যেসব ভুলে কম বয়সেই আপনার চেহারায় বয়সের ছাপ ফেলছেন

|রূপ-কেয়ার ডেস্ক|

rupcare_aging cause0

মানুষ চিরকালই যৌবন ধরে রাখতে চায়। ত্বকে বলিরেখা পড়ে যাওয়া কিংবা ত্বক কুঁচকে যাওয়ার ভয়ে কত কিছুই না করে মানুষ। কিন্তু আপনি কি জানেন, দৈনন্দিন জীবনের কিছু অভ্যাসের কারণে বয়সের আগেই বুড়িয়ে যেতে পারে আপনার চেহারা! নিজের দোষেই অনেক সময় তারুণ্যেই ত্বকে পড়ে যায় বয়সের ছাপ। আসুন জেনে নেয়া যাক দৈনন্দিন জীবনের এমন ৮টি অভ্যাস সম্পর্কে, যেগুলো অকালেই বয়সের ছাপ ফেলছে আপনার চেহারায়।

ধূমপান
যাদের ধূমপানের অভ্যাস আছে তাদের ত্বকে দ্রুত বলিরেখা পরে যায়। গবেষণায় দেখা গিয়েছে যে যারা ধূমপান করে তাদের ত্বকে অন্যদের চাইতে তাড়াতাড়ি বলিরেখা পরে যায়। তাই ত্বক ভালো রাখতে ধূমপান ত্যাগ করার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

অতিরিক্ত মিষ্টি খাবারrupcare_aging cause1
আপনি কি মিষ্টি খাবার খেতে ভালোবাসেন? যদি আপনি মিষ্টি প্রিয় হয়ে থাকেন তাহলে আপনার জন্য দুঃসংবাদ হলো অতিরিক্ত মিষ্টি খাবার খেলে ত্বকে দ্রুত বলিরেখা পরে যায়। তাই ত্বকে যৌবন ধরে রাখতে চাইলে মিষ্টি খাবার পরিহার করতে হবে।

কোল্ড ড্রিঙ্কস ও মদ্যপান
গরম পরে গেছে। আর তাই অনেকেই কিছুক্ষণ পরপর কোল্ড ড্রিঙ্কস খাওয়ার অভ্যাস বানিয়ে ফেলেছেন ইতিমধ্যেই। যাদের অতিরিক্ত কোল্ড ড্রিঙ্কস খাওয়ার অভ্যাস আছে তাদের ত্বকে দ্রুত বলিরেখা পরে যাওয়ার সম্ভাবনা থাকে। আবার অনেকের মদ্যপানের নেশাও থাকে। মদ পান করলে ত্বক খুব দ্রুত বুড়িয়ে যায়।

চুইং গাম
মুখে সারাক্ষণ একটি চুইংগাম রাখার অভ্যাসটা অনেকেরই আছে। কিন্তু নিয়মিত চুইংগাম খাওয়ার অভ্যাস থাকলে চোয়াল ও থুতনির আশে পাশের ত্বকে খুব দ্রুত বলিরেখা পরে যায়।

ঠিক মত মেকআপ না তোলা
কোথাও বেড়াতে গেলে তো একটু মেকআপ করতেই হয়। কিন্তু মেকআপ করার পর সেটা ঠিক মত তোলা না হলে ত্বকে পরে যায় বলিরেখা। তাই মেকআপ করলে সেটা তোলার ব্যাপারেও যত্নশীল হতে হবে।

rupcare_aging cause2ত্বক টানা
গাল ধরে টানাটানি, হাত দিয়ে বসা, ত্বকে অতিরিক্ত হাত দেয়া ইত্যাদি অভ্যাস গুলো ত্বকে বলিরেখা ফেলে দেয়। তাই ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করতে অতিরিক্ত হাত দেয়ার অভ্যাস বন্ধ করার চেষ্টা করুন।

সানস্ক্রিন না লাগানো
অনেকেই সানস্ক্রিন লাগানোটাকে খুব বেশি জরুরী মনে করেন না। কিন্তু সানস্ক্রিন না লাগিয়ে রোদে বের হলে ত্বক খুব তাড়াতাড়ি বুড়িয়ে যায়। সূর্যের অতিবেগুনি রশ্মির প্রভাবে ত্বকে বলিরেখার সৃষ্টি হয়। তাই রোদের তাপে বের হওয়ার আগে ত্বকে অবশ্যই সানস্ক্রিন লাগিয়ে নেয়া উচিত।

গালের উপর ভর দিয়ে ঘুমানো
রাতে আরাম করে ঘুমাতে গিয়ে ডান কাত কিংবা বাম কাতে ঘুমান অনেকেই। কিন্তু গালের উপর ভর দিয়ে ঘুমাতে ঘুমাতে খুব তাড়াতাড়িই ত্বকে বলিরেখা পরে যায় এই সমস্যা থেকে মুক্তি পেতে চিত হয়ে শোয়ার অভ্যাস করুন অথবা শার্টিন কাপড়ের বালিশের কভার ব্যবহার করুন।

তথ্যসূত্র: প্রিয় লাইফ

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin