মেয়েদের তুলনায় কি ছেলেরা বেশি সুখী ও স্বাস্থ্যবান?

|রূপ-কেয়ার ডেস্ক|

rupcare_girls are sad0

নতুন এক সমীক্ষা প্রতিবেদনে উঠে এসেছে পুরুষ নারীদের তুলনায় বেশি সুখী ও স্বাস্থ্যবান। যুক্তরাজ্যের গবেষকদের পরিচালিত দুই হাজার মানুষের ওপর সমীক্ষা থেকে এ তথ্য উঠে এসেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
‘হেলথ অ্যান্ড হ্যাপিনেস’ নামে এ সমীক্ষায় দেখা যায়, পুরুষদের মধ্যে সুখী মানুষের সংখ্যা বেশি। এ ছাড়াও অন্যদের চোখে পুরুষদের ওজন, আকৃতি, আচরণ অপেক্ষাকৃত ভালো।

অন্যদিকে নারীদের মধ্যে জরিপে দেখা যায় তারা তুলনামূলকভাবে আত্মকেন্দ্রিক ও কিছুটা কম সন্তুষ্ট থাকেন। এ জরিপে নারীদের ‘হ্যাপিনেস লেভেল’ পাওয়া যায় ৪৯%। তবে নারীরা পুরুষের তুলনায় ডায়েটিংয়ের চেষ্টা বেশি করেন।
পুরুষরা স্ট্রেস বা চাপে কম ভোগেন। প্রায় ৬০ ভাগ পুরুষ জানিয়েছেন, তারা প্রতি মাসে প্রায় একবার করে স্ট্রেসের শিকার হন। কিন্তু নারীদের ক্ষেত্রে এ হার প্রতি সপ্তাহে একবার।rupcare_girls are sad1

শতকরা ৭০ ভাগের চেয়েও বেশি পুরুষ জানিয়েছেন তাদের খুব কম সময়েই বিষণ্নতা বা মন খারাপ হয়। অন্য দিকে প্রায় অর্ধেক নারী জানিয়েছেন, তাদের প্রতি মাসে কমপক্ষে একবার করে মন খারাপ হয় বা অসুখী হন।

এ ছাড়াও মাথা ব্যথা ও হজমে গণ্ডগোলের বিষয়ও নারীর তুলনায় পুরুষের কম হয়। অধিকাংশ পুরুষ জানিয়েছেন তাদের খুব কমই মাথা ব্যথা হয়। অন্যদিকে ৬৪ ভাগ নারী জানিয়েছেন, প্রতি মাসে কমপক্ষে একবার বার তার বেশিবার তাদের এ ধরনের সমস্যা হয়।

৭০ ভাগ পুরুষ জানিয়েছেন, তাদের প্রতি মাসে একবার বা তার কম হজমে গণ্ডগোল হয়। কিন্তু প্রায় অর্ধেক নারী জানিয়েছেন, তাদের এটি সপ্তাহে একবার হয়। অনেকের ক্ষেত্রে এ সমস্যা নিত্যনৈমিত্তিক।

তথ্যসূত্র: কালেরকণ্ঠ