যত্নে থাকুক আপনার সুন্দর নখ

|রূপ-কেয়ার ডেস্ক|

মেয়েদের সৌন্দর্য তার নখে। স্টাইলিশ নখ খুব সহজেই অন্যদের সামনে আপনাকে একটু আলাদা করে রাখবে। আবার নখের পরিচর্যায় ছেলেরাও কম যায় না। ভাঙ্গা অসমান নখ অধিকাংশ মেয়েরাই পছন্দ করে না বলে ছেলেরাও এদিকে খুব মনোযোগী।

তবে আপনার সুন্দর নখ যখন ভেঙ্গে যায় কোনো কারণ ছাড়াই, তখন মন খারাপ হওয়াটা খুবই স্বাভাবিক। জেনে নিন নখভাঙ্গা রোধে কয়েকটি উপকারী টিপস।

* সাধারণত নখ ভেঙ্গে যাওয়া একটি রোগ। কিডনি বা থাইরয়েডের সমস্যা, পুষ্টির অভাব, আয়রন কিংবা অন্যান্য খনিজ পদার্থের অভাবে নখ ভেঙ্গে যায়। রাসায়নিক কেমিক্যালের ছোঁয়ায়ও নখ ভেঙ্গে যেতে পারে।

* নখ ভাঙ্গা রোধে প্রথমেই আপনাকে পানির ব্যবহার কমিয়ে দিতে হবে। বাসার দৈনন্দিন কাজে যতোটুকু সম্ভব পানি বাঁচিয়ে চলুন। সম্ভব হলে গ্লাভস ব্যবহার করুন।

* যত্রতত্র নখ ব্যবহারে যত্নশীল হতে হবে। কৌটার মুখ খুলতে কিংবা লেবেল ওঠাতে টুলস হিসেবে নখকে ব্যবহার না করাই ভালো। এতে নখের ভঙ্গুরতা বৃদ্ধি পায়।

* নখ ভাঙ্গা রোধে নখের আর্দ্রতা রক্ষা করা খুবই জরুরি। এজন্য ভালো ব্র্যান্ডের cuticle oil নখে লাগাতে পারেন। এছাড়া রাতে শোবার আগে নখে অলিভ অয়েল মাখলে নখ শক্ত ও উজ্জ্বল হয়। গোসলের পর পরই নখে ভ্যাসলিন লাগান। এতে ভেজা নখের সুরক্ষা হবে।

* বেশি বেশি নেইল পলিশ বা রিমুভার ব্যবহারে নখ দুর্বল হয়ে যায়। ঘরের কাজকর্ম বেশি পরিমাণে করলে চারকোণা আকৃতির নখ না রাখাই ভালো। নখ ভাঙ্গার সম্ভাবনা অনেকখানি কমে যাবে।

* এরপরও না কমলে ভালো কোনো Dermatologist -এর পরামর্শ নিন।

তথ্যসূত্র: পরিবর্তন.কম