দশ গুনে স্টার্টিং পজিশনে ফিরে আসুন। পুরো এক্সারসাইজটি ১০ থেকে ১৫ বার রিপিট করুন।

এক্সারসাইজ ৪- ওয়াল সিট

দেয়ালের দিকে পিঠ করে দাঁড়ান। এবার যেভাবে চেয়ারে বসেন সেইভাবে পা ভাঁজ করুন। যতক্ষণ সম্ভব এই পজিশনে থাকার চেষ্টা করুন। তারপর উঠে দাঁড়ান। ১০-১৫ বার এক্সারসাইজটি রিপিট করুন।

সূত্র: প্রিয় লাইফ

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin