যারা নিজেদের বয়সের চেয়ে তরুণ মনে করে, তারা বেশিদিন বাঁচে

rupcare_live long

প্রত্যেকেই একদিন না একদিন মারা যাবে। কিন্তু যারা বয়স যাই হোক, নিজেদের কিছুটা তরুণ বলে অনুভব করে তারা বেশিদিন বাঁচে বলে নতুন এক গবেষণায় জানা গেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

যারা তাদের প্রকৃত বয়সের চেয়ে নিজেদের বয়স কমপক্ষে তিন বছর কম বলে অনুভব করে, তাদের দীর্ঘদিন বাঁচার প্রবণতা দেখা যায়। যুক্তরাজ্যে পরিচালিত এ গবেষণায় দেখা গেছে, এমন ব্যক্তিদের পরবর্তী আট বছর পর্যন্ত একই বয়সের অন্যদের তুলনায় বেশি বাঁচার সম্ভাবনা রয়েছে।
ইউনিভার্সিটি কলেজ, লন্ডনের গবেষক অ্যান্ড্রু স্টেপটো বলেন, ‘এ সম্পর্ক আগেও দেখা গেছে। কিন্তু বড় আকারে গবেষণা করা হয়নি। এবার বিষয়টি নিয়ে বিস্তারিত গবেষণায় ব্যাখ্যা পাওয়া গেল।’

এ গবেষণায় বিজ্ঞানীরা পুরনো একটি গবেষণা থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করেছেন। এতে কমপক্ষে ৫২ বছর বয়সী ছয় হাজার ব্যক্তির তথ্য সংগ্রহ করা হয়।
২০০৪ ও ২০০৫ সালে সে ব্যক্তিদের কাছ থেকে প্রশ্ন করে তথ্য সংগ্রহ করা হয় যে, তারা নিজেদের বয়স কত বলে অনুভব করে? সে সময় উত্তরদাতাদের দুই তৃতীয়াংশ তাদের বয়স কমপক্ষে তিন বছর কম বলে অনুভব করে বলে জানিয়েছিল।
পরবর্তীতে দেখা যায়, যারা নিজেদের বয়স কম বলে অনুভব করত তাদের মধ্যে মৃত্যুর হার ১৪ ভাগ। অন্যদের মাঝে মৃত্যুর হার ছিল ১৯ ভাগ।

সূত্র: কালেরকণ্ঠ