রূপচর্চায় ৫ টি জাদুকরী ব্যবহার টমেটোর

rupcare_tomato pack

টমেটোকে বলা হয়ে থাকে ‘গরিবের ফল’, কেননা অন্যান্য ফলের চেয়ে এর মূল্য অনেক কম। এছাড়া শুনলে অবাক হবেন যে ফ্রান্সে টমেটোকে বলা হয় ‘ভালোবাসার ফল’ এবং জার্মানে বলা হয় ‘ স্বর্গের ফল’। এমনকি টমেটোর বিভিন্ন পুষ্টিগুণের কারণে যেকোনো দামী ফলের তুলনায় এর উৎপাদন বেশি হয়, বছরে প্রায় ৬০ মিলিয়ন টন। টমেটোতে বিভিন্ন ভিটামিন এবং এনজাইম রয়েছে যা স্বাস্থ্যের জন্য যতটা গুরুত্বপূর্ণ তারচেয়েও অনেক বেশি উপকারী সুন্দর আর মোলায়েম ত্বকের জন্য। জেনে নিন রূপচর্চায় টমেটোর ৫টি ভিন্ন ব্যবহার সম্পর্কে।

১. দাগমুক্ত ত্বকের জন্য :

অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ টমেটো দাগমুক্ত ত্বকের জন্য বেশ উপকারী। এর জন্য আপনি যেভাবে ব্যবহার করবেন, ২ কাপ পানিতে ২টি টমেটো এবং ২ চা চামচ মধুর একটি মিশ্রণ তৈরি করুন। তৈরি মিশ্রণটি প্রতিদিন সকালে খালি পেটে খেয়ে ফেলুন। মিশ্রণটি খাওয়ার ৩০-৪০ মিনিট পর সকালের নাস্তা করুন।

২. তারুণ্য ধরে রাখতে :

তারুণ্য ধরে রাখতেও বহুগুণসম্পন্ন এই টমেটো বেশ সহায়তা করে। সালাদের জন্য কাটা টমেটো থেকে দুই ফালি টমেটো মুখেও ঘষুন। এর জন্য প্রথমে হালকা সাবান দিয়ে মুখ ধুয়ে নিন এবং তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। এরপর ফালি করা টমেটো ১০ মিনিট মুখে ঘষে তা ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন।

৩. উজ্জ্বল দেখাতে :

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে দই, হলুদ এবং টমেটোর একটি মিশ্রণ প্রতিদিন সকালে মুখে লাগাতে পারেন। এতে করে মুখে থাকা যেকোনো দাগ নির্মূল করে ত্বককে উজ্জ্বল দেখাতে সহায়তা করবে।

৪. পরিস্কার মাথার ত্বক পেতে :

অনেক সময় দেখা যায় যে মাথার ত্বকে থাকা বিভিন্ন ধূলোবালি এবং ময়লার কারণে দুর্গন্ধ ও অপরিস্কার হয়ে যায় যা সাবান বা শ্যাম্পু কিছুতেই যেতে চায় না। এমন পরিস্থিতিতে টমেটো দিয়ে তৈরি একটি মিশ্রণ ব্যবহার করতে পারেন। এতে কওে পরিস্কার ও দুর্গন্ধমুক্ত হবে আপনার মাথার ত্বকটি।

৫. মসৃণ ত্বকের জন্য :

মসৃণ আর মোলায়েম ত্বকের জন্য টমোটো অত্যন্ত উপকারী একটি ফল। প্রতিদিন নিয়ম করে টমেটো খেলে স্বাস্থ্যকর একটি মসৃণ ত্বক পাওয়া সম্ভব যা দামী প্রসাধনী ব্যবহারেও সম্ভব না।

সূত্র: প্রিয় লাইফ

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin