যে ৫ টি কারনে প্রতিদিন ই টমেটো খাবেন

Health desk:Ripe Tomatoes

আমরা সবাই ই টমেটো খেয়ে থাকি এবং পছন্দ করি । কিন্তু এর স্বাদ এবং রঙের বাহার এর বাইরেও অনেক না জানা গুনাগুন আছে । অনেকেই মনে করে এর তেমন কোন গুনাগুন নেই।

কিন্তু অবাক করার মত ব্যাপার হল টমেটোয় শুধু ভিটামিন ই আছে তা নয় আছে বহুবিধ উপকারিতা । চলুন একে একে দেখে নেই সবগুলো

১।

দরকারি সব ভিতামিনের উৎসঃ

এক কাপ লাল পাকা / কাচা টমেটোয় প্রচুর পরিমানে (১৫০ গ্রাম) ভিটামিন এ, সি ,কে ও পটাশিয়াম আছে । প্রাকৃতিক ভাবেই টমেটোতে ফ্যট , কোলেস্টরল ও ক্যলরির পরিমান খুব ই কম । এতে আরও আছে ফসফরাস , ম্যগ্নেশিয়াম , কপার যার সব ই ভালো সাস্থ্যের জন্যে খুব ই প্রয়োজন ।

এর বাইরেও একটি টমেটোতে ২ গ্রাম আশ বা ফাইবার আছে যা আমাদের দৈনিক চাহিদার ৭% ।

 

২ ।

 

২। সূর্যের ক্ষতি থেকে সুরক্ষা : টমেটো ত্বক কে করে তোলে দারুন আকর্ষণীয় । এর বেটা ক্যরোটিন , যা গাজর এবং মিষ্টি আলুতেও পাওয়া যায়, ত্বক কে সূর্যের ক্ষতি থেকে রক্ষা করে । টমেটো সূর্যের অতি বেগুনি রস্মি থেকেও ত্বক কে নিরাপদে রাখে । এই অতি বেগুনি রস্মির কারনেই ত্বকে ভাজ পরে ও ত্বক কুচকে যায় ।

৩। শক্ত মজবুত হাড়: টমেটো শক্ত ও মজবুত হাড় গঠন করে । এতে থাকা ক্যলসিয়াম ও ভিটামিন কে উভয়ই শক্ত হাড় গঠনে অত্যন্ত সহায়ক । এতে থাকা লাইকপিন হাড়ের ঘনত্ব বাড়ায় ।

৪।চোখের জ্যোতি বৃদ্ধি: টমেটো আপনার দৃষ্টিশক্তি বাড়াতে এবং ধরে রাখতে সাহায্য করে । এতে থাকা ভিটামিন এ রাত না দেখার সমস্যা দূর করতে পারে । সাম্প্রতিক গবেসনায় দেখা গেছে যে টমেটো অতি দুরারোগ্য চোখের সমস্যা দূর করতে পারে ।

৫। দৃষ্টিনন্দন চুল: টমেটো আপনার চুলকেও করে তুলবে দারুন দৃষ্টিনন্দন ।এতে থাকা ভিটামিন এ চুলের উজ্জ্বলতা বাড়ায় এবং চুলকে শক্ত ও মজবুত করে তোলে । ফলে নিয়মিত টমেটো খেলে চুল পরা কমে যায় ।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin