যুক্তরাষ্ট্রের স্কুলে শুরু সাকিব-কন্যার পড়াশোনা

তাদের চার হাত এক হয়েছিল বছর ছয় আগে। ২০১২ সালের ১২ ডিসেম্বর যুক্তরাষ্ট্র প্রবাসী উম্মে আহমেদ শিশিরের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বিয়ের তিন বছরের মাথায় তারকা এই দম্পতির ঘর আলো করে আসে কন্যা আলাইনা হাসান অউব্রি।

২০১৫ সালের ৯ নভেম্বর জন্মগ্রহণ করা সাকিব কন্যার বয়স এখন ২ বছর ৯ মাস। এরই মধ্যে স্কুল যাত্রা শুরু হয়ে গেছে অউব্রির। যুক্তরাষ্ট্রের একটি প্রি-স্কুলে ভর্তি হয়েছে সাকিব-শিশিরের কন্যা। ১৬ আগস্ট, বৃহস্পতিবার ছিল সেই স্কুলে অউব্রির প্রথম দিন। হেসে-খেলে আর ঘুরে বেড়িয়েই প্রথম দিনটি কাটিয়েছে অউব্রি।

প্রি-স্কুলের প্রথমদিনটা আনন্দেই কেটেছে সাকিব-কন্যার। ছবি: ফেসবুক

ক্লাস ওয়ান থেকে মূলধারার পড়াশোনা শুরু হলেও এর আগের সময়টিতে শিশুকে গড়ে তোলে প্রি-স্কুলগুলো। এই স্কুলগুলো সাধারণত প্লে-গ্রুপ, নার্সারি, কেজি ওয়ান বা কেজি টু পর্যন্ত হয়ে থাকে। প্রি-স্কুলগুলোতে যত্ন নিয়ে খেলার মাধ্যমে পড়ানো হয়ে থাকে কোমলমতি শিশুদের।

নিজের পছন্দের খেলনা বেছে নিচ্ছে অউব্রি। ছবি: ফেসবুক

অউব্রিকেও পড়াশোনার সাথে পরিচয় করিয়ে দিতে প্রি-স্কুলে ভর্তি করেছেন সাকিব-শিশির। প্রি-স্কুলে কন্যার প্রথম দিন কাটানোর বেশ কিছু মুহূর্ত সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে পোস্ট করেছেন শিশির। ওই পোস্টের ক্যাপশনে সাকিবপত্নী লিখেছেন, ‘স্কুলের প্রথম দিন #মাইগার্ল #গ্রোয়িংআপটুফাস্ট #মাশাআল্লাহ #প্রিস্কুলার।’

প্রি-স্কুলে রয়েছে খেলাধুলারও নানা উপকরণ। ছবি: ফেসবুক

ফেসবুক বা ইনস্টাগ্রাম, সাকিব কন্যার দেখা মেলে নিয়মিত। মা শিশির প্রায় প্রতিদিনই তার ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে অউব্রির নানা ছবি পোস্ট করেন। বাবা সাকিবও কম যান না। তিনিও তার ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে মেয়ের দুষ্টুমি, মা-মেয়ে বা বাবা-মেয়ের খুনসুটিসহ অনেক মুহূর্ত সবার সঙ্গে শেয়ার করেন। বাদ যায়নি মেয়ের স্কুল যাত্রার মুহূর্তটিও।